"এই ৪ টি প্রশ্নের সরাসরি উত্তর দিন নির্মলা সীতারামন", পাল্টা হুঙ্কার কংগ্রেসের

Wilful Defaulters: নীরব মোদি, মেহুল চোক্সি এবং বিজয় মালিয়ার মতো স্বেচ্ছা ঋণখেলাপিদের বিরুদ্ধে মোদি সরকার কী পদক্ষেপ নিয়েছে, টুইটে লেখেন অর্থমন্ত্রী

Randeep Singh Surjewala: নির্মলা সীতারামনের সাফাইয়ের জবাবে পাল্টা প্রশ্ন করলেন কংগ্রেস মুখপাত্র

হাইলাইটস

  • দেশের স্বেচ্ছা ঋণখেলাপিদের নিয়ে অর্থমন্ত্রীকে পাল্টা আক্রমণ সুরজেওয়ালার
  • নির্মলা সীতারামনের উদ্দেশে ৪টি চোখা প্রশ্ন ছুঁড়ে দিলেন তিনি
  • এর আগে মঙ্গলবার বিজেপি সরকারকে আক্রমণ করেন রাহুল গান্ধিও
নয়া দিল্লি:

দেশের স্বেচ্ছা ঋণখেলাপিদের (Wilful Defaulters) নিয়ে এবার যুযুধান কেন্দ্রীয় সরকার এবং বিরোধী দল কংগ্রেস। দেশের ৫০ জন রাঘববোয়ালের একটি তালিকা সম্প্রতি প্রকাশ করে রিজার্ভ ব্যাঙ্ক। সেই তালিকা থেকেই জানা যায় ইচ্ছাকৃতভাবেই দেশের ব্যাঙ্কগুলো থেকে বিপুল পরিমাণ অর্থ ঋণ নিয়ে তা শোধ করেননি তাঁরা। তালিকায় আছে নীরব মোদি (Nirav Modi), মেহুল চোক্সি (Mehul Choksi), বিজয় মালিয়াদের (Vijay Mallya) মতো বিজনেস টাইকুনের নামও। আরবিআই জানায়, মোট ৬৮,৬০৭ কোটি টাকা ঋণ নিয়েও তা ফেরত দেননি স্বেচ্ছা ঋণখেলাপিরা। এই তালিকাকে হাতিয়ার করে মঙ্গলবার বিজেপি তথা মোদি সরকারকে কংগ্রেস নেতা রাহুল গান্ধি কটাক্ষ করলে, গভীর রাতেই পরপর ১৩টি টুইট করে সেই কটাক্ষের জবাব দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। তবে সীতারামনের টুইট বাণ চুপচাপ হজম করেনি কংগ্রেস।

ঋণখেলাপিদের তালিকা নিয়ে রাহুল গান্ধির কটাক্ষের জবাবে ১৩ টি টুইট নির্মলা সীতারামনের

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা (Randeep Singh Surjewala) অর্থমন্ত্রীকে পাল্টা ৪টি প্রশ্ন করেছেন। "এই ৪ টি প্রশ্নের সরাসরি উত্তর দিন নির্মলা সীতারামন", রীতিমতো চ্যালেঞ্জের সুরে বলেছেন ওই বিরোধী নেতা।

1. মোদি সরকার ২০১৪-১৫ থেকে ২০১৯-২০ সালের মধ্যে ঋণ খেলাপিদের ৬,৬৬,০০০ কোটি টাকার ব্যাঙ্ক ঋণের কথা কেন আড়াল করতে চেয়েছিল?

2. আরটিআইয়ের জবাবে ঋণখেলাপিরদের ৬৮,৬০৭ কোটি টাকার ঋণ মকুব করে দেওয়ার বিষয়ে যে জবাব দিয়েছে আরবিআই তা কি ঠিক? 

3. কেন মোদি সরকার সেই সব ঘৃণ্য ব্যক্তিদের আড়াল করার চেষ্টা করছে যাঁরা দেশের অর্থ নিয়ে পালিয়ে গেছে? নীরব মোদি + মেহুল চোক্সি (৮,০৪৮ কোটি টাকা), যতীন মেহতা (৬,০৩৮ কোটি), মালিয়া (১,৯৪৩ কোটি) এবং বিজেপির আরও অন্যান্য বন্ধুরাও রয়েছেন এই তালিকায়।

4. ৬,৬৬,০০০ কোটি টাকার বিরাট ঋণ মকুব করার মতো সিদ্ধান্ত সরকারি কীভাবে নিতে পারে, কে অনুমতি দিল এবিষয়ে? 

ভারতে করোনা ভাইরাস প্রাণ কাড়ল ১,০০৭ জনের, গত ২৪ ঘণ্টায় মৃত ৭৩

দেশের ইচ্ছাকৃতভাবে ঋণখেলাপিদের নাম নিয়ে যে তালিকা প্রকাশ করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, মঙ্গলবার সেটিকে হাতিয়ার করেই বিজেপি তথা নরেন্দ্র মোদি সরকারকে তীব্র আক্রমণ করেন রাহুল গান্ধি। তারপর গভীর রাতে কংগ্রেস সাংসদের সেই আক্রমণের জবাব দিতে বসেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। "নির্লজ্জভাবে মানুষকে বিভ্রান্ত করার" চেষ্টা করছেন রাহুল গান্ধি, এমন অভিযোগ করেন তিনি।