This Article is From Oct 02, 2019

মুক্ত জম্মুর রাজনৈতিক নেতারা, স্থানীয় নির্বাচনের কারণে উঠল নিষেধাজ্ঞা

জম্মুর (Jammu) রাজনৈতিক নেতাদের বন্দিদশা ঘুচলেও কাশ্মীরের পরিস্থিতি এখনও একই রয়েছে। সেখানকার রাজনৈতিক নেতারা হয় আটক, নয়তো গৃহবন্দি রয়েছেন।

মুক্ত জম্মুর রাজনৈতিক নেতারা, স্থানীয় নির্বাচনের কারণে উঠল নিষেধাজ্ঞা

সরকারি সূত্র জানিয়েছে, জম্মুর নেতাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণ সামনেই ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন।

শ্রীনগর:

প্রায় দু'মাস গৃহবন্দি থাকার পর অবশেষে মুক্তি পেলেন জম্মুর (Jammu) রাজনৈতিক নেতারা। সংবিধানের ৩৭০ ধারা (Article 370) বাতিল করে রাজ্যকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ব্যাপারে সরকারের পদক্ষেপের পর থেকে জম্মু ও কাশ্মীরের (J&K) রাজনৈতিক নেতাদের আটক করা হয়। অবশেষে জম্মুর রাজনৈতিক নেতাদের বন্দিদশা ঘুচলেও কাশ্মীরের পরিস্থিতি এখনও একই রয়েছে। সেখানকার রাজনৈতিক নেতারা হয় আটক, নয়তো গৃহবন্দি রয়েছেন। সরকারি সূত্র জানিয়েছে, জম্মুর নেতাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণ সামনেই ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন। যা পঞ্চায়েতরাজ ব্যবস্থার দ্বিতীয় পর্যায়। ক'দিন আগেই ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনের ঘোষণা করেছে সরকার।

সরকারি সূত্র জানাচ্ছে, জম্মু এখন শান্ত। সোমবার জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচ‌নি আধিকারিক নির্বাচনের কথা ঘোষণা করার পরই রাজনৈতিক নেতাদের উপরে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানানো হয়।

ভারতের জম্মু ও কাশ্মীর পদক্ষেপের পর পাক সন্ত্রাসবাদীরা হামলা করতে পারে, "অনেকেই উদ্বিগ্ন": আমেরিকা

জম্মুতে গৃহবন্দি অবস্থা থেকে যাঁদের মুক্তি দেওয়া হল সেই রাজনৈতিক নেতারা হলেন দেবেন্দর সিংহ রানা, রমন ভাল্লা, হর্ষদেব সিংহ, চৌধুরীলাল সিংহ, ভিকার রসুল, জাভেদ রানা, সুরজিৎ সিংহ স্লাথিয়া ও সাজ্জাদ আহমেদ কিচলু।

ন্যাশনাল কনফারেন্সের দেবেন্দর রানা NDTV-কে জানিয়েছেন, ‘‘হ্যাঁ, আমাকে মুক্ত করা হয়েছে কাল সন্ধ্যায় এক পুলিশ আধিকার কর্তৃক। আমার উপরে কোনও নিষেধাজ্ঞাই থাকছে না।''

৩৭০ ধারা বাতিলের পর রাজ্যের প্রায় ৪০০ রাজনৈতিক নেতাকে হয় আটক করা হয় নয়তো গৃহবন্দি করা হয়। তাঁদের মধ্যে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লাও রয়েছেন। গত ৫৭ দিন ধরে কাশ্মীর উপত্যকার যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। নেই ইন্টারনেট পরিষেবাও।

গত আগস্টে মেহবুবা মুফতির কন্যা সানা লিটজিয়া জাভেদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জানান, তিনি তাঁর মায়ের স্বাস্থ্য নিয়ে উদবিগ্ন, কেননা তিনি তাঁর মায়ের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। তিনি অভিযোগ জানান, কাশ্মীরে মানুষকে পশুর মতো খাঁচাবন্দি করে রাখা হয়েছে। সাধারণ মানবাধিকার পর্যন্ত দেওয়া হচ্ছে না।

পরিস্থিতি দেখে আন্তর্জাতিক মহল থেকেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আমেরিকা জানায়, তারা বন্দিদের রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল রয়েছে।

আগামী ২৪ অক্টোবর ৩০০টি ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন। ওইদিনই গণনা হবে। ২৬,০০০ পঞ্চায়েত সদস্য ভোট দেবেন।

দেখুন ভিডিও 

.