কেরলের উপ নির্বাচনে বাম জোটের জয়, বহু দশক পর হারল কংগ্রেস

By-Election Result 2019: এপ্রিল ও মে মাসে লোকসভা নির্বাচনে খারাপ ফলাফলের পর এই জয়ের ফ‌লে নিশ্চিত ভাবেই মনোবল খানিক ফিরে পাবে এলডিএফ।

কেরলের উপ নির্বাচনে বাম জোটের জয়, বহু দশক পর হারল কংগ্রেস

By-Election Result 2019: এলডিএফ-এর প্রার্থী সি কাপ্পান, যিনি এর আগে টানা তিনবার কেএম মণির কাছে হেরেছেন অতীতে এবার তিনিই জয় পেলেন।

হাইলাইটস

  • কেরলের (Kerala) উপ নির্বাচনে জয় পেল বামফ্রন্ট
  • পালা বিধানসভায় উপ নির্বাচনে জিতলেন এলডিএফ-এর প্রার্থী সি কাপ্পান
  • এই জয়ের ফ‌লে নিশ্চিত ভাবেই মনোবল খানিক ফিরে পাবে এলডিএফ
তিরুবনন্তপুরম:

কেরলের (Kerala) উপ নির্বাচনে (By-Election) জয় পেল বামফ্রন্ট। কেএম মণির নেতৃত্বে কেরল কংগ্রেস (এম) সেখানে ক্ষমতায় রয়েছে বহু দশক। কেবল ১৯৮০ সালে কেএম মণি বাম দল এলডিএফ-এর হয়ে লড়ে জিতেছিলেন। কিন্তু তিনি দু'বছর পরে জোট থেকে বেরিয়ে যান। এলডিএফ-এর প্রার্থী সি কাপ্পান, যিনি এর আগে টানা তিনবার কেএম মণির কাছে হেরেছেন অতীতে এবার তিনিই জয় পেলেন। ২০০০ ভোটে তাঁর প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের নেতৃত্বে ইউডিএফ জোটের বিরুদ্ধে জয় পেলেন তিনি। পালা বিধানসভায় উপ নির্বাচনে জিতলেন তিনি। সি কাপ্পান শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সদস্য। কেরলে ওই দল এলডিএফ-এর জোটসঙ্গী।

"সরকারের ক্ষমা চাওয়া উচিত":দাবি বিনা অপরাধে শিশুমৃত্যুর দায়ে জেল খাটা চিকিৎসকের

কেএম মণি ১৯৬৫ সাল থেকে ১৩ বার জিতেছেন পালা থেকে। তিনিই কেরলের সবচেয়ে দীর্ঘসময়ের বিধায়ক। গত এপ্রিলে ৮৬ বছরে তিনি প্রয়াত হন। এর ফলেই ওই কেন্দ্রে উপনির্বাচন হয়। আর সেখানেই জয় পেল এলডিএফ।

এপ্রিল ও মে মাসে লোকসভা নির্বাচনে খারাপ ফলাফলের পর এই জয়ের ফ‌লে নিশ্চিত ভাবেই মনোবল খানিক ফিরে পাবে এলডিএফ। লোকসভায় তারা মাত্র ২০টি আসন পেয়েছিল। সাধারণ ভাবে কেরলে বাম দলগুলি শক্তিশালী। সেই রাজ্যে এই ফল বেশ হতাশাজনক বলেই ধরা হয়।

হিমালয় থেকে ম্যানগ্রোভ..এ রাজ্যে বেড়াতে আসুন সকলে, বিশ্ব পর্যটন দিবসে টুইট মুখ্যমন্ত্রীর

এবারের লোকসভা নির্বাচনে বাম জোটের প্রার্থী আলাপুঝা থেকে মাত্র ১০,০০০-এর মতো ভোটে জয় পেয়েছিলেন। এছাড়া অন্য য়ে সব কেন্দ্রে তারা শক্তিশালী বলে গণ্য হয়, সেখানে ইউডিএফই জয় পেয়েছিল।

এই উপন‌ির্বাচনে কেরল কংগ্রেস (এম)-এর প্রার্থী টম পুল্লি কুনেল নির্দল প্রার্থী হিসেবে ভোটে দাঁড়িয়েছিলেন।

দেখুন ভিডিও

Listen to the latest songs, only on JioSaavn.com