This Article is From Nov 13, 2018

জোট সমীকরণ নিয়ে প্রশ্ন, লোকসভায় একা লড়তে চায় প্রদেশ কংগ্রেস

একা  লড়লে অনেক  আসনে  হারতে হবে ঠিকিই কিন্তু প্রদেশ সভাপতি মনে  করেন একমাত্র তাহলেই  নিজেদের প্রাসঙ্গিকতা ধরে  রাখতে  পারবে কংগ্রেস

জোট  সমীকরণ  নিয়ে প্রশ্ন, লোকসভায় একা লড়তে চায় প্রদেশ কংগ্রেস

সূত্র বলছে কংগ্রেসের একা  লড়তে  চাওয়ার নেপথ্যে অন্যতম বড় কারণ জোট সমীকরণ

হাইলাইটস

  • জোট না করে লোকসভা নির্বাচনে একা লড়তে চায় প্রদেশ কংগ্রেস
  • ইতিমধ্যেই সেই বার্তা হাইকমান্ডকে পাঠিয়ে দেওয়া হয়েছে
  • প্রদেশ সভাপতি মনে করেন জোট করে কংগ্রেসের দীর্ঘমেয়াদি লাভ হবে না
কলকাতা:

তৃণমূলের সঙ্গে জোট না  করে লোকসভা নির্বাচনে একা  লড়তে চায়  প্রদেশ কংগ্রেস। ইতিমধ্যেই সেই বার্তা হাইকমান্ডকে পাঠিয়ে দেওয়া হয়েছে। আর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে এআইসিসি- ই। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র সংবাদ সংস্থা  পিটিআইকে জানিয়েছেন তিনি মনে  করেন  তৃণমূল বা সিপিএম, কোন পক্ষের সঙ্গে জোট করেই কংগ্রেসের দীর্ঘমেয়াদি  লাভ হবে না। আর এভাবে  সংগঠনও বাড়বে না বলে  মনে  করেন প্রদেশ সভাপতি। যদিও বিহার  থেকে শুরু করে উত্তর প্রদেশ সহ একাধিক রাজ্যে জোট  করেই  সাফল্য পেয়েছে  কংগ্রেস। কিন্তু সোমেন জানান কংগ্রেস  সভাপতি রাহুল গান্ধিকে তিনি বলেছেন একা  লড়লেই কংগ্রেসের ভাল হবে।                            

একা  লড়লে অনেক  আসনে  হারতে হবে ঠিকিই কিন্তু প্রদেশ সভাপতি মনে  করেন একমাত্র তাহলেই  নিজেদের প্রাসঙ্গিকতা ধরে  রাখতে  পারবে কংগ্রেস।  অন্যদিকে। তৃণমূলের সঙ্গে জোট  হলে কয়েকটি আসনে  জিততে পারে  কংগ্রেস। কিন্তু  একই সঙ্গে এ রাজ্যে কংগ্রেসের অস্তিত্ব প্রশ্নের মুখে পড়তে  পারে। 

দীর্ঘ  কয়েক দশক বিধায়ক এবং  পরবর্তী সময়ে সাংসদ হিসেবে কাজ চালিয়ে  আসা এই  কংগ্রেস নেতার  অভিযোগ অন্য সব বাদ দিয়ে তৃণমূল,  কংগ্রেসের নির্বাচিত জন  প্রতিনিধিদের ‘কিনে নিতে' বেশি আগ্রহী। প্রদেশ কংগ্রেস সভাপতির সঙ্গে  সহমত প্রকাশ করেছেন এআইসিসি'র সদস্য শুভঙ্কর  সরকার।

তিনিও মনে করেন কংগ্রেসের একাই ভোটে লড়া উচিত। তবে প্রদেশ কংগ্রেসের একটি  সূত্র বলছে কংগ্রেসের একা  লড়তে  চাওয়ার নেপথ্যে অন্যতম বড় কারণ জোট সমীকরণ। এখন এ রাজ্য থেকে  কংগ্রেসের চার জন সাংসদ আছেন। কম করে এই চারটি আসনও যে  তৃণমূল ছাড়বে তা নিয়ে  নিশ্চিত হতে পারছে না কংগ্রেস। আর তাই একা লড়ার  রাস্তা খোলা রাখা হচ্ছে। এই চারটি আসনের দুটি  মালদা এবং বাকি দুটি  মুর্শিদাবাদের। একটা সময় পর্যন্ত এই দুটি জেলাই   ছিল কংগ্রেসের গড়। তবে  এখন আর তা  নেই। পঞ্চায়েত নির্বাচনে এই দুই জেলাতেই ভাল ফল হয়েছে তৃণমূলের।                                                                 
 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.