This Article is From Oct 24, 2019

আজব কীর্তি! কুকুরকে রং করে সং সাজিয়ে বানানো হল পাণ্ডা! ঘটনায় ছড়াল বিতর্ক

Panda Cafe: ৬টি পাণ্ডার ছানা ভেবে ভুল করে আদর করতে গিয়ে দেখা যায় সেগুলি আসলে চাউ চাউ নামের বিশেষ প্রজাতির কুকুর

আজব কীর্তি! কুকুরকে রং করে সং সাজিয়ে বানানো হল পাণ্ডা! ঘটনায় ছড়াল বিতর্ক

চিনের ক্যাফেতে রং করে চাউ চাউ কুকুরকে সাজানো হল পাণ্ডা

এ যেন ছিল রুমাল হল বিড়ালের মতো ঘটনা। চিনের (China) একটি পাণ্ডা ক্যাফেতে (Panda Cafe) গেলে আপনি দেখতে পাবেন ছোট ছোট কতগুলি পাণ্ডা ঘুরে বেড়াচ্ছে। এক ঝলকে দেখে ওদের পাণ্ডা (dog dyed like pandas) বলে ভুল হলেও ভাল করে দেখলে বুঝতে পারবেন, ওগুলো আসলে চাউ চাউ ডগ নামের এক ধরণের কুকুর প্রজাতি। ওই কুকুর ছানাগুলোকে রং করে পাণ্ডার মতো বানানো হয়েছে বলে জানা গেছে। আর কুকুর ছানাকে রং করে সাজুগুজু করিয়ে পাণ্ডা বানানোয় ব্যাপক বিতর্ক তৈরি হয় সে দেশে। পান্ডা ক্যাফেটি চেংডুতে অবস্থিত।

পাণ্ডা হল চিন দেশের জাতীয় পশু। আর তাকেই কিনা নকল করার চেষ্টা। জানা গেছে, খুব ভাল সংস্থার তৈরি ডাই কিনে তাই দিয়ে ৬টি চাউ চাউ কুকুরকে সাজানো হয়েছে পাণ্ডা রূপে। ওই কুকুরগুলির চোখের পাশে এমনভাবে কালো কালো ছোপ দেওয়া হয়েছে যে আপনি ওদের খুব ভাল করে খুটিয়ে না দেখলে বুঝতেই পারবেন না যে ওরা আসলে পাণ্ডা নয়, কুকুর। ফলে এক ঝলকে বেবাক বোকা হতেই পারেন আপনি।

চোখ আর কানো কালো ছোপ লাগানো ওই ৬টি চাউ চাউ ডগের ছবি চিনের সোশ্যাল মিডিয়ায় সাংঘাতিকভাবে ভাইরাল হয়েছে। আর সেখানেই সমালোচনার ঝড় উঠেছে। অনেকেই এইভাবে কুকুরকে পাণ্ডা সাজানোর প্রক্রিয়ায় তীব্র আপত্তি জানিয়েছেন। কেউ কেউ বলছেন, ওইভাবে কুকুরকে রং দিয়ে পাণ্ডা সাজানোর চেষ্টায় রঙের ক্ষতিকারক রাসায়নিকে ক্ষতি হতে পারে ওই কুকুর ছানাগুলোর।

যদিও ওই কাফের মালিক হুয়াং জানিয়েছেন, ওই রঙের ফলে কোনও ক্ষতি হয়নি তাঁর ৬টি কুকুরের, তারা বহাল তবিয়তেই রয়েছে, বলে দাবি তাঁর। তিনি বলেন, “জাপান থেকে ওই ডাই আমরা কিনে এনেছি। এটি খুবই ব্যয়বহুল। একটি ডাইয়ের টিউবের দামই ৮০০ ইউয়ান অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা ৮ হাজার টাকা”। এমনকি ওই ডাইগুলো ১০০ শতাংশ সুরক্ষিত রং যা কোনও ক্ষতি করবে না ওই কুকুরগুলোর, তেমন দাবিও করতে শোনা যায় ক্যাফের মালিককে।

তবে এই রকম এক প্রাণিকে রং করে অন্য প্রাণি বানিয়ে দেওয়ার ঘটনা আগেও ঘটেছে চিনে। গত বছরেই এমন অভিযোগ ওঠে যে, চিনের একটি চিড়িয়াখানায় সাইবেরিয়ান বাঘের মতো করে একটি কুকুরকে সাজিয়ে তাকে খাঁচায় ঢুকিয়ে রাখা হয়েছিল। ঘটনাটি প্রকাশ্যে আসার পর প্রবল বিতর্ক বাঁধে। এখানেই শেষ নয়, একবার এক কুকুরকে নেকড়ে সাজিয়ে খাঁচায় রাখারও অভিযোগ ওঠে চিনেরই এক চিড়িয়াখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে।

Click for more trending news


.