মেহুল চোকসিকে ভারতীয় আধিকারিকদের ছাড় দেওয়া "দুর্ভাগ্যজনক": অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী

PNB Scam:মেহুল চোকসিকে ২০১৮-র জানুয়ারিতে অ্যান্টিগুয়া ও বার্বুডায় নাগরিকত্ব দেওয়া হয়, পিএনবি কেলেঙ্কারি প্রকাশ্যে আসার আগেই তিনি ও নীরব মোদি ভারত ছাড়েন

Antigua and Barbuda: ১৩,৫০০ কোটি টাকার পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত মেহুল চোকসিকে ওয়ান্টেড ঘোষণা করেছে ভারত

হাইলাইটস

  • "তাঁক ভারতে ফিরিয়ে দেওয়া হবে," বলেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী
  • চোকসিকে ২০১৮ সালের জানুয়ারিতে অ্যান্টিগা ও বার্বুডার নাগরিকত্ব দেওয়া হয়
  • ১৩,৫০০ কোটি টাকার পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত মেহুল চোকসি
নিউ ইয়র্ক:

পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত মেহুল চোকসি বর্তমানে গা ঢাকা দিয়ে রয়েছেন অ্যান্টিগুয়ায়। এবার সেই বিষয়েই মুখ খুললেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন। পলাতক কোটিপতি ব্যবসায়ী মেহুল চোকসি (Mehul Choksi) একজন "জালিয়াত" এবং তিনি "আমাদের দেশের কোনও মূল্য বাড়াচ্ছেন না", বললেন অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী। সে দেশেই (Antigua and Barbuda) ওই হীরা ব্যবসায়ী নাগরিকত্ব নিয়েছেন। ক্যারিবিয়ার অনেকগুলি কর আবাসস্থলগুলির মধ্যে একটি হল অ্যান্টিগুয়া - যে দেশের সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। প্রধানমন্ত্রী বলেন যে ওই ব্যবসায়ীকে ভারতে হস্তান্তর করা হবে। তবে পাশাপাশি তিনি একথাও বলেন যে ভারতীয় আধিকারিকরাই তাঁকে প্রাথমিকভাবে ছাড়পত্র দিয়েছেন।

"আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে তাঁর সমস্ত আবেদন খারিজ করে শেষ পর্যন্ত তাঁকে নির্বাসন দেওয়া হবে। তাঁর বিরুদ্ধে সমস্ত  অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য তাঁকে ভারতে প্রত্যর্পণ করা হবে। এটি কেবল সময়ের বিষয়" নিউ ইয়র্কে সংবাদসংস্থা এএনআইকে একথা বলেন অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন ।

মেহুল চোক্সিকে হস্তান্তরিত করা হবে'' জানালেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন

১৩,৫০০ কোটি টাকার পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত মেহুল চোকসিকে ওয়ান্টেড ঘোষণা করেছে ভারত। ২০১৮ সালের জানুয়ারিতে তিন ক্যারিবীয় দেশটিতে নাগরিকত্ব পান।  ব্রাউন আরও বলেন যে এটা খুবই "দুর্ভাগ্যজনক" যে চোকসিকে ভারতীয় আধিকারিকরা "ভাল অবস্থানে" থাকা ব্যক্তি হিসাবে ক্লিন চিট দিয়েছিলেন, পরে যদিও তাঁকে "জালিয়াত" হিসাবে ঘোষণা করা হয়।

"যাই হোক না কেন, আমাদের আধিকারিকরা ভারত থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করেই কাজ করেছে এবং তাঁকে এদেশের নাগরিক বানিয়েছে ... ভারতীয় আধিকারিকদেরই সেই পরিস্থিতির দায় নিতে হবে," বলেন অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী ।

Newsbeep

শ্রী ব্রাউন এএনআইকে বলেন, "পরবর্তীতে তথ্য পেয়েছি যে মেহুল চোকসি একজন জালিয়াত, তিনি আমাদের দেশের সম্পদ নন। তাঁর সমস্ত আবেদন খারিজ করে তাঁকে নির্বাসন দেওয়া হবে। ভারতীয় আধিকারিকরা চাইলে তাঁকে নিয়ে যেকোনও তদন্ত করতে পারেন"। "তাঁরা যদি চোকসিকে জিজ্ঞাসাবাদ করতে চান তাহলে প্রয়োজনে এদেশেও আসতে পারেন তাঁরা।  তবে এ বিষয়ে আমার সরকারের সাথে কোনও যোগসূত্র নেই," আরও বলেন তিনি ।

q7euh15o

মেহুল চোকসি "আমাদের দেশের কোনও মূল্য বাড়াচ্ছেন না", বললেন অ্যান্টিগুয়া এবং বার্বুডার প্রধানমন্ত্রী। 

পিএনবি কেলেঙ্কারির জালিয়াতি প্রকাশিত হওয়ার কয়েক সপ্তাহ আগেই মেহুল চোকসি এবং তাঁর ভাগ্নে নীরব মোদি (Nirav Modi) গত বছরের জানুয়ারিতেই ভারত ত্যাগ করেছিলেন। ছয় মাস পরে জানা যায় যে মেহুল চোকসি অ্যান্টিগুয়ার নাগরিকত্ব নিয়েছেন। ফেব্রুয়ারিতে কেলেঙ্কারিটি প্রকাশের দুই মাস আগে এই প্রক্রিয়া শেষ হয় এবং সেই কারণেই অ্যান্টিগুয়া যখন ভারতকে তাঁর বিরুদ্ধে কোনও মামলা আছে নাকি তাঁর বিবরণ দিতে বলে, তখন তিনি ক্লিন চিট পেয়েছিলেন। মেহুল চোকসি (৫৯) ভারতে ফিরে যেতে অস্বীকার করেন, তিনি বলেন যে "গণ পিটুনি"-র আশঙ্কা করছেন তিনি।

মেহুল ঘনিষ্ঠ দীপককে কলকাতা থেকে গ্রেফতার করল ইডি, তিন দিনের ট্রানজিট বিমান্ড দিল আদালত

১৭ জুন, মেহুল চোকসি বম্বে হাইকোর্টে একটি হলফনামা জমা দিয়ে বলেছিলেন যে তিনি আন্টিগুয়ায় অবস্থান করছেন এবং পিএনবি কেলেঙ্কারির তদন্তে সহযোগিতা করতে ইচ্ছুক ।

গত মাসে আবার তাঁর আইনজীবী উচ্চ আদালতকে বলেন যে মেহুল চোকসি আদালতের আগের নির্দেশ অনুসারে মুম্বইয়ে নিজের মেডিকেল রিপোর্ট জমা দিতে পারবেন না, কারণ অ্যান্টিগুয়ায় তাঁর ডাক্তার "কোনও কারণে" তার চিকিৎসা করতে অস্বীকার করেছেন।

দেখুন সেরা খবর: