নাগরিক ক্ষোভ প্রশমনে অভিনব সাড়া! পশ্চিমবঙ্গ সরকারকে পুরস্কৃত করল স্কচ ফাউন্ডেশন

পশ্চিমবঙ্গের পাশাপাশি মহারাষ্ট্রের ওয়ার্ধা, ওড়িশার জগৎসিংহপুর রৌপ্য পদক পেয়েছে। তেলেঙ্গানা পেয়েছে দুটি স্বর্ণপদক

নাগরিক ক্ষোভ প্রশমনে অভিনব সাড়া! পশ্চিমবঙ্গ সরকারকে পুরস্কৃত করল স্কচ ফাউন্ডেশন

ই-সমাধান প্রকল্পের জন্য এই পুরস্কার পেয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

কলকাতা:

নাগরিক ক্ষোভ প্রশমনে ভালো কাজ করে পুরস্কৃত রাজ্যের সরকার। স্কচ ফাউন্ডেশন মুখ্যমন্ত্রীর দফতরের (Skotch Foundation to Bengal Government) হাতে এই পুরস্কার তুলে দিয়েছে। ৬৬তম ডিজিটাল ইন্ডিয়া প্ল্যাটিনাম নামে এই পুরস্কার বৃহস্পতিবার নয়াদিল্লিতে ডিজিটালি প্রদান করা হয়েছে। মুখ্যমন্ত্রীর দফতরের (CMO) প্রবীণ আইএএস পিবি সেলিম এই পুরস্কার গ্রহণ করেন। তিনি বলেন, "দক্ষ প্রশাসক মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গ সরকার নাগরিক ক্ষোভ প্রশমনে একাধিক পদক্ষেপ নিয়েছে। এই উদ্যোগে দফতর আরও বেশি সক্রিয় থেকেছে। সেই কাজের স্বীকৃতি দিল স্কচ গ্রুপ।" তিনি আরও বলেছেন, "এই পুরস্কার আমাদের আরও কাজ করতে উৎসাহ জোগাবে। আগামি দিনে নাগরিক সেবায় (Works on grievance redressal) আরও সক্রিয় থাকবে দফতর।"
স্কচ ফাউন্ডেশন প্রতিবছর দশটি রৌপ্য, তিনটি স্বর্ণ ও একটি প্ল্যাটিনাম পদক প্রতিবছর প্রদান করে থাকে। ২০১৪ সালেও রাজ্যে রাজস্ব দফতর ই-বর্গি প্রকল্পের জন্য এই পুরস্কার পেয়েছিল।

এবছর ই-সমাধান প্রকল্পের জন্য প্রায় ৪ হাজার মনোনয়নের মধ্যে এই পুরস্কার পেল পশ্চিমবঙ্গসরকার। এই প্রকল্প প্রসঙ্গে এই আইএএস বলেন, "সাতদিন ২৪ ঘণ্টাই কাজ করে এই পোর্টাল। বিক্ষোভ প্রশমনের পর নাগরিকরা কতটা সন্তুষ্ট। আর কোন জায়গায় উন্নতি করা যেতে পারে। সেই প্রতিক্রিয়াও নথিভুক্ত করা হয়।" পশ্চিমবঙ্গের পাশাপাশি মহারাষ্ট্রের ওয়ার্ধা, ওড়িশার জগৎসিংহপুর রৌপ্য পদক পেয়েছে। তেলেঙ্গানা পেয়েছে দুটি স্বর্ণপদক।