This Article is From Jan 14, 2019

কম্পিউটার ও মোবাইলের তথ্য ঘেঁটে দেখা সংক্রান্ত কেন্দ্রীয় নির্দেশ খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

দেশের যে কোনও কম্পিউটার ও মোবাইলের তথ্য ঘেঁটে দেখার জন্য দশটি তদন্ত  সংস্থাকে অধিকার দিয়েছিল কেন্দ্র

কম্পিউটার ও মোবাইলের তথ্য ঘেঁটে দেখা সংক্রান্ত  কেন্দ্রীয়  নির্দেশ খতিয়ে  দেখবে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টে ৬ সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে কেন্দ্রকে।

হাইলাইটস

  • দশটি তদন্ত সংস্থাকে তথ্য ঘেঁটে দেখার অধিকার দিয়েছিল কেন্দ্র
  • এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়
  • আদালতে আবেদন করেন তৃণমূল বিধায়ক মহুয়া মৈত্র
নিউ দিল্লি:

দেশের যে কোনও কম্পিউটার ও মোবাইলের তথ্য ঘেঁটে দেখার জন্য দশটি তদন্ত  সংস্থাকে অধিকার দিয়েছিল কেন্দ্র। এই ব্যাপারটি খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। ৬ সপ্তাহের মধ্যে জবাব দিতে হবে কেন্দ্রকে। 

এই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। আদালতে আবেদন করেন তৃণমূল বিধায়ক মহুয়া মৈত্র। তাঁর হয়ে  মামলা  লড়ছেন শ্রেয়া সিঙ্ঘল।  শুধু তাই নয় মৌলিক অধিকারে হস্তক্ষেপ হচ্ছে বলে এই নির্দেশিকা খারিজের দাবি করা হয়েছে।  স্বরাষ্ট্র মন্ত্রকের সচিবের সই করা একটি নির্দেশিকা কয়েকদিন আগে  প্রকাশ্যে  আসে  তাতে বলা আছে দশটি সংস্থা  দেশের যে কোনও কম্পিউটারের উপর নজরদারি করতে পারবে।এর আগে ফোনের উপর নজরদারি করতে পারত স্বরাষ্ট্র মন্ত্রক।

এখন আইবি থেকে  শুরু করে  আরও কয়েকটি তদন্ত সংস্থার ক্ষমতা বাড়ানো হল। তার মধ্যে ‘র'-এর মতো সংগঠনও আছে। এই  সমস্ত  তদন্ত সংস্থা শুধু ফোন বা ইমেল নয়, এর বাইরে কম্পিউটারে আসা সমস্ত  তথ্যই  দেখতে পাবে। আর স্বরাষ্ট্র মন্ত্রক তদন্ত সংস্থাগুলির ক্ষমতা এমন ভাবেই বাড়িয়েছে যাতে প্রয়োজন পড়লে যে কোনও কম্পিউটার বাজেয়াপ্ত করতে পারবেন তদন্তকারীরা।

আর যদি কেউ নিজের কম্পিউটার দিতে না  চায় বা  তদন্তে  অন্য কোনও ভাবে অসহযোগিতা করে তাহলে তার  পাঁচ বছর পর্যন্ত জেলও হতে পারে।  মানে ল্যাপটপ, আই প্যাড বা ফোনে সংগ্রহ করে রাখা  যে কোনও তথ্যই ব্যবহার করতে পারবেন এই সমস্ত তদন্ত সংস্থার আধিকারিকরা।

স্বরাষ্ট্র মন্ত্রক তথ্য প্রযুক্তি আইনের ৬৯(১) ধারাকে সামনে রেখেই এই নির্দেশ দিয়েছে। তাতে বলা আছে দেশের নিরাপত্তা বিঘ্নিত হলে বা সেই আশঙ্কা থাকলে তথ্যের উপর নজরদারি চালানোর অনুমতি দিতে পারে কেন্দ্র।

.