This Article is From Sep 25, 2019

অসমে পুনঃপ্রবর্তিত হতে পারে নাগরিকত্ব বিল, জানালেন বিজেপির হিমন্ত বিশ্ব শর্মা

হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Sarma) জানিয়েছেন, বিজেপি পরিকল্পনা করছে নভেম্বরের মধ্যে নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Bill) আনার।

অসমে পুনঃপ্রবর্তিত হতে পারে নাগরিকত্ব বিল, জানালেন বিজেপির হিমন্ত বিশ্ব শর্মা

অসমের প্রথম নাগরিক তালিকা প্রকাশিত হয়েছিল ১৯৫১ সালে।

গুয়াহাটি:

মঙ্গলবারই অসমের (Assam) মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Sarma) জানিয়েছিলেন, বিজেপি পরিকল্পনা করছে নভেম্বরের মধ্যে নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Bill) আনার। বুধবার তিনি জানালেন, খসড়াটি বদলানো হবে এবং প্রচুর শর্ত যোগ করা হবে। গুয়াহাটিতে তিনি সাংবাদিকদের বলেন, ‘‘নাগরিকত্ব বিল সংসদে আবারও পেশ করা হবে। কিন্তু এতে অনেক নতুন ফিচার থাকবে। ৩০ ডিসেম্বর, ২০১৪ তারিখ বদলানো হবে। খসড়াটি বদলানোও হবে এবং প্রচুর শর্ত যোগ করা হবে।'' বিলে প্রস্তাব আনা হয়েছে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত হিন্দু, জৈন, খ্রিস্টান, শিখ, বৌদ্ধ এবং পার্সিদের ভারতীয় নাগরিকত্বের ব্যাপারে।

তিনি আরও বলেন, ৩৭১ ধারার উপরে কিছু যোগ করা হবে না। তবে নতুন খসড়া প্রস্তুত করা হবে।

‘‘অসমের নাগরিক পঞ্জি থেকে হিন্দুরা বাদ কেন?'': বিজেপিকে আক্রমণ তৃণমূলের

পাশাপাশি তিনি বলেন, নাগরিক পঞ্জি প্রকাশ করে এরই মধ্যে জানিয়ে দেওয়া হয়েছে, কতজন বাদ পড়েছে। তবে আরও কিছু পরিসংখ্যানগত তথ্য শীঘ্র প্রকাশ করা হবে।

অসমের নাগরিক তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে সেই নাগরিকদের যাঁরা ২৫ মার্চ, ১৯৭১ সালের পর এদেশে এসেছেন বাংলাদেশ বা অন্য দেশ থেকে। অসমের প্রথম নাগরিক তালিকা প্রকাশিত হয়েছিল ১৯৫১ সাল‌ে।

উত্তর-পূর্ব ভারতের বিজেপি কৌশলী জানিয়েছেন, অসম সরকার সুপ্রিম কোর্টকে অনপরোধ করবে নাগরিক পঞ্জির তথ্য আবারও পর্যালোচনা করতে।

হিমন্ত বিশ্ব শর্মা বলছেন, ‘‘নাগরিক পঞ্জিতে ভুল সংযোগ ও বিয়োজন নিয়ে সমস্যা হচ্ছে। আমরা সুপ্রিম কোর্টকে আবারও পর্যালোচনা করতে অনুরোধ করব। এটা শক্তিশালী ঘটনা। আমাদের এটা বজায় রাখতে হবে।''

দেখুন ভিডিও

.