This Article is From Feb 01, 2020

প্রায় তিন ঘণ্টার বাজেট বক্তৃতা! অসুস্থ বোধ করায় মাঝপথেই থামলেন Finance Minister

গতবার অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) ২ ঘণ্টা ১৭ মিনিট নিয়েছিলেন সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে। এবার  বাজেট ২০২০ পেশ করতে গিয়ে সেই রেকর্ড ভাঙলেন (Longest-Budget Speech) বটে, কিন্তু তাঁকে ২ ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় বক্তৃতা থামাতে হল।

প্রায় তিন ঘণ্টার বাজেট বক্তৃতা! অসুস্থ বোধ করায় মাঝপথেই থামলেন Finance Minister

Budget 2020: বাজেট পেশের মাঝ পথে অসুস্থ বোধ করে বক্তৃতা থামিয়ে দেন নির্মলা সীতারমণ।

হাইলাইটস

  • এদিন প্রায় তিন ঘণ্টার বাজেট বক্তৃতার মাঝে অসুস্থ বোধ করেন অর্থমন্ত্রী
  • বাজেটের ইতিহাসে দীর্ঘ এই বক্তৃতা থামিয়ে বেঞ্চেই বসে পড়েন তিনি
  • গতবার নির্মলা সীতারমণ ২ ঘণ্টা ১৭ মিনিট নিয়েছিলেন পূর্ণাঙ্গ বাজেট পেশে
নয়াদিল্লি:

গতবার অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) ২ ঘণ্টা ১৭ মিনিট নিয়েছিলেন সংসদে পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে। এবার বাজেট ২০২০ পেশ করতে গিয়ে সেই রেকর্ড ভাঙলেন (Longest-Budget Speech) বটে, কিন্তু তাঁকে ২ ঘণ্টা ৪৫ মিনিটের মাথায় বক্তৃতা থামাতে হল। টানা বাজেট (Union Budget 2020) পেশ করতে গিয়ে শনিবার হঠাৎ অস্বস্তি অনুভব করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Finance Minister)। বাজেট বক্তৃতার মাঝপথেই ঘামতে ঘামতে বেঞ্চে বসে পড়েন তিনি। অন্য মন্ত্রীদের দেখা যায় এগিয়ে এসে তাঁকে ক্যান্ডি খাওয়াতে। এনডিএ শরিক তথা শিরোমণি অকালি দলের সাংসদ তথা মন্ত্রী হরসিমরত কৌর বাদল অর্থমন্ত্রীকে জল এগিয়ে দেন। সামান্য সুস্থ বোধ করে তিনি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে বলেন, "আর দুটো পাতা আছে। আমি শেষ করতে চাই।"  তারপরেও দেখা গিয়েছে অস্বাভাবিক হারে নেমে গিয়েছে অর্থমন্ত্রীর রক্তচাপ। শনিবার জানিয়েছে সংবাদ সংস্থা আইএএনএস।  

কমল আয়করের হার, কমানো হল ছাড় প্রত্যাহারকারীদের জন্য

লোকসভার তরফে তাঁকে পরামর্শ দেওয়া হয়, "একটু বিশ্রাম নিয়ে তারপর আবার শুরু করুন।" এরপরে তাঁর সহযোগী সংসদকে বলেছেন, এখন অর্থমন্ত্রী সামান্য সুস্থ, উনি রাজ্যসভায় গিয়ে বাকি পাতা পড়বেন। 

Budget 2020: কৃষক-স্বার্থে ১৬ টি নতুন পরিকল্পনার কথা ঘোষণা

এদিন প্রায় তিন ঘণ্টার ধরে চলা তাঁর বাজেট বক্তৃতার প্রথম অর্ধে  মাঝে-মধ্যেই তামিল কবিতা ও কাশ্মীরি কলি আওরাতে শোনা গিয়েছে নির্মলা সীতারমণকে। জানা গিয়েছে, নির্মলা সীতারমণের পর দীর্ঘ বাজেট বক্তৃতার নিরিখে আছেন যশবন্ত সিনহা, তিনি ২ ঘণ্টা ১৫ মিনিট ধরে পেশ করেছিলেন পূর্ণাঙ্গ বাজেট। গত বছর সেই রেকর্ড ভেঙে দিয়েছেন বর্তমান অর্থমন্ত্রী। সেবার তাঁর বাজেট বক্তৃতার মোট সময় ছিল ২ ঘণ্টা ১৭ মিনিট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন প্রথম এনডিএ'র অর্থমন্ত্রী অরুণ জেটলি ২০১৪ সালে প্রায় ২ ঘণ্টা ১০ মিনিট নিয়েছিলেন পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে। 

এর আগে ১৯৯১ সালে ঐতিহাসিক সংস্কারী বাজেট পেশ করেছিলেন তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিং। তিনিও নিয়েছিলেন প্রায় ২ ঘণ্টার ওপর সময়। এদিনের বাজেট প্রসঙ্গে তাঁকে প্রশ্নও করা হলে তিনি বলেছেন, "এত দীর্ঘ বাজেট যে আমি পুরোটা বুঝে উঠতে পারিনি। "

.