This Article is From Nov 19, 2019

CBSE Date Sheet: জানুয়ারিতে জানা যাবে সিবিএসই পরীক্ষার তারিখ, জানুন বিস্তারিত

CBSE Board Exam: দশম ও দ্বাদশ পরীক্ষার Time Table, CBSE Board বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.nic.in -এ জারি করার কথা জানিয়ে দিয়েছে

CBSE Date Sheet: জানুয়ারিতে জানা যাবে সিবিএসই পরীক্ষার তারিখ, জানুন বিস্তারিত

CBSE Date Sheet 2020: গত বছরের মতো এই বছরেও বোর্ডের পরীক্ষা একমাস আগে অর্থাৎ ফেব্রুয়ারিতেই শুরু হবে

নিউদিল্লি:

CBSE Board জানুয়ারিতে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রুটিং (CBSE Date Sheet) জারি করতে চলেছে। CBSE Board -এর এক আধিকারী নিজে এই তথ্যটি জানিয়েছেন NDTV -কে।  গত বছরের মতো এই বছরেও বোর্ডের পরীক্ষা একমাস আগে অর্থাৎ ফেব্রুয়ারিতেই শুরু হবে।  দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শুরু হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।  গত বছর থেকেই বোর্ড একমাস আগেই পরীক্ষা (CBSE Exam) নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাতে উচ্চ শিক্ষা পাঠ্যক্রমে প্রবেশ শুরু হওয়ার আগেই রেজাল্ট বার করে দেওয়া সম্ভব হয়।  

CBSE Board দশম ও দ্বাদশ পরীক্ষার রুটিং (CBSE Board Time Table) বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cbse.nic.in -এ জারি করার কথা জানিয়ে দিয়েছে। প্রসঙ্গত, সিবিএসই বোর্ড সমস্ত বিষয়ের নম্বরের প্যাটার্ন জারি করে দিয়েছে।  সিবিএসই-র অনুচিত সার্কুলার অনুসারে দশম শ্রেণীতে পাশ করার জন্য প্রতিটা বিষয়ে প্র্যাকটিকল ও থিওরি মিলিয়ে ৩৩ শতাংশ নম্বর পিপির করতে হবে বলে জানিয়েছে।  কিন্তু দ্বাদশের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।  

দ্বাদশ শ্রেণীতে পাস্ করার জন্য প্র্যাকটিকল, থিওরি এবং ইন্টারনাল এসেসমেন্ট মিলিয়ে আলাদা আলাদা করে ৩৩ শতাংশ নম্বর পেতে হবে।  দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে ৭০ নম্বরের পরীক্ষায় ২৩ এবং ৮০ নম্বরের পরীক্ষায় ২৬ পাওয়া অনিবার্য করা হয়েছে।  

CBSE সমস্ত স্কুলে দশম ও দ্বাদশ শ্রেণীর প্রি-বোর্ড পরীক্ষা ১৬ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে নিতে হবে বলে জানিয়ে দিয়েছে। প্রি-বোর্ড পরীক্ষার জন্য টাইম টেবিল জারি করেছে বোর্ড।

.