This Article is From Aug 10, 2019

‘দ্রাস চেনেন?’, অজিত দোভালকে প্রশ্ন অনন্তনাগের পশু বিক্রেতার

অনন্তনাগে পশু বিক্রেতার সঙ্গে কথা বলছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ভাইরাল ভিডিও।

‘দ্রাস চেনেন?’, অজিত দোভালকে প্রশ্ন অনন্তনাগের পশু বিক্রেতার

দোভালের এই প্রশ্নের জবাবে পশু বিক্রেতা জানান লাদাখের কার্গিল (Kargil) থেকে সেগুলি নিয়ে আসা হযেছে

অনন্তনাগ:

আতঙ্কের মেঘ কাটছে। গত কযেকদিন বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া বড় কিছু হয়নি। জম্মু-কশ্মীরে (Jammu and Kashmir) জুম্মার নামাজ হয়েছে স্বাভাবিক ছন্দে। শনিবার, জম্মুর পাঁচটি জেলায় কারফিউ প্রত্যাহার করা হয়েছে। রাজ্যের বহু জায়গায় নির্দিষ্ট সময়ের জন্য বিধি নিষেধ শিথিল করা হয়েছে। সোমবার বখরি ঈদ (Eid al-Adha)। কারফিউ শিথিল বা প্রত্যাহারের ফলে ফের স্বমহিমায় ভূস্বর্গ। প্রকৃতির রানী কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানেই রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (National Security Advisor Ajit Doval)। এদিন অনন্তনাগে যান তিনি। কথা বলেন স্থানীয়দের সঙ্গে। একফাঁকে তাঁকে স্থানীয় পশু বিক্রেতাদের (cattle trader) সঙ্গে আলাপ-চারিতায় দেখা যায়। হাটে বিক্রির জন্য আনা ভেড়াগুলির দাম ও ওজন কত তা জানতে চান। বিভিন্ন কথার মাঝে দোভালকে (Ajit Doval) পশু বিক্রেতা জিজ্ঞেস করেন তিনি কাশ্মীরের ‘দ্রাস' চেনেন কি?

বখরি ঈদ (Eid al-Adha) উপলক্ষে অনন্তনাগের বিভিন্ন জায়গায় পশু কেনা বেচার হাট বসেছে। গত কয়েকদিন সব বন্ধ ছিল। হাতে সময় কম। তাই পুরো দমে চলছে বিকিকিনি। পথের ধারে সেই রকমই এক হাটে দাঁড়িয়ে পশু বিক্রেতাদের সঙ্গে কথা বলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (NSA)। সেই ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

অজিত দোভাল (Ajit Doval ) ও পশু বিক্রেতার  (cattle trader) কথোপকথন অংশ বিশেষ...

অজিত দোভাল: এই ভেড়াগুলোর দাম কেমন?

পশু বিক্রেতা পালক: ১০ হাজারের মতো হবে।

অজিত দোভাল:  ভেড়াগুলোর ওজন কত হতে পারে?

পশু বিক্রেতা: প্রায় ৩৫ থেকে ৩৬ কিলোগ্রামের মতো হবে।  

পশুগুলো কোথা থেকে আনা হয়েছে অনন্তনাগে (Anantnag)। দোভালের এই প্রশ্নের জবাবে পশু বিক্রেতা জানান লাদাখের কার্গিল (Kargil) থেকে সেগুলি নিয়ে আসা হযেছে। এরপরই জানতে চান, তিনি কি ‘দ্রাস' (Drass)  চেনেন? জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে যে পশু বিক্রেতার চেনা সম্ভব হয়নি তা স্পষ্ট। দোভালের মুখে অবশ্য মৃদু হাসি ধরা পড়েছে।

এরপর পশু বিক্রেতাদের অজিত দোভালের পরিচয় জানান অনন্তনাগের ডেপুটি কমিশনার খালিদ জনাগির। শেষে দোভাল হাসি মুখে ওই পশু বিক্রেতাদের সঙ্গে হাত মিলিয়ে চলে যান।

সোমবার জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা (Article 370)রদের গোষণা করে কেন্দ্র। জানিয়ে দেওযা হয়, রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসত আঞ্চলে বাগ করা হবে। একটি জম্মু-কাশ্মীর, অন্যটি লাদাখ। তারপরই উপত্যকার পরিস্থিতি খারাপ হতে পারে, এই আশঙ্কা করে গোটা রাজ্যের কারফিউ জারি করা হয়। গত কয়েকদিন ধরেই জম্মু-কাশ্মীরে রযেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তাঁকে কথা বলতে দেখা যাচ্ছে স্থানীয়দের সঙ্গে। এর আগে সোপিয়ানে রাস্তায় দাঁড়িযে তাঁকে কাবার খেতেও দেখা গিয়েছে।

.