This Article is From Feb 09, 2020

​‘শহর ভরুক টাটকা হাওয়ায়’, বার্তায় পথে প্রসেনজিৎ-নুসরত-ঋতাভরী-অর্জুন

শহরকে আবার সবুজে ভরিয়ে দিয়ে, টাটকা অক্সিজেনে পরিপূর্ণ করতে এবং কবি-কথা শহরের আনাচেকানাচে ছড়িয়ে দিতে রবিবার পথে নামলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সাংসদ-অভিনত্রী নুসরত জাহান, অভিনেতা অর্জুন চক্রবর্তী ও ঋতাভরী চক্রবর্তী।

​‘শহর ভরুক টাটকা হাওয়ায়’, বার্তায় পথে প্রসেনজিৎ-নুসরত-ঋতাভরী-অর্জুন

শহর ভরুক টাটকা হাওয়ায় বার্তায় টলি তারকারা

কলকাতা:

এশহর ইঁট-কাঠ-পাথরের জঙ্গল। সবুজ সরিয়ে উদ্ধত ভঙ্গিতে মাথা তুলছে অসংখ্য স্ক্র্যাপার। সঙ্গে যানবাহনের ভিড়ে নাভিশ্বাস কল্লোলিনীর। কবে শেষ দূষণমুক্ত বাতাস টেনেছিল ফুসফুসে সে! ভুলে গেছে তিলোত্তমা। মনে নেই শহরবাসীরও। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অতি পরিচিত দুই পংক্তি, দাও ফিরে সে অরণ্য লও এ নগর'--- এখন প্রতি নগরবাসীর অন্তরের কথা। শহরকে আবার সবুজে ভরিয়ে দিয়ে, টাটকা অক্সিজেনে পরিপূর্ণ করতে এবং কবি-কথা শহরের আনাচেকানাচে ছড়িয়ে দিতে রবিবার সকালে পথে নামলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), সাংসদ-অভিনত্রী নুসরত জাহান (Nusrat Jahan), অভিনেতা অর্জুন চক্রবর্তী ও ঋতাভরী চক্রবর্তী। আয়োজনে অ্যাপোলো গ্লেনিগেলস (Apollo Gleneagles)।

hch08r5g

হাফ ম্যারাথনের (Half Marathon) তিনটি ভাগ ৩ হাজার, ১০ হাজার ও ২১ হাজার কিমি দৌড়। তৃতীয় বিভাগ নির্দিষ্ট ছিল ১৮ বছরের তরুণদের জন্য। বাকিগুলোয় কোনও নির্দিষ্ট বয়স ছিল না। প্রথম, দ্বিতীয়, তৃতীয় প্রতিযোগীদের জন্য ছিল আকর্ষণীয় পুরস্কার। দৌড়ে অংশ নিয়েছিলেন হাসপাতালের অকাধিক ডাক্তার, ফিটনেস এক্সপার্টরাও। যোগ দিয়েছিলেন শহরবাসীও।  

dp3s5ka

শহরকে দূষণমুক্ত করার মানবিক আবেদন জানানোর পাশাপাশি আরও ভয়ঙ্কর বার্তা শোনালো সংস্থা। এয়ার কোয়ালিটি ইনডেক্স (Air Quality Index) অনুযায়ী যার মাপ ৩৪৩। একইসঙ্গে WHO-র সাবধানবাণী, প্রতিবছর বিষ বাতাসে বিশ্বে মারা যাচ্ছেন হচ্ছে সাত কোটি মানুষ। গড়ে ১০ জনের মধ্যে ৯ জনের ফুসফুস ভরে উঠছে দূষিত বাতাসে। মানব সভ্যতা প্রায় ধ্বংসের পথে। 

.