This Article is From Feb 16, 2020

ফ্রি রাজনীতির সমালোচনার জবাব! "পৃথিবীর মহার্ঘ সব বিনামূল্যে পাইয়েছেন ভগবান," বললেন Arvind Kejriwal

দিল্লির রামলীলা ময়দানে শপথ নিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । তাঁর সঙ্গে গোটা রাজ্য মন্ত্রিসভা রবিবার শপথ বাক্য পাঠ করেন

ফ্রি রাজনীতির সমালোচনার জবাব!

তৃতীয় আপ সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে দলের কর্মী-সমর্থকরা।

হাইলাইটস

  • ফ্রি রাজনীতির জবাব দিল্লির রামলীলা ময়দান থেকে দিলেন অরবিন্দ কেজরিওয়াল
  • "পৃথিবীর মহার্ঘ যা কিছু ভগবান বিনামূল্যে পাইয়েছেন," রবিবার বলেন তিনি
  • মায়ের স্নেহ, বাবার আত্মত্যাগ, প্রকৃতির সৌন্দর্য; এসবই বিনামূল্যে
নয়া দিল্লি:

এই পৃথিবীতে বিনামূল্যে পাওয়া সব কিছুই ভগবানের দান। প্রকৃতির সৌন্দর্য, মায়ের স্নেহ, বাবার আত্মত্যাগ। এসব কিছুই ফ্রি এবং ভগবানের দান । বিরোধী বিশেষ করে বিজেপির কটাক্ষের জবাব এভাবে রবিবার দিলেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejariwal)। দিল্লি ভোটের ফল বিশ্লেষণ করে গেরুয়া শিবিরের অভিযোগ ছিল, দিল্লিবাসীর চাহিদাকে সঙ্কুলান করে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। রাস্তা, জল, বিদ্যুতের মতো স্থানীয় ইস্যুতে ভাবতে বাধ্য করেছে। দান-খয়রাতি ও ফ্রি পরিষেবা দিয়েই ঘুরিয়ে ভোট কিনেছেন অরবিন্দ কেজরিওয়াল। এই সমালোচনার জবাব দিতে এদিন শপথগ্রহণ (Oath Taking ceremony At Ramlila Gorund) অনুষ্ঠানকে  বেছে নিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি  (Delhi CM) বলেন, "সন্তানদের প্রতি মায়ের স্নেহ, নিজে অভুক্ত থেকে সন্তানদের মুখে খাওয়ার তুলে দেওয়ার জন্য বাবার আত্মত্যাগ এসবই ফ্রি। কিছু মানুষ বলছেন কেজরিওয়াল সব জিনিস ফ্রি-তে পাইয়ে দিচ্ছেন। আসলে এই পৃথিবীর মহার্ঘ সব জিনিস ভগবান বিনামূল্যে পাইয়ে দিয়েছেন।" 

তৃতীয় বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল: ১০ তথ্য

এমনকি গেরুয়া শিবিরের ওই সমালোচনার জবাবে আরও একটু খোঁচা দিয়ে রবিবার কেজরিওয়াল বলেন, "আমি দিল্লির মানুষকে ভালবাসি, ওরাও আমাকে ভালবাসে। এই আদান-প্রদানও বিনামূল্যে। কেউ ের ওপর কর বসাতে পারবে না।" তাঁর যুক্তি, "যে পড়ুয়া সরকারি স্কুলে পড়তে আসছে, তার থেকে আমি অনুদান নেব কীভাবে? যে দুঃস্থ পরিবার তার রোগীকে সরকারি হাসপাতালে চিকিৎসা করাতে আনছে, তার থেকে অনুদান নেব কীকরে? এই ধরণের কাজ করলে আমি নিজেকে কোনওদিন ক্ষমা করতে পারব না।" 

অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে শপথগ্রহণ যে ছ'জন মন্ত্রীর

এদিকে দিল্লির রামলীলা ময়দানে শপথ নিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । তাঁর সঙ্গে গোটা রাজ্য মন্ত্রিসভা রবিবার শপথ বাক্য পাঠ করেন। তৃতীয়বার সে রাজ্যে সরকার গঠন করল অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আপ সরকার । মূলত দিল্লি কেন্দ্রিক ছিল এই শপথগ্রহণ অনুষ্ঠান। আমন্ত্রণ জানান হয়নি অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীদের। কিন্তু আমন্ত্রিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister) এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তবে এই দুজনের মধ্যে কাউকে দেখা যায়নি অনুষ্ঠানে। সেই অনুপস্থিতি প্রসঙ্গে বিশেষ করে প্রধানমন্ত্রীর অনুপস্থিতি প্রসঙ্গে এদিন দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রীজিকে আমন্ত্রণপত্র পাঠিয়েছিলাম। কিন্তু বারানসীতে ওনার  পূর্বঘোষিত সূচি থাকায় আসতে পারেননি। কোনও ব্যাপার না। আমি চাই প্রধানমন্ত্রী এবং অন্য কেন্দ্রীয় মন্ত্রীরা দিল্লির উন্নয়নের স্বার্থে আমাকে আশীর্বাদ করবেন।" 

.