This Article is From Jul 19, 2018

অমিত শাহের ফোন উদ্ধব ঠাকরেকে, শিবসেনা কাল ভোট দেবে সরকারের পক্ষেই

শিবসেনার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামীকাল লোকসভার অনাস্থা ভোটে তারা এনডিএ’র পাশেই থাকবে।

অমিত শাহের ফোন উদ্ধব ঠাকরেকে, শিবসেনা কাল ভোট দেবে সরকারের পক্ষেই

আগামীকাল সকাল 11’টা থেকে বিতর্ক শুরু হবে লোকসভায়।

নিউ দিল্লি:

এক ফোনেই বাজিমাৎ! আগামীকালের অনাস্থা ভোট নিয়ে সরগরম দিল্লি। তার মধ্যেই আজ সকালে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ তাদের জোটশরিক শিবসেনার প্রধান উদ্ধব ঠাকরেকে সকালে একটি ফোন করেন। তারপরেই শিবসেনার পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, আগামীকাল লোকসভার অনাস্থা ভোটে তারা এনডিএ’র পাশেই থাকবে।

যদিও, শিবসেনা সরকার পক্ষে থাকতে রাজি হলেও, সূত্র জানিয়েছে, অনাস্থা ভোটে অংশগ্রহণ করবে না বিজু জনতা দল এবং এআইএডিএমকে।কে চন্দ্রশেখর রাওয়ের তেলেঙ্গানা রাষ্ট্র সমিতিও সম্ভবত অনাস্থা ভোট থেকে নিজেদের দূরে সরিয়ে রাখবে।

এই বিষয়ে 10’টি গুরুত্বপূর্ণ তথ্যঃ

  1. 533 সদস্যের লোকসভায় এনডিএ’র সদস্য 312 জন (অধ্যক্ষককে বাদ দিয়ে)। কয়েকটি আসন খালি থাকার জন্য লোকসভার মোট সদস্যের এখন ওটাই। এবার, দশটি আসন ফাঁকা থাকার কারণে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন 266’টি আসন। কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলের মিলিত আসনের পরিমাণ 172। এআইএডিএমকে, বিজু জনতা দল ও তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সম্মিলিত আসনের পরিমাণ 68।
  2. অনাস্থা ভোটকে তাঁর দল সমর্থন করছে না, এমন ইঙ্গিত দিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী বলেন, “অন্ধ্রপ্রদেশের সমস্যাগুলিকে তুলে ধরার জন্য তেলুগু দেশম পার্টি অনাস্থা ভোটের ব্যাপারে সক্রিয় হয়েছে। আমরা যখন কাবেরী নিয়ে বিতর্কের সময় সংসদ স্থগিত রেখেছিলাম, কোনও রাজ্য তখন সমর্থন করেনি তামিলনাড়ুকে”।
  3. বিজেপির জোটশরিক শিবসেনা প্রথমে জানিয়েছিল, দলের প্রধান উদ্ধব ঠাকরে সিদ্ধান্ত নেবেন দলের 18 জন সাংসদ কোনদিকে ভোট দেবেন। সকালে অমিত শাহের ফোনের পর পরিস্থিতি বদলায়।
  4. দলের কর্মী সমর্থকদের উদ্ধব ঠাকরে নিজের সিদ্ধান্তের কথা জানাবেন আজ বিকেলে।
  5. বিরোধীপক্ষ অবশ্য এই ব্যাপারটি স্পষ্ট করে দিয়েছে যে, কারা অনাস্থা ভোটের পক্ষে ভোট দিচ্ছে না, তার দিকে লক্ষ থাকবে তাদের।
  6. আগামীকাল সকাল 11’টা থেকে বিতর্ক শুরু হবে লোকসভায়। সমস্ত জবাব দেওয়ার জন্য উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  
  7. গতকাল, সংসদ বিষয়ক মন্ত্রী অনন্ত কুমার বলেন, “প্রধানমন্ত্রীর প্রতি বিরোধীপক্ষের ভরসা না থাকলেও, আমি এটা অত্যন্ত আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে, গোটা দেশের মানুষের তাঁর প্রতি আস্থা এখনও অটুট”।
  8. অর্থনীতির সম্প্রসারণের ফলে যে সুবিধা পাওয়ার দাবি করেছিল অন্ধ্রপ্রদেশ, অনাস্থা ভোটের জন্য ওই বিষয়টি নিয়ে আলোচনা নির্ধারিত সময় থেকে সরিয়ে গতকালই করে নেওয়া হয়।
  9. সন্ধের মধ্যেই লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন জানিয়ে দেন, অনাস্থা ভোট হচ্ছে শুক্রবার।
  10. গত বাজেট অধিবেশনের সময় অনাস্থা ভোটের বিরোধিতা করা বিজেপি এবারে কোনও বাধা সৃষ্টি করেনি।

.