This Article is From Sep 29, 2019

রাস্তায় নেমেছে নৌকা, রাস্তা, ঘর, হাসপাতাল জলথইথই, বন্যায় বিপর্যস্ত পটনা

Patna Rains: শনিবার সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

Patna rains: বন্যা কবলিত পটনায় এখনও পর্যন্ত ৩২টি নৌকা নামানো হয়েছে

হাইলাইটস

  • তিনদিনের বৃষ্টিতে পটনার বিভিন্ন অংশে বন্যা
  • মঙ্গলবার পর্যন্ত সমস্ত স্কুলে ছুটি
  • ভিডিওতে দেখা গিয়েছে, জলথইথই হাসপাতালের বেডে বসে রয়েছে রোগীরা
পটনা:

ব্যাপক বৃষ্টিতে নাজেহাল বিহারের পটনা (Patna), তিনদিন ধরে লাগাতার বৃষ্টিতে বন্যার কবলে ভেসে গিয়েছে ঘরবাড়ি, হাসপাতাল। চারিদিকে জলথইথই হওয়ার ফলে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে নেমে এসেছে বিপর্যয়। পটনায় ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তিন হাজার জওয়ান মোতায়েন করা হয়েছে। রাস্তার ওপর দিয়ে চলছে নৌকা, চলছে উদ্ধারকাজ। গত কয়েকদিনে বিহারের বিভিন্ন এলাকায় বন্যায় পটনায় (Patna Flood) চারজনসহ গোটা বিহারে এখনও পর্যন্ত সাতজনের মৃত্যু হয়েছে। পটনাসহ অন্যান্য জেলায় “ভারী থেকে অতিভারী বৃষ্টি”র সতর্কতা জারি করে লাল সতর্কতা জারি করা হয়েছে। ৩০  সেপ্টেম্বর পর্যন্ত পটনায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

বৃষ্টিতে উত্তরপ্রদেশে ৪ দিনে মৃত ৮০, জনজীবন বিপর্যস্ত বিহারেও: ১০ তথ্য

রাজ্যের অন্যতম নালন্দাসহ অন্যান্য মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলি ইতিমধ্যেই বন্যার কবলে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গিয়েছে, জলথইথই হাসপাতালের বেডে বসে রয়েছে রোগীরা। বন্যা কবলিত পটনায় এখনও পর্যন্ত ৩২টি নৌকা নামানো হয়েছে।

বন্যার ফলে, রাস্তায় তৈরি হয়েছে ব্যাপক যানজট, গত তিনদিনে বহু ট্রেন বাতিল করা হয়েছে।  পটনার বিভিন্ন জায়গায় গত দুদিনে বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন বলে অভিযোগ জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিহারের বাসিন্দা তথা অভিনেতা মনোজ বাজপেয়ী। এদিন সকালে তিনি ট্যুইটারে লেখেন, “ব্যাপক বৃষ্টি এবং বন্যা পরিস্থিতি পটনায়। আশা করি আপনারা সবাই নিরাপদে রয়েছেন”।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে আরেকটি ভিডিওয়, দেখা গিয়েছে, বন্যা কবলিত রাস্তায় রিক্সা টানার চেষ্টা করছেন, তবে তা করতে পারায় চিৎকার করে সাহায্য চাইছেন তিনি। স্থানীয় বাসিন্দারা, যাঁরা ভিডিওটি শ্যুট করেন, তাঁদের চিৎকার করে তাঁকে নির্দেশ দিচ্ছেন।

রেমন্ডের একটি শোরুমেও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পটনায় বন্যা অপ্রত্যাশিত বলে NDTV জানিয়েছেন কে স্থানীয়রা, তাঁরা আরও বলেন, বাজার দোকান বন্ধ থাকায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রি কিনতে পারছেন না তাঁরা।

শনিবার সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, দ্রুত উদ্ধারকার্যের নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার পর্যন্ত সমস্ত স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে।

.