This Article is From May 04, 2018

বিহার বোর্ড 2018- মূল্যাঙ্কন হতে দেরি হচ্ছে, এপ্রিল মাসের শেষের দিকেই পরিণাম আসবে বলে আশা করা হচ্ছে

বলা হচ্ছে যে, ইন্টারের মূল্যাঙ্কনের জন্য 81 টি কেন্দ্র বানানো হয়েছিল.

বিহার বোর্ড 2018- মূল্যাঙ্কন হতে দেরি হচ্ছে, এপ্রিল মাসের শেষের দিকেই পরিণাম আসবে বলে আশা করা হচ্ছে
প্রশাসন বহু চেষ্টা করা সত্ত্বেও বিহার বোর্ডের ম্যাট্রিক এবং ইন্টারের পরিণাম এপ্রিল মাসের শেষের দিকেই আসবে বলে আশা করা হচ্ছে. বিহার বোর্ড ম্যাট্রিকের মূল্যাঙ্কন 5  মার্চ শুরু করেছিল, যা 15 মার্চ শেষ হবে বলে নির্ধারণ করা হয়েছিল, কিন্তু এখনো অনেকগুলি মূল্যাঙ্কন কেন্দ্র নিজেদের কাজ শেষ করতে পারিনি. বলা হচ্ছে যে,  ইন্টারের  মূল্যাঙ্কনের জন্য 81 টি কেন্দ্র বানানো হয়েছিল.

গত বছর বোর্ড ইন্টারের ছাত্রদের পরিণাম মে মাসের শেষে ঘোষণা করেছিল, আর ম্যাট্রিকের ঘোষণা হয়েছিল জুন মাসে, দুই কক্ষেরই পাশের হার  খুবই নিরাশা জনক ছিল.
2017 সালে বোর্ডের মূল্যাঙ্কন নিয়ে খুব বিবাদের সৃষ্টি হয়েছে. সেই বিষয়টি মাথায় রেখেই বিদ্যার্থীদের পাশের হার বৃদ্ধির জন্য বোর্ড প্রতিটি বিষয়ে 50  শতাংশ অব্জেক্টিভ  প্রশ্ন প্রদান করেছিল. পরিণাম ঘোষণা হওয়ার পর বোর্ডের অধিকারীক  ওয়েবসাইট biharboard.ac.in  -এ  পরিণাম দেখা যেতে পারে. ম্যাট্রিকের মূল্যাঙ্কন যেহেতু আগে শেষ হচ্ছে, তাই ইন্টারের আগেই এর  ফল প্রকাশিত হবে.

উল্লেখ যোগ্য যে, এই বছরে 21  শে ফেব্রুয়ারি থেকে 28 শে ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজিত ম্যাট্রিক পরীক্ষায় প্রায় 17.68  লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল.এই পরীক্ষার্থীদের জন্য 1426  পরীক্ষার কেন্দ্র স্থাপিত করা হয়েছিল. এই বছর বিহার বিদ্যালয় সমিতি দ্বারা আয়োজিত দ্বাদশ শ্রেণীর পরীক্ষার সময় যাতে টুকলি করা সম্ভব না হয় সেদিকেও কড়া নজর রাখা হয়েছিল. পরীক্ষা চলাকালীন প্রায় 1000  জন পরীক্ষার্থীকে টুকলি করার অপরাধে বরখাস্ত কড়া হয়েছিল.

.