This Article is From Mar 28, 2020

শনিবার নতুন করোনা আক্রান্তের সংখ্যা ১৯৪, ৯০০ পেরলো করোনা আক্রান্ত: ১০টি তথ্য

Coronavirus Updates: অর্থনীতির ওপর করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাবের মোকাবিলায় শুক্রবার একাধিক পদক্ষেপ ঘোষণা করেন আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস

শনিবার নতুন করোনা আক্রান্তের সংখ্যা ১৯৪, ৯০০ পেরলো করোনা আক্রান্ত: ১০টি তথ্য

Coronavirus Outbreak: এখনও পর্যন্ত ভারতে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে ১৯ জনের মৃতেযুর খবর পাওয়া গিয়েছে

হাইলাইটস

  • গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত ১৪৯ জন
  • টিকা তৈরি করতে সময় লাগবে ১২ থেকে ১৮ বছর: হু
  • ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বাতিল ঘরোয়া উড়ান
নয়া দিল্লি: দেশজুড়ে শনিবার একলাফে অনেকটাই বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা, শনিবার করোনা আক্রান্তের সংখ্যা ১৯৪। এদিন পর্যন্ত ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৯১৮, তারমধ্যে মৃতের সংখ্যা ১৯, এমনই তথ্য জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে। টিকা তৈরি করতে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সমস্ত দেশকে “একজোট হয়ে লড়াইয়ের ডাক” দিয়েছে তারা। শুক্রবার আইএমএফ প্রধান ক্রিষ্টালিনা জর্জিভা বলেন, “এটা পরিষ্কার যে আমরা এটা মন্দার মধ্যে ঢুকে পড়েছি, আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থনৈতিক সঙ্কটের যার ফল ২০০৯ এর থেকেও ফল খারাপ হতে পারে”।

এই সংক্রান্ত আরও ১০ টি তথ্য জেনে নিন এখানে:

  1. মঙ্গলবার দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জরুরি পরিষেবা ছাড়া সমস্ত গণপরিবহন ব্যবস্থা বাতিল করার ফলে হেঁটেই নিজেদের গ্রাম, শহরে ফিরছেন ভিন রাজ্যে কর্মরত শ্রমিকরা। এদিন বিকেলে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্য সরকারগুলিকে চিঠি লিখে “ঘরছাড়া এবং পরিযায়ী শ্রমিকদের জন্য অস্থায়ী থাকার ব্যবস্থা, খাদ্য, বস্ত্র, ওষুধেদর ব্যবস্থা করা হয়েছে”।
     

  2. পরিযায়ী শ্রমিকদের জন্য ১,০০০টি বাসের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। মুখ্যমন্ত্রীর দফতরের তরফে ট্যুইট করে জানানো হয়েছে, “লকডাউনের কারণে, যাঁরা রাজ্য ছেড়ে যেতে চাইছেন, তাঁদের জন্য ১০০টি বাসের ব্যবস্থা করা হয়েছে যাতে তাঁরা কোনওরকম অসুবিধার সম্মুখীন না হয়েই ঘরে ফিরতে পারেন”।
     

  3. ট্যুইট করে সাধারণ মানুষকে লকডাউন মেনে চলার আর্জি জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি লেখেন, “বাসের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ এবং দিল্লি সরকার। তবে আমি আপনাদের সবাইকে অনুরোধ জানাচ্ছি, যেখানে আছেন, সেখানেই থাকুন। আমাদের দিল্লিতে, খাদ্য ও বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। দয়া করে আপনাদের ঘরেই থাকুন। গ্রামে ফিরে যাবে না। তা নাহলে, লকডাউনের উদ্দেশ্য ব্যর্থ হবে”।
     

  4. অর্থনীতির ওপর করোনা ভাইরাসের নেতিবাচক প্রভাবের মোকাবিলায় শুক্রবার একাধিক পদক্ষেপ ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস। এগ্রিগেটের ওপর ভিত্তি করে ৩.৭৪ লক্ষ কোটি টাকা লিকুইডিটি যুক্ত করা হবে বলে জানান তিনি। আর্থিক বাজার চাপে রয়েছে, এবং বাজারের স্থিরতা এবং অর্থনৈতিক বৃদ্ধি ফেরাতে কেন্দ্রীয় ব্যাঙ্ক বা আরবিআই পদক্ষেপ করবে বলে জানান শক্তিকান্ত দাস। ঋণগৃহীতাদের অন্তত তিনমাস কিস্তিতে ছাড় দেওয়া হয়েছে বাণিজ্যিক এবং অন্যান্য ঋণদাতা সংস্থা ও ব্যাঙ্কগুলির তরফে।
     

  5. রিজার্ভ ব্যঙ্কের গর্ভনরের ঘোষণার একদিন আগে, কর্ম হারা, এবং রোজগার হারানও অর্থনৈতিকভাবে দুর্বল মানুষদের জন্য ১.৭৫ লক্ষ কোটি টাকার “প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা” প্রকল্প চালুর ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেউ অভুক্ত থাকবেন না বলে ঘোষণা করে তিনি বলেন, “আগামী তিনমাস বিনমূল্যে ৫ কেজি অতিরিক্ত আটা অথবা চাল পাবেন গরীব মানুষরা”।
     

  6. করোনা ভাইরাসের মোকাবিলার পদক্ষেপ হিসেবে, ৩১ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ঘরোয়া উড়ান বাতিল করেছে ভারত, শুক্রবার এমনই জানিয়েছে ডিজিসিএ। ১৫ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের ভারতে অবতরণ ও উড়ান স্থগিত করা হয়েছে।
     

  7. ঘরোয়া উড়ানের ক্ষেত্রে তাদের বিমান এবং ক্রু মেম্বারদের কোনওরকম মানবিক সাহায্য বা কাজে প্রয়োজনে সরকারের কাজে লাগানোর প্রস্তাব দিয়েছে স্পাইস জেট, পরিযায়ী শ্রমিকদের ফেরাতে দিল্লি ও মুম্বই থেকে পটনা পর্যন্ত উড়ান পরিষেবা দিতে তারা প্রস্তুত বলে জানিয়েছেন সংস্থার সিএমডি অজয় সিং।
     

  8. বিশ্বজুড়ে প্রায় এক মিলিয়নের অর্ধেক মানুষ সংক্রমণের সংস্পর্শে এসেছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনও পর্যন্ত ২০,০০০ এর বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সংক্রমিতদের তালিকায় রয়েছেন ব্রিটেনের রাজপুত্র চার্লস হেয়ার থেকে শুরু করে রাণী এলিজাবেথ, প্রধানমন্ত্রী বোরিস জনসন। প্রধানমন্ত্রী মোদি ট্যুইটে লেখেন, “প্রিয় প্রধানমন্ত্রী বোরিস জনসন, আপনি একজন যোদ্ধা, এবং আপনি এই যুদ্ধও জয় করতে পারবেন। আপনার সুস্বাস্থ্যেরর শুভকামনা এবং স্বাস্থ্যবান ব্রিটেনের শুভকামনা রইল”।
     

  9. করোনা ভাইরাসের নয়া কেন্দ্র হিসেবে দেখা গিয়েছে আমেরিকাকে, সেখানে ১০০০,০০০ নতুন করে করোনার ঘটনা ঘটেছে বলে জন্স হোপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি অ্যাপে দেখা গিয়েছে।
     

  10. করোনা ভাইরাস এর আগে মানব শরীরের দেখা যায়নি। চিনের উহান শহর থেকে এই সংক্রমণ ছড়ায়। ইতালি, স্পেন, ইরান, এবং আমেরিকা এই বিশ্বব্যাপী মহামারীর কবলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। শুক্রবার ইতালিতে ১,০০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।



.