This Article is From Mar 24, 2020

Coronavirus: করোনা থেকে বাঁচতে মেনে চলুন পাঁচ পরামর্শ, জানাচ্ছে ‘হু’

Coronavirus Update: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ তাদের ওয়েবসাইটে করোনা ভাইরাস থেকে বাঁচার পাঁচটি পদক্ষেপের কথা উল্লেখ করেছে। জেনে নিন বিশদে।

Coronavirus: করোনা থেকে বাঁচতে মেনে চলুন পাঁচ পরামর্শ, জানাচ্ছে ‘হু’

Coronavirus: এই পাঁচটি বিধি মেনে চলতে পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হাইলাইটস

  • করোনা ভাইরাস রুখতে পরামর্শ ‘হু’-এর।
  • পাঁচটি পদক্ষেপ মেনে চলার আর্জি
  • ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ৪৫০ ছাড়িয়েছে

করোনা ভাইরাস (Coronavirus) অত্যন্ত সংক্রামক এক ব্যাধি। ভারতেও এই ভাইরাসকে ঘিরে আতঙ্ক (Spread Of Coronavirus) ক্রমেই বাড়ছে। আক্রান্ত ছাড়িয়েছে ৪৫০। এই পরিস্থিতিতে দেশজুড়ে চলছে লকডাউন। সকলকে সতর্ক করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখা কিংবা বারবার হাত ধোয়ার মতো নানা সতর্কতামূলক পরামর্শ দেওয়া হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' তাদের ওয়েবসাইটে করোনা ভাইরাস থেকে বাঁচার পাঁচটি পদক্ষেপের কথা উল্লেখ করেছে। জেনে নিন কী কী পদক্ষেপ করতে হবে করোনা থেকে বাঁচতে।

১) নিজের হাত পরিষ্কার রাখুন

সাবধানতা শুরু হচ্ছে আপনার হাত থেকে। হাত দিয়ে আমরা কত কিছু স্পর্শ করে চলি দিনভর। সেই জন্য নিজের হাত বারবার সাবান আর জল দিয়ে ধুতে হবে। কিংবা অ্যালকোহল দেওয়া স্যানিটাইজার ব্যবহার করুন। এর ফলে হাতে কোনও ভাইরাস থাকলে তার হাত থেকে মুক্তি মিলবে। বিশেষজ্ঞদের মতে, ৭০ শতাংশের বেশি অ্যালকোহল থাকা স্যানিটাইজার ব্যবহার করা উচিত।

e4322of

২) নাক-মুখ ঢেকে রাখুন

হাঁচি বা কাশির সময় নিজের নাক ও মুখকে কনুই কিংবা টিস্যু দিয়ে ঢেকে নিন। ব্যবহারের পর টিস্যুটি একটি মুখবন্ধ কৌটোয় রেখে দিন। আর তারপর নিজের হাত ভাল করে ধুয়ে নিন।

শরীরে ভাইরাসকে প্রবেশ না করতে দেওয়ার জন্য নিজের মুখ বিশেষ করে নাক আর মুখে হাত দেবেন না। আমরা হাত দিয়ে বহু কিছু স্পর্শ করি। এর ফলে হাত দিয়ে নাক বা মুখ স্পর্শ করলে সংক্রমণ বাড়ার আশঙ্কা তৈরি হয়।

2iv0lgfo

৪) সামাজিক দূরত্ব ‌মেনে চলুন

আপনার আশপাশে থাকা প্রত্যেক ব্যক্তির থেকে অন্তত ১ মিটার দূরত্ব বজায় রাখুন। এতে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই কমে। নিজেকে কোয়ারান্টাইন করে রাখুন।

৫) কোনও সমস্যা অনুভব করলে ঘর থেকে বেরোবেন না

যদি আপনার শরীরে অস্বস্তি হতে থাকে, তাহলে ঘরেই থাকুন। সেই সঙ্গে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। এছাড়া যদি আপনার জ্বর, কাশি বা শ্বাসকষ্ট হয় তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যান। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনও ওষুধ খাবেন না।

.