This Article is From Feb 01, 2020

"গরিব-বিরোধী": Budget 2020 নিয়ে সমালোচনায় সরব বাম-কংগ্রেস

পশ্চিমবঙ্গের বিরোধী দলগুলো একসুরে বাজেট ২০২০-র (Budget 2020) সমালোচনায় সরব। বাম এবং কংগ্রেস, উভয় দল দাবি করেছে শনিবার পেশ করা কেন্দ্রীয় বাজেট "গরিব বিরোধী।"

এলআইসি শেয়ার বিলগ্নিকরণ করবে কেন্দ্র; অর্থমন্ত্রীর এই ঘোষণাকে একযোগে সমালোচনার সুরে বিঁধেছে শাসক ও বিরোধীপক্ষ।

হাইলাইটস

  • বাজেট ২০২০ নিয়ে সমালোচনায় সরব বাম-কংগ্রেস
  • "গরিব-বিরোধী" বলে কটাক্ষ করেছেন সিপিআইএম বিধায়ক সুজন চক্রবর্তী
  • কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর মন্তব্য, "ঘোষণা অনেক, রূপায়ণের দিশা নেই"
কলকাতা:

পশ্চিমবঙ্গের (WB) বিরোধী দলগুলো একসুরে বাজেট ২০২০-র (Budget 2020) সমালোচনায় সরব। বাম এবং কংগ্রেস (Opposition) উভয় দল দাবি করেছে শনিবার পেশ করা কেন্দ্রীয় বাজেট "গরিব বিরোধী।" তাদের যুক্তি, "এই বাজেটে অনেক ঘোষণা করা হয়েছে। কিন্তু সেই ঘোষণা রূপায়ণের দিশা দেখানো হয়নি।" কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীর মন্তব্য, "আর্থিক বৃদ্ধির দিকে দেশকে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব, তা এই বাজেটে নেই।" এলআইসি শেয়ার বিলগ্নিকরণ করবে কেন্দ্র। এদিন এ ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী। সে ঘোষণাকে সমালোচনার সুরে বিঁধেছেন তিনি। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বিলগ্নিকরণের তালিকা উল্লেখ করে এলআইসি'র প্রসঙ্গ উত্থাপন করেন। ওই সংস্থার সরকারের হাতে থাকা শেয়ার ছেড়ে দেওয়া হবে, এমন ঘোষণা করেছেন তিনি। যে তালিকায় নাম আছে আইডিবিআই ব্যাঙ্কেরও। 

Budget 2020: এলআইসির শেয়ার বিক্রি ঘিরে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সেই প্রসঙ্গের সমালোচনায় এদিন সিপিআইএম বিধায়ক সুজন চক্রবর্তী বলেন, "এই বাজেটে গ্রামীণ ভারতের উন্নয়নের কোনও দিশা দেখানো হয়নি। এটা সম্পূর্ণ গরিব-বিরোধী বাজেট।" এলআইসি'র শেয়ার বিক্রি প্রসঙ্গে কেন্দ্রকে তীব্র আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইটে তিনি লেখেন, “আমি হতবাক এবং স্তম্ভিত! কেন্দ্র সরকার আমজনতার জন্য তৈরি ঐতিহ্যশালী এবং কিংবদন্তী প্রতিষ্ঠানকে বিক্রি করে ফেলার পরিকল্পনা করছে। এটি সুরক্ষা বোধের সমাপ্তি। এ বোধহয় একটা যুগেরও অবসান।” এদিকে তাঁর দল তৃণমূল কংগ্রেসের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের দাবি, "জনগণের জন্য এই বাজেট না। ঘোষিত থাকা কিছু প্রকল্প শেষ করতে এই বাজেট বক্তৃতা। তবে কীভাবে সেই প্রকল্পের রূপায়ণ সম্ভব তার দিশা দেখায়নি এই বাজেট।"

"এত দীর্ঘ যে বোঝা মুশকিল"! ১৬০ মিনিটের বাজেট বক্তৃতা প্রসঙ্গে Dr. Monmohan Singh

যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই বাজেটের ভূয়সী প্রশংসা করেছেন। শনিবার পেশ করা বাজেট (Budget 2020) প্রসঙ্গে এদিন প্রধানমন্ত্রী একাধিক ইতিবাচক দিক তুলে ধরেন। তাঁর মতে, "এই বাজেটে মানুষের আয় বাড়বে। বিনিয়োগের পরিসর বাড়বে। দাবি এবং সরবরাহের পরিসর বাড়বে। আর্থিক প্রতিষ্ঠানের হাল ফেরাবে আর বাজারে নগদের জোগান বাড়বে।" কর আদায়ের প্রক্রিয়াকে সরলীকরণ করার পাশাপাশি প্রশাসন পরিচালনায় স্বছতা আনবে, শনিবার এমন দাবিও করেছেন তিনি। এই বাজেটে মধ্যবিত্তদের হাতে নগদের জোগান বাড়াতে করদান প্রক্রিয়ায় বড় বদল আনেননি অর্থমন্ত্রী। ফলে ঘুরিয়ে এই সিদ্ধান্ত কর্মসংস্থানের পরিবেশ তৈরি করবে বলে মন্তব্য করেছেন নরেন্দ্র মোদি 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.