This Article is From Nov 22, 2018

মেয়র পদে কে, উত্তর পাওয়ার আগে পুর-আইন সংশোধনের চিন্তা করছে সরকার

কলকাতা পুরসভার আইন, ১৯৮০'এর ক্ষেত্রে কিছু সংশোধনের ব্যাপারে গভীরভাবে চিন্তা করছে পশ্চিমবঙ্গ সরকার।

মেয়র পদে কে, উত্তর পাওয়ার আগে পুর-আইন সংশোধনের চিন্তা করছে সরকার
কলকাতা:

কলকাতা পুরসভার আইন, ১৯৮০'এর ক্ষেত্রে কিছু সংশোধনের ব্যাপারে গভীরভাবে চিন্তা করছে পশ্চিমবঙ্গ সরকার। তার কারণ, পুরসভার বর্তমান মেয়র শোভন চট্টোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় পদত্যাগ করার নির্দেশ দেওয়ায় তাঁর জায়গায় ক্ষমতায় কে আসবেন, এলেও কীভাবে তিনি মেয়র হিসেবে নিজের কাজ শুরু করবেন, তা নিয়ে চিন্তার ভাঁজ পুরকর্তাদের কপালে।

মঙ্গলবার সন্ধেবেলায় রাজ্যের আবাসন ও দমকল মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন শোভন চট্টোপাধ্যায়। জানা গিয়েছে, মন্ত্রীত্ব থেকে ইস্তফার পরই মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে মেয়র পদ থেকেও সরে যাওয়ার নির্দেশও দিয়েছেন। শোভন চট্টোপাধ্যায়ের জায়গায় আবাসন ও দমকল মন্ত্রক আপাতত সামলাচ্ছেন ববি হাকিম। কিন্তু সমস্যা অন্যত্র। বর্তমানের পুর আইন অনুসারে, মেয়র পদের নির্বাচিত প্রার্থী অথবা কাউন্সিলরই কেবল বসতে পারবেন ওই পদে। 

"আমরা নতুন আইনটি বলবৎ করার চেষ্টা করছি খুব শীঘ্রই। এই আইন অনুযায়ী, মেয়র পদের নির্বাচিত প্রার্থী বা কাউন্সিলর না হলেও কেউ মেয়র হতে পারবেন। তবে, তাঁকে অন্তত পুর নির্বাচনে জয়লাভ করতে হবে", বলেন পুরসভার ওই কর্তা। 

তিনি আরও জানান, বিধানসভার চলতি শীতকালীন অধিবেশনেই ওই পুর আইনটির সংশোধনের প্রস্তাব তোলা হবে। "বৃহস্পতিবার এই নিয়ে বিধানসভাতে আলোচনার সম্ভাবনাও রয়েছে", বলেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.