This Article is From Feb 27, 2019

জঙ্গি দমনে পাকিস্তান ব্যবস্থা নেয়নি বলেই হামলা চালিয়েছে ভারত, চিনে গিয়ে দাবি সুষমার

ঠিক একদিন আগে সীমান্ত পেরিয়ে হামলা  চালিয়েছে  ভারত।তারপর থেকেই আন্তর্জাতিক স্তরে নিজেদের অবস্থান  স্পষ্ট করার কাজ করে চলেছে  দিল্লি

আবার হামলা হতে পারে বলে আশঙ্কা করেই হাম্লাঃ সুষমা

হাইলাইটস

  • পাকিস্তান ব্যবস্থা নেয়নি বলেই হামলা চালিয়েছে ভারত, চিনে গিয়ে দাবি সুষমার
  • চিনের মাটিতে দাঁড়িয়ে এয়ার স্ট্রাইকের পক্ষে জোরাল সওয়াল করলেন সুষমা
  • পুলওয়ামার ঘটনা নিয়ে ভারতের নাগরিকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে
চিন:

ঠিক একদিন আগে সীমান্ত পেরিয়ে হামলা  চালিয়েছে  ভারত।তারপর থেকেই আন্তর্জাতিক স্তরে নিজেদের অবস্থান  স্পষ্ট করার কাজ করে চলেছে  দিল্লি। এবার পাকিস্তানের দীর্ঘ দিনের বন্ধু চিনের মাটিতে  দাঁড়িয়ে এয়ার স্ট্রাইকের পক্ষে  জোরাল সওয়াল করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি জানালেন সন্ত্রাস দমন করতে  পাকিস্তান কোনও ব্যবস্থা নেয়নি বলেই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে ভারত। একই সঙ্গে পুলওয়ামার ঘটনা  নিয়ে  ভারতের নাগরিকদের মধ্যে  যে ক্ষোভের সঞ্চার হয়েছে  সেটাও তুলে ধরেন সুষমা। বলেন আবার হামলা হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে বলেই  স্ট্রাইক করেছে ভারত।

ভারত এবং পাকিস্তানকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দিল চিন

তিনি বলেন, পাকিস্তান তাদের দেশে  থাকা  জঙ্গিদের বিরুদ্ধে  কোনও ব্যবস্থা  নেয়নি শুধু তাই  নয়  জঙ্গিদের উপস্থিতির কথাই মানতে  চায়নি ইসলামাবাদ। আমাদের কাছে পাক্কা খবর  ছিল যে আবার নতুন  করে আঘাত হানার  পরিকল্পনা করেছে জেইএম। এমতাবস্থায় জঙ্গি ঘাঁটি  লক্ষ্য করে হামলা চলে। আর  এই হামলায় যাতে  কোনও ভাবেই সাধারণ মানুষের মৃত্যু না হয় তা দেখা  হয়েছিল। ভারত উত্তেজনা আর বাড়াতে চায় না। ভারত এক দায়িত্বশীল দেশের ভূমিকা পালন করবে।  

ত্রিপাক্ষিক বৈঠকে  যোগ দিতে চিনে গিয়েছেন সুষমা। সেখানে চিনের  বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে পুলওয়ামা  হামলা নিয়ে  আলোচনা করেছেন ভারতের বিদেশমন্ত্রী।

নিজের বক্তব্যের শুরুতেই তিনি বলেন আমি  এমন একটা  সময়ে  এখানে কথা বলেতে এসেছি যখন ভারতের নাগরিকদের মধ্যে ক্ষোভ দানা বেঁধেছে। কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর উপর পুলওয়ামার থেকে বড় আক্রমণ কখনও হয়নি।

এর আগে পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটিতে বোমা ফেলে এয়ার স্ট্রাইক করে ভারতীয় সেনা। তাতে প্রতিক্রিয়া দেয় চিন। ভারত এবং পাকিস্তানকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দেয় বেজিং। চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র লু কিং সংবাদ সংস্থা  পিটিআইকে জানিয়েছেন, আমরা আশা  করি পাকিস্তান এবং ভারত নিজেদের মধ্যে তৈরি হওয়া পরিস্থিতি  নিয়ন্ত্রণ করবে এবং দক্ষিণ পূর্ব এশিয়ায় সুস্থিতি ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

দেখুন ভিডিও:

.