This Article is From Jul 22, 2019

চন্দ্রযান ২ এর উৎক্ষেপণে উল্লসিত শাহরুখ খান

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে চন্দ্রযান ২ তৈরি করা হয়েছে, এর ফলে রাশিয়া, আমেরিকা ও চিনের পরে ভারতই চতুর্থ দেশ যাঁরা এই চন্দ্রাভিযান করল

চন্দ্রযান ২ এর উৎক্ষেপণে উল্লসিত শাহরুখ খান

চন্দ্রযান ২-কে উদ্দেশ্য করেও শাহরুখ খান ট্যুইটে লেখেন “চান্দ তারে তোড় লাও”

নয়া দিল্লি:

সোমবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২:৪৩ মিনিটে চাঁদের উদ্দেশ্যে রওনা দেয় চন্দ্রযান ২। এই উৎক্ষেপণের পরেই ইসরোর (ISRO) বিজ্ঞানীদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। “এটা প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গর্বের বিষয়” এই ঐতিহাসিক উৎক্ষেপের পর অডিও বার্তাও দেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। মোট ১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২ (Chandrayaan-2)। আমেরিকা, রাশিয়া ও চিনের পর ভারতই সেই চতুর্থ দেশ যাঁরা এই চন্দ্রাভিযানের সাহস করল, তবে অন্যান্য দেশগুলির তুলনায় ভারতের এই চন্দ্রাভিযান অনেক কম খরচে করা হয়েছে। তবে গত সপ্তাহেই মহাকাশ যাত্রার ঘণ্টাখানেক আগে একটি যান্ত্রিক ত্রুটির কারণে সেটি সাময়িকভাবে স্থগিত করে দিতে বাধ্য হয় ইসরো। সেই বিষয়টিকেই তুলে ধরে প্রধানমন্ত্রী সোমবার বলেন, "প্রযুক্তিগত সমস্যাটি সনাক্ত করার ক্ষেত্রে ইসরো অত্যন্ত সতর্ক ছিল এবং এক সপ্তাহের মধ্যে সেটির সমাধান করে ফের সফলভাবে এটি উৎক্ষেপণে সক্ষম হয়েছে তাঁরা। যে কোনও কঠিন চ্যালেঞ্জকে পরাস্ত করার মতো প্রতিভা এবং ক্ষমতা রয়েছে আমাদের বিজ্ঞানীদের মধ্যে এবং এটি তাঁদের সেই আত্মবিশ্বাসের একটি চমৎকার উদাহরণ"।

উড়ল চন্দ্রযান-২, ‘‘সাফল্যের সঙ্গে প্রত্যাবর্তন'' জানাল ইসরো

তিনি তাঁর ট্যুইটে এই বিষয়টিও উল্লেখ করেন যে, ইসরো এই চন্দ্রাভিযানকে পিছিয়ে না দিয়ে যেভাবে "# চন্দ্রায়ন ২ এর সফল উৎক্ষেপণ করেছে তা আমাদের বিজ্ঞানীদের দক্ষতা এবং ১৩০ কোটি ভারতীয়দের বিজ্ঞানের আস্থাকেই প্রমাণ করে।"

“এই বিষয়টি আরো বেশি করে প্রত্যেক ভারতীয়কে আনন্দিত করবে যে # চন্দ্রায়ন ২ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে করা হয়েছে। এটিতে চাঁদের রিমোট সেন্সিংয়ের জন্যে একটি অরবিটার রয়েছে এবং চন্দ্রপৃষ্ঠের বিশ্লেষণের জন্য ল্যান্ডার-রোভার মডিউল রয়েছে”, লেখেন তিনি।

শক্তিশালী ৬৪০ টনের ‘বাহুবলী' রকেটটি দ্রুত মহাকাশে পৌঁছবে। জিএসএলভি মার্ক ৩ ইসরোর সবচেয়ে বড় ও শক্তিশালী রকেট। ৪৪ মিটার লম্বা এই রকেটটি একটি ১৫ তলার বাড়ির সমান উঁচু। রবিবার ৬.৪৩ মিনিট থেকে ২০ ঘণ্টার কাউন্ট ডাউন শুরু হয়ে যায়।

উৎক্ষেপণের মিনিটখানেকের মধ্যেই রকেট চন্দ্রযান-২-কে পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেয়। আর তার সঙ্গে সঙ্গেই উচ্ছ্বাসে ফেটে পড়ে কন্ট্রোল রুম। মিশনের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীরা একে অপরকে অভিনন্দন জানাতে থাকেন।

দফতরে বসেই চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপণ দেখলেন প্রধানমন্ত্রী, ইসরোর তারিফ করে ট্যুইট

চন্দ্রযান ২-এর সফল উৎক্ষেপণে উচ্ছ্বসিত রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। তিনি ট্যুইট করেন, “চন্দ্রযান ২-এর সফল উৎক্ষেপণ প্রত্যেক ভারতবাসীর কাছেই এক গর্বের মুহূর্ত”।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেখেন, “মহাকাশে গবেষণায় আরও একটি অনন্য উদাহরণ তৈরি করতে সমর্থ হল ভারত, ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানাই” । পাশাপাশি ওই বিজেপি নেতা প্রধানমন্ত্রী মোদিকেও এ বিষয়ে উৎসাহিত করার জন্যে ধন্যবাদ জানান।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সংবাদসংস্থা এএনআইকে জানান ভারতীয় মহাকাশবিজ্ঞানের ইতিহাসে “এক নতুন অধ্যায়ের সূচনা করল” ইসরো ।

“ইসরোর সমস্ত বিজ্ঞানীদের #চন্দ্রযান ২-এর সফল উৎক্ষেপণের জন্যে স্বাগত জানাই। এই চন্দ্রাভিযানের মাধ্যমে ইসরোর বিজ্ঞানীরা ভারতীয় মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করল। গোটা জাতি ইসরোর বিজ্ঞানীদের জন্যে গর্বিত”, ট্যুইট রাজনাথের।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লেখেন, “#চন্দ্রযান ২-এর জন্যে অভিনন্দন। @ইসরোর গোটা টিমের কৃতিত্ব প্রাপ্য”।  

“@ইসরোর গোটা টিমকে অভিনন্দন জানাই #চন্দ্রযান ২-এর সাফল্যের জন্যে”, চন্দ্রযান ২-এর লঞ্চ প্যাডের ছবি সমেত ট্যুইট করে ভারতীয় জাতীয় কংগ্রেসও।

ভারতীয় ক্রীড়া জগত ও চলচ্চিত্র জগত থেকেও অভিনন্দন আসতে থাকে। ট্যুইট করে অভিনন্দন জানান ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) ও বলিউড সুপারস্টার শাহরুখ খান( Shah Rukh Khan)।

“#চন্দ্রযান ২-এর মাধ্যমে আবারও একটি ঐতিহাসিক ও গর্বের মুহূর্তের সৃষ্টি হল, জয় হিন্দ #ইসরো #ভারতের চন্দ্রাভিযান”, লেখেন বিরাট কোহলি।

অন্যদিকে শাহরুখ খান শুধু যে ইসরোকেই অভিনন্দন জানিয়েছেন তা নয়, চন্দ্রযান ২-কে উদ্দেশ্য করেও তিনি ট্যুইটে লেখেন “চান্দ তারে তোড় লাও”।

চন্দ্রযান ২-এর সফল উৎক্ষেপণে ইসরোকে অভিনন্দন জানাতে ভোলেননি বলিউডের খিলাড়ি অক্ষয় কুমারও।

.