This Article is From Mar 23, 2020

সুপ্রিম কোর্টের আইনজীবীদেরও "ওয়ার্ক ফ্রম হোম", ভিডিও কনফারেন্সের মাধ্যমেই হবে শুনানি

Coronavirus: নতুন করে আক্রান্ত আরও ৩০ জন, ভারতে রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪১৫, এই পরিস্থিতিতে আইনজীবীদের আদালতে আসতে হবে না, জানাল সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের আইনজীবীদেরও

Supreme Court: এবার ভিডিও কনফারেন্সের মাধ্যমেই হবে আদালতের শুনানি

হাইলাইটস

  • ভারতে করোনা রোগীর সংখ্যা বেড়ে হল ৪১৫
  • এই পরিস্থিতিতে আইনজীবীদের আদালতে না আসারই পরামর্শ দিল সুপ্রিম কোর্ট
  • বাড়িতে বসেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সওয়াল-জবাব চালাবেন আইনজীবীরা
নয়া দিল্লি:

করোনা (Coronavirus) পরিস্থিতির জেরে এবার ঘরে বসেই সওয়াল-জবাবে ব্যস্ত হবেন দেশের আইনজীবীরা। এমনই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে। দেশের শীর্ষ আদালতের তালিকায় থাকা মামলাগুলির এখন শুধুমাত্র ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানি চলবে, আইনজীবীদের আসতে হবে না আদালতে, জানানো হয়েছে এই কথা। পাশাপাশি একথাও জানানো হয়েছে, সব মামলার নয়, এই সঙ্কটের মুহূর্তে শুধুমাত্র গুরুত্বপূর্ণ মামলারই শুনানি চলবে। পাশাপাশি আদালতে (Supreme Court) যাতে কোনওভাবে ওই মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে না পড়ে তাই সুপ্রিম কোর্ট ক্যাম্পাসে থাকা আইনজীবীদের চেম্বারও বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। আদালত জানিয়েছে, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে ওই চেম্বার থেকে আইনজীবীদের নিজেদের ফাইল এবং প্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে নিতে হবে। মঙ্গলবার সন্ধেতেই সমস্ত আইনজীবীর চেম্বার সিল করে দেওয়া হবে। এরপরে আর কাউকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সুপ্রিম কোর্ট চত্বরে আসতে দেওয়া হবে না।

দেশে লকডাউন, পরিস্থিতির মোকাবিলায় ১০টি পদক্ষেপ করা উচিত সরকারের

করোনা সংক্রমণের জেরে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এখন শুধুমাত্র জরুরি মামলাগুলিরই শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে। এর আগে সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়েছিল যে, শুনানির সময় এজলাসে সংশ্লিষ্ট মামলার আইনজীবী ছাড়া অন্য কেউই প্রবেশ করতে পারবেন না। এ বার তার থেকে আরও এক কদম এগিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সওয়াল-জবাব চালানোর সিদ্ধান্ত নেওয়া হল, যা ঐতিহাসিক।

দেশের প্রধান বিচারপতি বোবদে বলেছেন, এখন আর আদালতের এজলাসে শুনানি হবে না। ফলে আইনজীবীদেরও আর সুপ্রিম কোর্টে আসতে হবে না। প্রতি সপ্তাহের শেষে আদালত করোনা পরিস্থিতি পর্যালোচনা করবে। তারপরে সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী পদক্ষেপের বিষয়ে। সুপ্রিম কোর্ট পরবর্তী আদেশ না দেওয়ার পর্যন্ত গুরুত্বপূর্ণ মামলাগুলিরই শুনানি হবে আদালতে। 

করোনাভাইরাস ঠেকাতে শুধুমাত্র লকডাউন করলেই হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এদিকে দেশে করোনা ত্রাস আরও বাড়িয়ে দিয়ে হু হু করে বাড়ছে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, নতুন করে COVID-19 এ আক্রান্ত আরও ৩০ জন, এর ফলে ভারতে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪১৫। এর মধ্যে আবার রয়েছেন ৪১ জন বিদেশি নাগরিক। এখনও পর্যন্ত ভারতে করোনা ভাইরাসের কারণে প্রাণ হারিয়েছেন ৭ জন। পরিস্থিতিতে বাগ মানাতে আপাতত দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।