This Article is From Apr 20, 2020

৮০% করোনা সংক্রমণেই লক্ষণ দেখে আগে বোঝা যাচ্ছে না, যা উদ্বেগজনক: আইসিএমআর

Coronavirus India: সোমবার পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, এখনও পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে

৮০% করোনা সংক্রমণেই লক্ষণ দেখে আগে বোঝা যাচ্ছে না, যা উদ্বেগজনক: আইসিএমআর

Coronavirus: এদেশে একদিনের মধ্যে নতুন করে ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ১,৫৫৩ জন

হাইলাইটস

  • করোনা আক্রান্তদের অধিকাংশই এখন উপসর্গহীন, উদ্বিগ্ন আইসিএমআর
  • জ্বর-সর্দি-কাশির মতো করোনার প্রাথমিক উপসর্গ দেখা যাচ্ছে না অনেকের মধ্যেই
  • গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১,৫৫৩ জন
নয়া দিল্লি:

ভারতে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত ৮০ শতাংশ মানুষের শরীরেই সংক্রমণের (Asymptomatic) লক্ষণ দেখা যাচ্ছে না এবং এটাই যথেষ্ট উদ্বেগের বিষয়, দেশের শীর্ষ চিকিৎসা গবেষণা সংস্থা আইসিএমআরের (ICMR) এক বিজ্ঞানী NDTV-কে জানিয়েছেন এই কথা। "৮০ শতাংশ ক্ষেত্রেই রোগের লক্ষণ দেখা যাচ্ছে না। আমাদের সবচেয়ে বড় উদ্বেগ এই শনাক্তকরণ নিয়েই। খুঁজে বের করে ছাড়া আর কোনও উপায় নেই", বলেন ইন্ডিয়ান মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের (আইসিএমআর) বিজ্ঞানী ডঃ রামন আর গঙ্গাখেদকার। এদিকে সোমবার পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে, এখনও পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ভারতে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। সরকারি পরিসংখ্যান বলছে, এদেশে একদিনের মধ্যে নতুন করে ওই মারণ রোগে আক্রান্ত হয়েছেন ১,৫৫৩ জন। এর মধ্যে আবার গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের প্রাণ কেড়েছে COVID- 19 ফলে দেশে এখনও পর্যন্ত ওই রাক্ষুসে ভাইরাসের শিকার হয়েছেন ৫৪৩ জন।

লকডাউনের জেরে বন্ধ স্কুলগুলোতে মিড-ডে মিল দেওয়ার ব্যবস্থা, সংগ্রহ করবেন অভিভাবকরা

বিশ্ব তথা দেশ জুড়ে আক্রান্তদের অধিকাংশই করোনা উপসর্গহীন (অ্যাসিম্পটোমেটিক কেরিয়ার)। অর্থাৎ, জ্বর-সর্দি-কাশির মতো যে বিষয়গুলি করোনার প্রাথমিক উপসর্গ বলে মনে করা হয়, তার কোনও উপসর্গই এঁদের মধ্যে নেই। ফলে সংক্রমণটা তাঁরা টেরই পাননি।

এদিকে সরকারের তরফে আশঙ্কা করা হচ্ছে যে আগামী মে মাসের শুরুতেই করোনা সংক্রমণ সবচেয়ে বেশি হবে। তবে মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকেই ধীরে ধীরে অবস্থা বদলাবে, এমনটাই NDTV-কে বলেন বিজ্ঞানী ডঃ রামন আর গঙ্গাখেদকার।

রাজ্যের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয় ১০ জুন পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা

যে সমস্ত COVID- 19 রোগীদের কোনও লক্ষণ দেখা যাচ্ছে না তাঁদের শনাক্ত করার জন্যে টেস্টিং কৌশলে কোনও পরিবর্তন হবে কিনা এমন প্রশ্ন করা হলে, বিজ্ঞানী গঙ্গাখেদকার বলেন, "টেস্টের ক্ষেত্রে কী পরিবর্তন করা যাবে? এর কোনও সুযোগ নেই। যে এলাকাগুলো সংক্রমণপ্রবণ বা হটস্পটে রয়েছে, সেখানে বসবাসকারী কারও মধ্যে ইনফ্লুয়েঞ্জা-জাতীয় অসুস্থতার লক্ষণ দেখলেই তাঁর করোনা টেস্ট করা হচ্ছে । আরও কী পদক্ষেপ নেওয়া যেতে পারে সে ব্যাপারে আমি নিশ্চিত নই"।

রবিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, সম্প্রতি সংগৃহীত ৭৩৬ টি নমুনার মধ্যে ১৮৬ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে এবং এই মানুষেরা জানতেনই না যে তাঁদের শরীরে করোনা ভাইরাস বাসা বেঁধেছে।

.