ভারতে আরও দু’জনের শরীরে মিলল করোনা ভাইরাস, সন্দেহের তালিকায় আরও একজন

সরকার জানিয়েছে, দুই রোগীর অবস্থাই স্থিতিশীল এবং তাঁদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ভারতে আরও দু’জনের শরীরে মিলল করোনা ভাইরাস, সন্দেহের তালিকায় আরও একজন

Coronavirus case: সোমবার পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩,০০০।

হাইলাইটস

  • ভারতে আরও দু’জনের শরীরে ধরা পড়ল করোনা ভাইরাসের চিহ্ন
  • এই নিয়ে দেশে পাঁচজনরে শরীরে এই ভাইরাসের উপস্থিতি দেখা গেল
  • সারা বিশ্বে করোনা ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩,০০০
নয়াদিল্লি:

ভারতে (India) আরও দু'জনের শরীরে ধরা পড়ল করোনা ভাইরাসের (Coronavirus) উপস্থিতি। তাঁদের মধ্যে একজন দিল্লির বাসিন্দা। অন্যজন তেলেঙ্গানার বাসিন্দা। সোমবার সরকারের তরফে একথা জানানো হয়েছে। সোমবারের দু'জনকে ধরে এ পর্যন্ত দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল পাঁচ। ভারতে প্রথম করোনা ভাইরাসের দেখা মিলেছিল কেরলে। সরকার জানিয়েছে, দুই রোগীর অবস্থাই স্থিতিশীল এবং তাঁদের গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে। দিল্লির আক্রান্ত ব্যক্তি এর আগে ইতালিতে বেড়াতে গিয়েছিলেন। তেলেঙ্গানার আক্রান্ত ব্যক্তি গিয়েছিলেন দুবাইয়ে। স্বরাষ্ট্র মন্ত্রক একথা জানিয়েছে। এছাড়াও রাজস্থানে একজনের শরীরেও করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে সন্দেহ দেখা গিয়েছে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, করোনা ভাইরাসের ক্ষেত্রে হেল্পলাইনের নম্বর হল  011-23978046 এবং ইমেল আইডি হল ncov2019@gmail.com। সবাইকে হাত পরিষ্কার করে ধুতে ও ভিড়ের মধ্যে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে জানিয়েছেন, এই অসুখের সঙ্গে লড়তে ১৫টি ল্যাবরেটরিতে কাজ চলছে। আরও ১৯টি ল্যাবরেটরিও তৈরি করা হবে।

সারা পৃথিবীতে করোনা ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা ৩,০০০ ছাড়িয়েছে। সবথেকে বেশি মৃত্যু হয়েছে চিনে। এরপরেই দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। গত বছরের ডিসেম্বরে চিনে প্রথম দেখা মিলেছিল এই প্রাণঘাতী ভাইরাসের। তারপর থেকে ৬০টি দেশের ৮৮,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে।

এর আগে কেরলে তিন পড়ুয়ার শরীরে মিলেছিল করোনা ভাইরাস। তবে তাঁরা সুস্থ হয়ে গিয়েছেন। পরে তাঁদের পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁদের শরীরে আর করোনা ভাইরাসের অস্তিত্ব নেই।

চিন থেকে আগত ভারতীয়দের কোয়ারান্টাইন করে রাখা হয়েছে। কয়েক সপ্তাহ পর্যবেক্ষণে রাখার পরে কয়েক জনকে ছেড়েও দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু' শুক্রবার করোনা ভাইরাস তার সর্বোচ্চ স্তরে পৌঁছেছে বলে হুঁশিয়ারি দিয়েছে। ‘হু' জানিয়েছে, এই ভাইরাস মূলত ষাটোর্ধ্ব ব্যক্তিদের শরীরে আক্রমণ করে।

গত কয়েক সপ্তাহে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বিশ্বের সর্বত্র। কেবল আন্টার্কটিকা ছাড়া সব মহাদেশেই দেখা মিলেছে করোনা ভাইরাসের।