This Article is From Sep 07, 2019

“কম,কৃতিত্ব নয়, দেশ আপনাদের জন্য গর্বিত”, ইসরোর বিজ্ঞানীদের বললেন প্রধানমন্ত্রী

Chandrayaan 2 Landing: চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার কয়েক সেকেন্ড আগেই চন্দ্রায়ণ-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানান ইসরোর চেয়ারম্যান কে শিবান

“কম,কৃতিত্ব নয়, দেশ আপনাদের জন্য গর্বিত”, ইসরোর বিজ্ঞানীদের বললেন প্রধানমন্ত্রী

মর্মাহত বিজ্ঞানীদের প্রধানমন্ত্রী বলেন, “দেশ আপনাদের জন্য গর্বিত”

চন্দ্রায়ণ-২ (Chandrayaan 2) এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পর, ইসরোর (ISRO) বিজ্ঞানীদের উৎসাহব্যাঞ্জক বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মর্মাহত বিজ্ঞানীদের উদ্দ্যেশে তিনি বলেন, “আপনাদের জন্য গর্বিত দেশ”। চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার কয়েক সেকেন্ড আগেই চন্দ্রায়ণ-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানান ইসরোর চেয়ারম্যান কে শিবান। ইসরোর কন্ট্রোলরুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “এটা জীবনের উত্থান ও পতন।এটা কম কৃতিত্ব নয়। আমি আপনাদের অভিন্দন জানাই। আপনারা সবাই দেশ, বিজ্ঞান ও মানুষের জন্য দারুণ কাজ করেছেন, সবরকমভাবে আমি আপনাদের সঙ্গে রয়েছি, সাহসের সঙ্গে এগিয়ে চলুন”।

পরে ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, নিজেদের সেরাটা দিয়েছেন বিজ্ঞানীরা

তিনি ট্যুইটে লেখেন, “আমাদের বিজ্ঞানীদের জন্য গর্বিত দেশ! তাঁরা নিজেদের সেরাটা দিয়েছেন এবং সবসময়েই ভারতকে গর্বিত করেছেন। এটা সাহসে সময় এবং সাহস দেখাতে হবে! চন্দ্রায়ণ-২ সম্পর্কে জানিয়েছে ইসরো চেয়ারম্যান। আমরা আশাবাদী রয়েছি এবং আমাদের মহাকাশ সম্পর্কে কাজ চালিয়ে যাব”।

চন্দ্রায়ণ-২ এর অবতরণের লাইভ দেখতে ইসরোর কন্ট্রোলরুমে হাজির ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রপৃষ্ঠ থেকে যখন ল্যান্ডারটি কয়েক কিলোমিটার দূরে, সেই সময় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে বিষণ্ণ মনে, যেখানে বসে প্রধানমন্ত্রী লাইভ দেখছিলেন, সেখানে চলে যান। প্রধানমন্ত্রীকে পরিস্থিতি সম্পর্কে জানান তিনি।

পরে, প্যাভিলিয়ন থেকে নেমে গিয়ে প্রচেষ্টার জন্য বিজ্ঞানীদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইসরোর প্রধান কে শিবম বলেন, “বিক্রম ল্যান্ডারের উত্তরণ পরিকল্পনামাফিক ছিল এবং স্বাভাবিতক আচরণই দেখা গিয়েছিল। তথ্য বিশ্লেষণ করা হচ্ছে”।

১.৩০ থেকে ২.৩০ এর মধ্যবর্তী সময়ে অবতরণের আগে, মূল অরবিট থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার বিক্রম, তারপরে বেশ কয়েকটি উতরাই হয় তার। শেষের কিছুক্ষণ সময়কে “আতঙ্কের ১৫ মিনিট” বলে ব্যাখা করেছে ইসরো। পৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

.