সার্বভৌমত্বকে শ্রদ্ধা করুন, চিনের ধমক পাকিস্তানকে

ওয়াং ওয়াই শাহ মেহমুদ কুরেশিকে জানান, “সার্বভৌমত্বকে শ্র্দ্ধা করতে হবে। দু’দেশের মধ্যে এমন কিছু ঘটুক যাতে আন্তর্জাতিক সম্পর্ক বিঘ্নিত হয়, এমনটা মোটেই দেখতে চায় না চিন”।

সার্বভৌমত্বকে শ্রদ্ধা করুন, চিনের ধমক পাকিস্তানকে

পাকিস্তানকে ধমক দিল চিন।

নিউ দিল্লি:

চিরকালই পাকিস্তানের ‘বন্ধু রাষ্ট্র' বলে পরিচিত চিন এবার সাফ জানাল ‘আন্তর্জাতিক সম্পর্ককে নষ্ট করতে পারে' এমন কিছু দেখতে রাজি নয় তারা। যে মন্তব্য নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে বর্তমান টেনশনের আবহের বিরুদ্ধে সমালোচনামূলক পদক্ষেপ হিসাবেই দেখছে ওয়াকিবহালমহল। বুধবার রাতেই পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ফোন করেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ওয়াইকে। গত দু'দিনে এই নিয়ে দ্বিতীয়বার। এছাড়া ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও চিনের উয়ুঝহেন শহরে ভারত, রাশিয়া ও চিনের বিদেশমন্ত্রকের বৈঠকের প্রাক্কালে বর্তমান পরিস্থিতি বিষয়ে সম্পূর্ণভাবে জানান চিন ও রাশিয়াকে। বুধবারই ভারতীয় সেনার ওপর পাকিস্তানি সেনার আক্রমণ নেমে আসে।

প্রার্থনা করি উইং কম্যান্ডার অভিনন্দন নিরাপদে দেশে ফিরে আসুন, বললেন মমতা

ভারতীয় বায়ু সেনার বিমান নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আশি কিলোমিটার ভিতরে ঢুকে পাক ভূখণ্ডের বালাকোটে জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে এয়ার স্ট্রাইক করার পরদিনই ঘটে এই ঘটনা।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলাতে ভারতীয় সিআরপিএফ জওয়ানদের গাড়িতে আত্মঘাতী জঙ্গি হানা করে জইশ-ই-মহম্মদ। সেই হানায় শহিদ হন সিআরপিএফের চল্লিশ জনেরও বেশি জওয়ান।

বুধবার সকালে ভারতীয় বায়ুসেনা ও পাকিস্তানি বায়ুসেনার মধ্যে তীব্র সামরিক রেষারেষি হয়। পাকিস্তানের অত্যাধুনিক এফ-১৬ বিমানকে ধ্বংস করে ভারত। অন্যদিকে, পাকিস্তানও ভারতীয় বায়ুসেনার বিমানচালক উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে নিয়ে নেয় নিজেদের হেফাজতে।

আমেরিকার কথা শুনে মনে হচ্ছে ভারতের বক্তব্যকেই প্রাধান্য দেওয়া হচ্ছে: পাক রাষ্ট্রদূত

বৃহস্পতিবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানান, শান্তিপ্রিক্রিয়ার পদক্ষেপ হিসাবে উইং কম্যান্ডার অভিনন্দনকে শুক্রবার ছেড়ে দেবে পাকিস্তান।

ওয়াং ওয়াই শাহ মেহমুদ কুরেশিকে জানান, “সার্বভৌমত্বকে শ্র্দ্ধা করতে হবে। দু'দেশের মধ্যে এমন কিছু ঘটুক যাতে আন্তর্জাতিক সম্পর্ক বিঘ্নিত হয়, এমনটা মোটেই দেখতে চায় না চিন”।

গতকাল সুষমা স্বরাজও রাশিয়া ও চিনের বিদেশমন্ত্রীকে বলেন, “এই পরিস্থিতির উন্নতি চায় ভারত। এই পরিস্থিতিতে একটি দায়িত্বশীল রাষ্ট্রের ভূমিকাই পালন করবে নয়াদিল্লি”।

Listen to the latest songs, only on JioSaavn.com