Chandrayaan 2: "সেরা সময়ের খুব কাছাকাছি আমরা", মোদি

''আমরা চাঁদের মাটিকে স্পর্শ করবই। সেই সময় আসতে বেশি বাকি নেই। আমরা আমাদের সেরা সময়ের খুব কাছাকাছি চলে এসেছি'' চন্দ্রযান ২-এর ব্যর্থতার পর ইসরোর বিজ্ঞানীদের এভাবেই উৎসাহিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

 Share
EMAIL
PRINT
COMMENTS

Chandrayaan 2: 'ভারতের এখনও সেরা সময় আসেনি': মোদি


বেঙ্গালুরু: 

''আমরা চাঁদের মাটিকে স্পর্শ করবই। সেই সময় আসতে বেশি বাকি নেই। আমরা আমাদের সেরা সময়ের খুব কাছাকাছি চলে এসেছি'' চন্দ্রযান ২-এর (Chandrayaan 2) ব্যর্থতার পর ইসরোর বিজ্ঞানীদের এভাবেই উৎসাহিত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। আজ সকালে তিনি  সংস্থার বিজ্ঞানীদের সঙ্গে দেখা করে একথা বলেন। প্রসঙ্গত, ইসরোর (ISRO) ঘোষণার কয়েক ঘন্টা পরই চন্দ্রযান ২-এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে হারিয়ে যায় ল্যান্ডার। তারপরেই মোদি বেঙ্গালুরুতে ইসরোর দফতরে এসে বিজ্ঞানীদের সঙ্গে মতবিনিময় করেন।

চন্দ্রায়ণ-২-এর ল্যান্ডার সম্পর্কে কী বললেন ইসরো প্রধান

একই সঙ্গে তিনি আরও বলেন, ''আপনি দেশের জন্য অক্লান্ত পরিশ্রম করছেন। নিজেদের সুখ-স্বাচ্ছন্দ্য-স্বপ্ন ত্যাগ করে দেশকে শীর্ষে নিয়ে যেতে নিদ্রাহীন রাত কাটাচ্ছেন। আপনাদের এই শ্রম বৃথা যাবে না।"  ইসরোর অন্যতম প্রধান বিজ্ঞানী ডাঃ কে সিভানকে জড়িয়ে ধরে প্রধানমন্ত্রী বলেন, "আমি আপনার মনের অবস্থা বুঝতে পারছি। আপনার সমব্যথী আমি। আমি জানি, আপনি এই ব্যর্থতাার জন্য সারারাত ঘুমতে পারেননি"। প্রসঙ্গত, অভিযান ব্যর্থ হওয়ার পর দুঃখে ভেঙে পড়েছিলেন ডাঃ কে সিভান।

শুক্রবার মাঝরাতে কয়েক সপ্তাহের প্রত্যাশার পরে, চাঁদের পিঠে অবতরণের কথা ছিল চন্দ্রযান ২-এর। কিন্তু চন্দ্রায়ণ ২-র বিক্রম ল্যান্ডার অবতরণের কয়েক সেকেন্ড আগে গ্রাউন্ড স্টেশনগুলির থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিক্রমের উৎক্ষেপণ হিসেবে ইসরোর যেমন পরিকল্পনা ছিল সেই উচ্চতাতেই অর্থাৎ ২.১ কিলোমিটার উচ্চতা পর্যন্ত পৌঁছেছিল সেই যান।

“কম,কৃতিত্ব নয়, দেশ আপনাদের জন্য গর্বিত”, বললেন প্রধানমন্ত্রী

এই ব্যর্থতার পরেই কান্নায় ভেঙে পড়েন প্রধান বিজ্ঞানী। শনিবার সকালে তাঁর সঙ্গে দেখা করে মোদি বলেন, "আমি কাল আপনার সঙ্গে কথা বলিনি, আপনার চাপ যাতে আরও না বাড়ে তার জন্য। শুক্রবার আপনাকে সময় দিয়েছি, ব্যর্থতার ধাক্কা সামলে নেওয়ার জন্য।"



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................