This Article is From Sep 30, 2019

ফাঁকা করা হয়েছে জেল, হাসপাতাল, বন্যায় বিপর্যস্ত উত্তরপ্রদেশ, বিহার

Flood in up, Bihar: বালিয়া, বারাণসীর মতো উত্তরপূর্বের পূর্বাংশ, বিহারের সীমানা এলাকা, সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে বন্যায়, পটনার অবস্থা সবচেয়ে খারাপ

ফাঁকা করা হয়েছে জেল, হাসপাতাল, বন্যায় বিপর্যস্ত উত্তরপ্রদেশ, বিহার

Rain in Bihar: গত বছরেও নালন্দা মেডিক্যাল কলেজ হাসপাতালে বন্যা হয়েছিল

হাইলাইটস

  • গত সপ্তাহ পর্যন্ত দুই রাজ্যে বন্যায় ১১০ জনের মৃত্যু হয়েছে
  • ৮৬৩ জন বন্দিকে সরাতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ
  • দুবছরে দুবার বন্যা নালন্দা মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে
নয়াদিল্লি:

বন্যায় নাজেহাল পরিস্থিতি উত্তরপ্রদেশ এবং বিহারে, গত সপ্তাহ পর্যন্ত দুই রাজ্যে বন্যায় ১১০ জনের মৃত্যু হয়েছে। জেলা সংশোধনাগার থেকে সরানো হয়েছে ৯০০ বন্দিকে, হাসপাতালে জল জমে যাওয়ায় সেখান থেকেও রোগীদের সরানো হয়েছে, আবাসন থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদিকে। উত্তরপ্রদেশের পূর্বাংশ এবং বিহারের মধ্যে এখনও পর্যন্ত অন্তত ৭টি  ট্রেন বাতিল করা হয়েছে, ৬টি ট্রেনের যাত্রাপথ ঘুরিয়ে দেওয়া হয়েছে. দুই রাজ্যের গ্রামীণ এলাকার বহু বাড়ি ভেঙে পড়েছে এবং ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। বালিয়া, বারাণসী এবং জৌনপুরের মতো উত্তরপূর্বের পূর্বাংশ এবং বিহার সীমানা এলাকা সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত। পটনার সাধারণ জনজীবন বিপর্যস্ত, পাটলিপুত্র কলোনি এবং রাজেন্দ্রনগরের মতো এলাকাগুলি জলের কয়েকফুট নীচে রয়েছে।

নালন্দা মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের মতো সরকারি হাসপাতালে জম জমে রয়েছে,  সেখানকার চিকিৎসক ও প্যারামেডিক্যাল কর্মীদের হাঁটু জলেই কাজ করতে হচ্ছে।

গত কয়েকবছরে বেশ কয়েকবার বন্যার কবলে পড়েছে এই মেডিক্যাল কলেজ এবং হাসপাতালটি। আইসিইউতে বন্যার জল ঢুকে যাওয়া এবং ওয়ার্ডের পাশে মাছ ঘোরাফেরা করতে দেখা গিয়েছে।

পটনাজুড়ে ৩০টি নৌকা এবং ১৯টি জাতীয় বিপর্যয় মোকাবিলা দল উদ্ধারকার্যে নামানো হয়েছে।

বায়ুসেনার কাছে সাহায্য চেয়েছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জেডিইউ সরকার, পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার সকালে পটনার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন তিনি।

বাড়িতে জল ঢুকে যাওয়ায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি ও তাঁর পরিবারকে। তাঁকে অন্যান্যদের সঙ্গে রাবার বোট নিয়ে জল পার হতে দেখা গিয়েছে।

0oau5b9g

বালিয়া জেল থেকে আজমগড়ে সরানো হয়েছে ৫০০ বন্দিকে, তারমধ্যে ৫০ জন মহিলা

উত্তরপ্রদেশের বালিয়া জেলার একটি সংশোধনাগার থেকে ৮৬৩ জন বন্দিকে সরাতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। ওই সংশোধানাগারে ৩৫০ জন বন্দির থাকার জায়গা রয়েছে।বালিয়া জেলভবনটি গঙ্গার নীচু এলাকায় থাকায় সেখানকার বন্দিদের ল আজমগড় এবং আম্বেদকরনগরে সরানো হয়েছে।

অতিরিক্ত জেলাশাসক রাম আশ্রয় বলেন, “চারদিনের লাগাতার বৃষ্টিতে জেলে বন্যা হয়েছে। বাইরেও ব্যাপক জল জমে রয়েছে, ফলে আমরা জেলের ভিতরের জল বাইরে বের করতে পারছি না”।

বিপর্যয় মোকাবিলা দফতরের অতিরিক্ত অতিরিক্ত সচিব “বৃষ্টি থেমেছে, তবে অনেক জায়গায় জল জমে রয়েছে”।

আগামী ২৪ ঘন্টায় রাজ্যের ২৪টি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখা হয়েছে।

(এএনআই থেকে পাওয়া তথ্য)

.