This Article is From Oct 16, 2019

সাড়ে ৫ লাখেরও বেশি প্রদীপ জ্বালিয়ে অযোধ্যায় ‘দীপোৎসব’ পালনের সিদ্ধান্ত নিল সরকার

৫.৫০ লক্ষ প্রদীপের মধ্যে প্রায় ৪ লক্ষ প্রদীপই জ্বলবে রাম পইদিতে এবং অন্যগুলি শহরের অন্যান্য ধর্মীয় স্থানগুলিতে জ্বালানো হবে

সাড়ে ৫ লাখেরও বেশি প্রদীপ জ্বালিয়ে অযোধ্যায় ‘দীপোৎসব’ পালনের সিদ্ধান্ত নিল সরকার

সাড়ে ৫ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে দীপাবলিতে অযোধ্যাতে ‘দীপোৎসব’ পালন করা হবে

নয়াদিল্লি:

অযোধ্যা মামলার রায় কী হবে সেইদিকেই তাকিয়ে সারা দেশ! এরই মাঝে সাড়ে ৫ লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে দীপাবলিতে উত্তরপ্রদেশের অযোধ্যাতে ‘দীপোৎসব' (Deepotsava) পালন করা হবে বলে জানিয়েছে সরকার। গত বছর, অযোধ্যাতে দীপাবলি উদযাপনের জন্য সরযূ নদীর তীরে তিন লক্ষেরও বেশি মাটির প্রদীপ জ্বালিয়ে এবং কমপক্ষে ৪৫ মিনিট জ্বালিয়ে রেখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটি ভেঙেছিলেন আয়োজকরা। সুপ্রিম কোর্টে অযোধ্যা বিতর্ক মামলায় প্রতিদিনকার শুনানি শেষ হওয়ার একদিন আগে অর্থাৎ মঙ্গলবার এই ঘোষণা করা হয়েছে। শুনানিটি প্রথমে ১৮ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল। পরে ১৭ অক্টোবর নতুন করে তারিখ ঠিক করা হয়। ১৭ নভেম্বর প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের পদত্যাগের আগে রায় ঘোষণা শেষ করবেন বলে আশা করা হচ্ছে।

"আমরা ওয়াক আউট করব": অযোধ্যা শুনানির পরিপ্রেক্ষিতে বললেন প্রধান বিচারপতি

এই উৎসবের উদযাপনের ঘোষণার দিনেই রাজ্য জুড়ে কর্মরত প্রায় ২৫,০০০ হোম গার্ড তাদের চাকরি হারান। সূত্রের খবর, হোম গার্ডদের মজুরি বৃদ্ধির ফলস্বরূপ তহবিল সংকটের কারণেই এই চাকরি যাওয়ার ঘটনা ঘটেছে।

উত্তরপ্রদেশের মুখ্য সচিব (Uttar Pradesh Chief Secretary) আর কে তিওয়ারি (RK Tiwari) সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “দীপোৎসব” উদযাপন যে জায়গাগুলিতে অনুষ্ঠিত হবে সেই সব জায়গাগুলিতে নজরদারি চালিয়েছেন আধিকারিকরা। প্রদীপ জ্বালানোর এই উত্সবকে ‘ঐতিহাসিক' আখ্যাও দিয়েছেন আর কে তিওয়ারি। তাঁর কথায়, এমন বিপুল পরিমাণে জনগণের অংশগ্রহণ জড়িত থাকবে এই উৎসবে যা সত্যিই আগে কখনও হয়নি।

"অনেক হয়েছে", আজ সন্ধে ৫ টায় শেষ অযোধ্যার দৈনিক শুনানি, জানালেন প্রধান বিচারপতি

তিনি আরও বলেন, রাজ্য সরকার চলতি বছরে তৃতীয় “দীপোৎসব” অনুষ্ঠানের জন্য সমস্ত প্রস্তুতিই নিয়েছে। আর কে তিওয়ারি জানান, ৫.৫০ লক্ষ প্রদীপের মধ্যে প্রায় ৪ লক্ষ প্রদীপই জ্বলবে রাম পইদিতে এবং অন্যগুলি শহরের অন্যান্য ধর্মীয় স্থানগুলিতে জ্বালানো হবে।

এই বছর, উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী সহ অন্যান্যরা ‘দীপোৎসব' অনুষ্ঠানে যোগ দেবেন। দু-তিন দিনের মধ্যেই বিদেশি বিশিষ্টজনদের জন্য একটি তালিকাও ঘোষণা করা হবে। রাজ্যের শীর্ষ কর্মকর্তারা উৎসবের প্রস্তুতি গ্রহণের লক্ষ্যে অযোধ্যা সফর করবেন।

.