This Article is From Mar 03, 2020

করোনা ভাইরাস আক্রান্তের সঙ্গে একই বিমানে আসায় বিমানকর্মীদের ঘরবন্দি থাকার নির্দেশ এয়ার ইন্ডিয়ার

Coronavirus: সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার ওই বিমানের যে যাত্রীর শরীরে মারণ ভাইরাসের লক্ষণ দেখা গেছে তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে এদেশে আসেন

করোনা ভাইরাস আক্রান্তের সঙ্গে একই বিমানে আসায় বিমানকর্মীদের ঘরবন্দি থাকার নির্দেশ এয়ার ইন্ডিয়ার

Air India: এয়ার ইন্ডিয়ার একজন যাত্রীর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ মিলেছে

হাইলাইটস

  • করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছে ভারত সহ গোটা বিশ্ব
  • ভারতে আরও দু’জনের শরীরে করোনা ভাইরাসের সন্ধান
  • এয়ার ইন্ডিয়ার বিমানের কর্মীদেরও সতর্ক থাকতে বলা হয়েছে
নয়া দিল্লি:

২৫ ফেব্রুয়ারি ভিয়েনা-দিল্লি এয়ার ইন্ডিয়ার বিমানের কর্মীদের (Air India) বিশেষ চিকিৎসামূলক নজরদারিতে রাখার জন্যে আপাতত ঘরবন্দি থাকার নির্দেশ দিন ওই বিমান সংস্থা। কেননা যে বিমানের কর্মী ছিলেন তাঁরা সেই বিমানেই এদেশে ফেরা এক যাত্রীর শরীরে করোনা ভাইরাসের প্রমাণ মিলেছে। তাই আপাতত আগামী ১৪ দিন ওই বিমানকর্মীদের ঘরবন্দি হয়েই কাটাতে হবে। সোমবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানায় যে, এয়ার ইন্ডিয়ার ওই বিমানের এক যাত্রী যিনি দিল্লির বাসিন্দা, তাঁর শরীরে মারণ ভাইরাস (Coronavirus) থাকার প্রমাণ মিলেছে। ফলে সতর্ক করে দেওয়া হয় ওই বিমানের কর্মীদেরও। "আপনাদের নিজেদের বাড়িতে আগামী ১৪ দিনের জন্য সকলের থেকে বিচ্ছিন্নভাবে থাকতে হবে এবং করোনা ভাইরাসের কোনও লক্ষণ দেখা দিলে স্বাস্থ্যসংক্রান্ত কর্তৃপক্ষকে তৎক্ষণাৎ রিপোর্ট করতে হবে", এয়ার ইন্ডিয়ার তরফ থেকে র্নিদিষ্ট বিমানের কর্মীদের উদ্দেশে ওই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

তবে ওই বিমানের অন্যান্য যাত্রীদেরও এই জাতীয় পরামর্শ দেওয়া হয়েছে কিনা তা এখনও পরিষ্কার নয়। বোয়িং ৭৮৭ বিমানটি একসঙ্গে ২০০ জন যাত্রী বহন করতে পারে। সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার ওই বিমানের যে যাত্রীর শরীরে মারণ ভাইরাসের লক্ষণ দেখা গেছে তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে এদেশে আসেন। যেহেতু ভিয়েনায় সেভাবে করোনা ভাইরাসের আক্রমণের খবর মেলেনি তাই দিল্লি বিমানবন্দরে নামার পর ওই ব্যক্তির প্রাথমিক শারীরিক পরীক্ষা না করেই তাঁকে ছেড়ে দেওয়া হয় বলে খবর। তিনি ইতালি থেকে সড়ক পথে ভিয়েনায় এসে সেখান থেকে ফেব্রুয়ারির শেষের দিকে ওই বিমানটিতে করে দিল্লিতে ফেরেন।

সোমবারই জানা যায় যে, ভারতে আরও দু'জনের শরীরে করোনা ভাইরাসের (Coronavirus) উপস্থিতির প্রমাণ মিলেছে। তাঁদের মধ্যে একজন দিল্লির বাসিন্দা, যিনি ভিয়েনা থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে করে এদেশে ফিরেছিলেন। অন্যজন তেলেঙ্গানার বাসিন্দা। সোমবার সরকারের তরফে একথা জানানো হয়েছে। সোমবারের দু'জনকে ধরে এ পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল পাঁচ। ভারতে প্রথম করোনা ভাইরাসের দেখা মিলেছিল কেরলে।

ভারতে আরও দু'জনের শরীরে মিলল করোনা ভাইরাস, সন্দেহের তালিকায় আরও একজন

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দুই রোগীর অবস্থাই স্থিতিশীল এবং তাঁদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে। দিল্লির আক্রান্ত ব্যক্তি এর আগে ইতালিতে বেড়াতে গিয়েছিলেন, পরে অস্ট্রিয়ার ভিয়েনা হয়ে এ দেশে ফেরেন তিনি। আর তেলেঙ্গানার আক্রান্ত ব্যক্তি গিয়েছিলেন দুবাইয়ে, জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক । এছাড়াও রাজস্থানে একজনের শরীরেও করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে, তাঁর পরীক্ষানিরিক্ষা চলছে। রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘু শর্মা বলেছেন, ওই ইতালীয় পর্যটক বর্তমানে জয়পুরে রয়েছেন, তাঁর শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা যাচ্ছে।

সারা পৃথিবীতে করোনা ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা ৩,০০০ ছাড়িয়েছে। সবথেকে বেশি মৃত্যু হয়েছে চিনে। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। গত বছরের ডিসেম্বরে চিনে প্রথম দেখা মিলেছিল এই প্রাণঘাতী ভাইরাসের। তারপর থেকে ৬০টি দেশের ৮৮,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে।

"গোমূত্র, গোবর, করোনা ভাইরাস থেকে বাঁচাবে", অসম বিধানসভায় বললেন বিজেপি বিধায়ক

এর আগে কেরলে তিন পড়ুয়ার শরীরে মিলেছিল করোনা ভাইরাস। তবে তাঁরা সুস্থ হয়ে গিয়েছেন। পরে তাঁদের পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁদের শরীরে আর করোনা ভাইরাসের অস্তিত্ব নেই।

এদিকে ইতালিতে সোমবার করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫২-এ পৌঁছেছে বলে জানা গেছে। সেখানে প্রায় ২ হাজারেরও বেশি লোক ওই মারণ ভাইরাসে সংক্রামিত হয়েছেন, যাদের বেশিরভাগই আবার দেশের উত্তর লম্বার্ডি অঞ্চলের মানুষ। তাই এবার ইতালি থেকে এদেশে ফেরা পর্যটকদেরও কড়া নজরদারিতে রাখা হবে বলে মনে করা হচ্ছে।

.