ভোটার বাড়লেও সংসদে প্রতিনিধি হওয়ার সুযোগ কই? প্রশ্ন রুপান্তরকামী সংগঠনের

রাজ্যে রুপান্তরকামী ভোটারের (Lok Sabha Election 2019) সংখ্যা বেশ কিছুটা বাড়ল। এবার এ রাজ্যে মোট ভোটারের সংখ্যা  ৬ কোটি ৯৭ লাখ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
ভোটার বাড়লেও সংসদে প্রতিনিধি হওয়ার সুযোগ কই? প্রশ্ন রুপান্তরকামী সংগঠনের

২০১১ সালে  জন গণনা বলছে রাজ্যে রুপান্তরকামী মানুষের সংখ্যা ৩০ হাজার ৩৪৯ জন।


কলকাতা: 

হাইলাইটস

  1. রাজ্যে রুপান্তরকামী ভোটারের সংখ্যা বেশ কিছুটা বেড়েছে বলে জানাল কমিশন
  2. এ রাজ্যে মোট ভোটারের সংখ্যা ৬ কোটি ৯৭ লাখ
  3. অনান্য’ ক্যাটাগরির মধ্যে রুপান্তরকামীদের নাম নথিভুক্ত হয় ২০১২ সাল থেকে

রাজ্যে রুপান্তরকামী ভোটারের (Lok Sabha Election 2019) সংখ্যা বেশ কিছুটা বাড়ল। এবার এ রাজ্যে মোট ভোটারের সংখ্যা  ৬ কোটি ৯৭ লাখ। তার মধ্যে  রুপান্তরকামীদের  (Transgender Voters) সংখ্যা ১৪২৬ জন। ‘অনান্য' ক্যাটাগরির (Others Catagory) মধ্যে  রুপান্তরকামীদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু হয় ২০১২ সালে। তার বছর দুয়েক বাদে ২০১৪ সালের লোকসভা  নির্বাচনে রুপান্তরকামী ভোটারের সংখ্যা ছিল ৯২৭ জন। এখন সেটাই বেড়ে হয়েছে ১৪২৬। তবে বিধানসভা নির্বাচনে এই সংখ্যা কিছুটা  কম ছিল। কিন্তু রুপান্তরকামী আন্দোলনের নেতারা বলছেন সংখ্যাটা অনেকটা বাড়তে পারত। তাঁদের মতে জন গণনায় ত্রুটি আছে বলে সেটা হচ্ছে না। ২০১১ সালে  জন গণনা বলছে রাজ্যে রুপান্তরকামী মানুষের সংখ্যা ৩০ হাজার ৩৪৯ জন।  এই পরিসংখ্যান নিয়ে প্রশ্ন  তুলে রুপান্তরকামী আন্দোলনের নেতা  রঞ্জিতা সিনহার দাবি সংখ্যাটা আসলে  দেড় থেকে  দু'লাখ।

বুধ দখল করতে এলে বুকে গুলি করুন, ক্যাডারদের নির্দেশ রাজ্য বিজেপি নেতার

 ভোটারের সংখ্যা বাড়লেও তাঁরা যে এখনও নানা ধরনের অবহেলার স্বীকার তা বলছেন রঞ্জিতা। তিনি জানালেন  রুপান্তরকামী মানুষের সমস্যা সংসদে তুলে  ধরতে এমন কাউকে  চাই  যিনি নিজে এই যন্ত্রণা অনুভব করেন। সেটা হচ্ছে কোথায়! আমাদের রাজ্যে বা  দেশে সিনেমার অভিনেতা- অভিনেত্রীরা  ভোটে দাঁড়াচ্ছেন কিন্তু রুপান্তরকামীদের সংসদে পাঠানোর উদ্যোগ কেউ নিচ্ছে না!

এদিকে এবার এ রাজ্যে প্রথম ভোট দিচ্ছেন এমন মানুষের সংখ্যা দেশের মধ্যে সবচেয়ে বেশি।  নির্বাচন কমিশন জানিয়েছে এবার পশ্চিমবঙ্গে প্রথম ভোটারের সংখ্যা ২০ লাখেরও বেশি। সংখ্যার বিচারে দ্বিতীয় স্থানে আছে উত্তর প্রদেশ।  সেখানে নতুন ভোটারের সংখ্যা ১৬.৭ লক্ষ।  আর মধ্যপ্রদেশ আছে তিন নম্বরে।  নতুন ভোটারের সংখ্যা   ১৩.৬ লক্ষ।   এবার সব মিলিয়ে গোটা দেশে প্রায় সাড়ে আট কোটি মানুষ প্রথমবার ভোট দেবেন।  তার মধ্যে ১৮ থেকে 19 বছর বয়স এমন ভোটারের সংখ্যা প্রায় দেড় কোটি।  অর্থাৎ আগামী পাঁচ বছর দেশের শাসনভার কোন দলের হাতে থাকবে তা ঠিক করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবেন  এই নতুন ভোটাররা।

(সংবাদ সংস্থা আইএএনএসের তথ্য সংযোজিত হয়েছে)



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................