This Article is From Aug 05, 2019

৩৭০ ধারা প্রত্যহারে কোন ৬টি বদল জম্মু ও কাশ্মীরে

Article 370: জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ নম্বর ধারা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার, এটি ছিল ১৯৪৭-এর অন্যতম একটি বিষয়।

৩৭০ ধারা প্রত্যহারে কোন ৬টি বদল জম্মু ও কাশ্মীরে

Article 370: অবিলম্বেই এই পদক্ষেপ কার্যকর হবে বলে সংসদে জানান অমিত শাহ। (ফাইল ছবি)

হাইলাইটস

  • Government today announced the scrapping of Article 370
  • Article 370 granted special status to Jammu and Kashmir
  • The move would come into force "at once", said Amit Shah
নয়াদিল্লি: ৩৭০ নম্বর ধারা তুলে দেওয়ার ফলে, এবার থেকে জম্মু ও কাশ্মীরে জমি কিনতে পারবেন অন্য রাজ্যের বাসিন্দারা এবং সেখানে তথ্য জানার অধিকার আইন প্রযোজ্য হবে। সোমবার বিভিন্ন বিষয়সহ জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এটি ছিল ১৯৪৭-এর অন্যতম একটি বিষয়। সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সই করা বিজ্ঞপ্তির “সঙ্গে সঙ্গেই” এটি কার্যকর হয়ে যাবে। এছাড়াও রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করতে একটি আলাদা বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। দিল্লির মতোই জম্মু ও কাশ্মীরে বিধানসভা থাকবে, তবে লাদাকে বিধানসভা থাকবে না।

এখানে পড়ুন ৬টি বদল:

  1. এর আগে, সেখানে কোনও নীতি বা সাংবিধানিক ক্ষমতা কার্যকর করতে হলে, বিধানসভার অনুমোদন নিতে হত কেন্দ্রকে। প্রতিরক্ষা, যোগাযোগ এবং বিদেশনীতি বিষয়ক ক্ষেত্রে নিজেরাই সিদ্ধান্ত নিত জম্মু ও কাশ্মীর। সেই সমস্ত বিশেষ ক্ষমতার অবলুপ্তির হল।
    .

  2. জম্মু কাশ্মীরের বাসিন্দারা দুটি নাগরিকত্ত্ব রাখতে পারতেন, যদি কেবলমাত্র তারা অন্য রাজ্যে বিয়ে করতেন, তাহলেই তা চলে যেত। এবার থেকে দুটি নাগরিকত্ত্বের বিষয়টি আর থাকবে না।
    .

  3. জম্মু ও কাশ্মীরের কোনও আলাদা পতাকা থাকবে না। এটি ভারতের জাতীয় পতাকা বহন করবে।
     

  4. ৩৬০ নম্বর ধারায়, যে কোনও রাজ্যেই অর্থনৈতিক জরুরি অবস্থা জারি করতে পারে কেন্দ্র। এর আগে তা করতে হলে, “যুদ্ধকালীন পরিস্থিতি বা অতিরিক্ত কোনও আগ্রাসন”-এর প্রয়োজন হত।
    .

  5. এবার থেকে রাজ্যে সংখ্যালঘুদের জন্য সংরক্ষণ করা যেতে পারে।
     

  6. এর আগে, জম্মু কাশ্মীরে, তথ্য জানার অধিকার আইন প্রযোজ্য হত না।  তারও বদল হল এবার।
     

 

pfsusjg8


Post a comment
.