This Article is From Oct 24, 2019

মহারাষ্ট্রে পদ্মের দাপট, হরিয়ানায় এক্স ফ্যাক্টর হতে পারে জেজেপি!

Haryana Election Results 2019: হরিয়ানাতে প্রাথমিক প্রবণতা অনুযায়ী সামান্য হলেও শক্তি কমেছে ভারতীয় জনতা পার্টির, দেখুন দল ভিত্তিক ফলাফলের প্রবণতা

মহারাষ্ট্রে পদ্মের দাপট, হরিয়ানায় এক্স ফ্যাক্টর হতে পারে জেজেপি!

2019 Haryana Election Results: প্রাথমিক গণনা অনুযায়ী মহারাষ্ট্র ও হরিয়ানায় এগিয়ে রয়েছে বিজেপি

হরিয়ানা:

মহারাষ্ট্র (Maharashtra election results) এবং হরিয়ানা (Haryana assembly election results), দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে জোর কদমে। দুই রাজ্যেরই ভোটগণনার যা প্রবণতা তাতে বিজেপির দিকেই পাল্লা ভারী বলে মনে হচ্ছে। বর্তমানে দুই রাজ্যেই শাসন ক্ষমতায় রয়েছে বিজেপি। মহারাষ্ট্র শিবসেনার সঙ্গে জোট বেঁধে দ্বিতীয় মেয়াদেও সেখানে ফিরতে চাইছে গেরুয়া দল। বিজেপিকে পাল্টা চ্যালেঞ্জ দেওয়ার জন্যে মহারাষ্ট্রে শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির সঙ্গে জোট বেঁধে লড়ছে কংগ্রেস। এগজিট পোলও দুটি রাজ্যেই বিজেপির জয়ের পূর্বাভাস দিয়েছে। আর এখনও পর্যন্ত এগজিট পোলের পূর্বাভাসকেই সত্যি করার পথে এগিয়ে চলেছে গেরুয়া দল। মহারাষ্ট্রে (Maharashtra election results) মোট ২৮৮টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ১৫৮ টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি-শিবসেনা জোট। আর কংগ্রেস-এনসিপি জোট এগিয়ে রয়েছে ৯২টি আসনে। গতবার এই রাজ্য থেকে ৮৫টি আসনে জিতেছিল তাঁরা। এবারে তার থেকে ভাল জায়গায় রয়েছে জোট। অন্যদিকে ভিবিএ ৫টি আসনে এগিয়ে রয়েছে এবং অন্যান্য দলগুলি ২৯টি আসনে এগিয়ে রয়েছে মহারাষ্ট্রে।

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটের বড় লিড, হরিয়ানাতেও এগিয়ে বিজেপি:১০টি তথ্য

পাশাপাশি, হরিয়ানার শাসনদণ্ড ফের আসতে পারে মনোহর লাল খাট্টারের হাতেই। সকাল ৮টা থেকে শুরু হওয়া বিধানসভা নির্বাচনের ভোটগণনা (Haryana assembly election results) অন্তত সেই আভাসই দিচ্ছে। এর আগে হরিয়ানায়, বিজেপি সম্ভবত ৯০ টির মধ্যে ৬৬ টি আসন জিততে পারে বলে জানায় সাতটি এক্সিট পোলের ফলাফল। ওই ফলাফল কংগ্রেসকে সীমাবদ্ধ রাখে মাত্র ১৪টি আসন প্রাপ্তির পূর্বাভাসেই। ওই রাজ্যে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার অর্জনের জন্যে যে কোনও দলকেই পেতে হবে ৪৬টি আসন। এখনও পর্যন্ত ৯০টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ৪২ টি আসনে। ওদিকে বিরোধী দল কংগ্রেস এগিয়ে রয়েছে ২৮ টি আসনে। যদিও ২০১৪ সালের হরিয়ানা বিধানসভা নির্বাচনের (Haryana election results) ফলাফল পর্যালোচনা করলে দেখা যাবে এবার ওই রাজ্যে গেরুয়া সমর্থন কিছুটা হলেও কমেছে। সেবার ৪৭টি আসনে জেতে বিজেপি, এবার কিন্তু দেখা যাচ্ছে আগের থেকে ৫টি আসনে পিছিয়ে রয়েছে তাঁরা। ওদিকে তুলনামূলকভাবে বেড়েছে হাতের শক্তি। ২০১৪ সালে এই রাজ্যে যেখানে ১৫টি আসন পেয়েছিল কংগ্রেস, সেখানে এবার এখনও পর্যন্ত ২৮ টি আসনে এগিয়ে রয়েছে। অর্থাৎ ওই রাজ্যে ক্রমশই শক্তি বাড়ছে ভারতীয় জাতীয় কংগ্রেসের, যা ভাঁজ ফেলতে পারে গেরুয়া সমর্থকদের কপালে। অনেকেই বলছেন হরিয়ানায় তাসের টেক্কা হতে পারে দুশ্যন্ত চৌতালার দল জেজেপি।

পাশাপাশি অন্যান্য দলগুলির দিকে তাকালে দেখা যাবে, আইএনএলডি এবং আকালি দলের জোট এবারে ৮৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। যার মধ্যে প্রাথমিক গণনা অনুযায়ী, মাত্র ১টি আসনে এগিয়ে আছে যেখানে গতবার তাঁরা এই রাজ্য থেকে পেয়েছিল ২০টি আসন।

জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী বিজেপি, ভোটগণনার আগেই অর্ডার ৫ হাজার লাডডুর

ওদিকে জেজেপি এই রাজ্যের মোট ৮৭টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে, যেখানে প্রাথমিক গণনা অনুযায়ী ১০টি আসনে এগিয়ে রয়েছে।

পাশাপাশি অন্যান্য দলগুলি ৮টি বিধানসভা আসনে এগিয়ে রয়েছে। অর্থাৎ যেখানে ২০১৪ সালে ওই দলগুলি ৬টি আসন জিতেছিল সেখানে এবার কিছুটা ভাল ফলের দিকেই এগোচ্ছে তাঁরা।

.