This Article is From Aug 05, 2019

ঐতিহাসিক সিদ্ধান্ত, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল কেন্দ্রীয় সরকারের, দেখে নিন বিজ্ঞপ্তিটি

Kashmir Article 370: সংবিধানের ৩৭০ ধারাটি একটি 'অস্থায়ী বিধান' যা জম্মু ও কাশ্মীরকে বিশেষ স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেয়।

ঐতিহাসিক সিদ্ধান্ত,  জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল কেন্দ্রীয় সরকারের, দেখে নিন বিজ্ঞপ্তিটি

Article 370 Jammu and Kashmir: প্রধানমন্ত্রী মোদির সঙ্গে মন্ত্রিসভার বৈঠকের পরেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা হয়।

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে এবার ঐতিহাসিক সিদ্ধান্ত নিল কেন্দ্রের মোদি সরকার। বাতিল করা হল সংবিধানের ৩৭০ ধারা।  জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ ধারা (Article 370) বাতিলের কথা সোমবার সংসদের দাঁড়িয়ে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সকালেই তাঁর বাসভবনে মন্ত্রিসভার একটি বৈঠক করেন। তারপরেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা হয়। জম্মু ও কাশ্মীরকে "পুনর্গঠন" করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি আরও বলেন, জম্মু ও কাশ্মীর এখন থেকে আর রাজ্য নয় এটি কেন্দ্রশাসিত অঞ্চল। পাশাপাশি লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করল কেন্দ্র।  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন বিধানসভা ছাড়াই একটি স্বতন্ত্র কেন্দ্রশাসিত অঞ্চল হবে লাদাখ আর জম্মু ও কাশ্মীরকেও কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করলেও সেখানে বিধানসভা থাকবে। পাশাপাশি দুই কেন্দ্রশাসিত অঞ্চলেই  দু'জন লেফটেন্যান্ট গভর্নর থাকবেন। 

উঠে গেল জম্মু কাশ্মীরের ৩৭০ ধারা! কেন্দ্র শাসিত অঞ্চল হবে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সকালেই তাঁর বাসভবনে মন্ত্রিসভার একটি বৈঠক করেন। তারপরেই ৩৭০ ধারা বাতিলের ঘোষণা হয়।

সংবিধানের ৩৭০ ধারাটি (Article 370) একটি 'অস্থায়ী বিধান' যা জম্মু ও কাশ্মীরকে (Jammu and Kashmir) বিশেষ স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেয়।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বাক্ষরিত ৩৭০ ধারা সংক্রান্ত অনুচ্ছেদের সরকারি বিজ্ঞপ্তিটি এখানে:

.