This Article is From Jun 26, 2018

প্রণবের নাগপুরে যাওয়ার পর তাদের সংগঠনে যোগদান বেড়ে গিয়েছে, জানাল আরএসএস

এই মাসের শুরুতে প্রণব মুখোপাধ্যায়ের তাদের সদর দফতরে যাওয়াকে কেন্দ্র করে রাজনৈতিকভাবে প্রবল সুবিধাজনক জায়গায় পৌঁছে যাওয়ার চেষ্টা করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস।

গত 7 জুন আরএসএসের অনুষ্ঠানে যান প্রণব

হাইলাইটস

  • যোগদানের পরিমাণ তিনগুণ বেড়ে গিয়েছে, জানাল আরএসএস
  • প্রতিদিন 1200'র বেশি আবেদন পাচ্ছে তারা, 40 শতাংশই বাংলা থেকে
  • গত 7 জুন আরএসএসের অনুষ্ঠানে যান প্রণব
কলকাতা: এই মাসের শুরুতে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের তাদের সদর দফতরে যাওয়াকে কেন্দ্র করে রাজনৈতিকভাবে প্রবল সুবিধাজনক জায়গায় পৌঁছে যাওয়ার চেষ্টা করছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস। সোমবার কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনে আরএসএসের নেতা বিপ্লব রায় বলেন তাঁদের সংগঠনে যোগদানের আবেদন তিনগুণ বেড়ে গিয়েছে গত দু’সপ্তাহে প্রণব মুখোপাধ্যায় 7 জুন নাগপুরে যাওয়ার পর। তাদের মধ্যে একটা বড়ো সংখ্যক মানুষ হল বাংলার।

“পয়লা জুন থেকে 6 জুন পর্যন্ত আরএসএসের ওয়াবসাইটে ‘জয়েন আরএসএস’ ক্যাম্পেনে প্রতিদিন গড়ে 378’টা আবেদন জমা পড়ত। 7 জুনে প্রণব মুখোপাধ্যায় আরএসএসের অনুষ্ঠানে যোগদানের পর সেই সংখ্যাটা বেড়ে গড়ে 1779 হয়ে গিয়েছে। ওই দিনের পর থেকে আমরা প্রত্যেকদিন আমাদের ওয়েবসাইটের মাধ্যমে 1200 থেকে 1300 আবেদন পাচ্ছি। তার মধ্যে 40 শতাংশ মতো আবেদন আসছে বাংলা থেকে”, বলেন বিপ্লব রায়।

বাংলার আরএসএসের বর্ষীয়ান সদস্য জিষ্ণু বসু বলেন আরএসএসে যোগদানের আবেদন সবথেকে বেশি আসছে কর্ণাটক থেকে। তারপরেই রয়েছে বাংলা।

আরএসএস প্রধান মোহন ভাগবত তাঁদের সংগঠনের অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়কে। ওই অনুষ্ঠানে যাওয়ার আগে আরএসএসের প্রতিষ্ঠাতা কে বি হেগড়েওয়ারের জন্মস্থানে যান প্রণব এবং “ভারতমাতার মহান সন্তান” বলে অভিহিত করেন তাঁকে।

বিপ্লব রায় যদিও আরএসএসের প্রতি সাধারণ মানুষের এই ক্রমবর্ধমান আগ্রহের কারণ হিসাবে কেবলমাত্র প্রণব মুখোপাধ্যায়কে সব কৃতিত্ব দেননি। নাগপুরে প্রণবের পা রাখাই এই আচমকা বেড়ে যাওয়া জনপ্রিয়তার মূল কারণ কি না, তা জানতে চাওয়া হলে বিপ্লব রায় বলেন, “এটা এইভাবে ভাবা অনুচিত হবে যে, কেবলমাত্র প্রণব মুখোপাধ্যায়ের জন্যই আরএসএসের জনপ্রিয়তা বেড়ে গিয়েছে। আরএসএস নিজের কাজের জন্য, সমাজে নিজের অবদানের জন্যই মানুষের কাছে সবসময়ই জনপ্রিয়”।

"তবে, তিনি নাগপুরে আমাদের সংগঠনের অনুষ্ঠানে আসার পর থেকে যে সাধারণ মানুষের মনে আমাদের নিয়ে আগ্রহ এবং জনপ্রিয়তা দুইই বেশ খানিকটা বেড়ে গিয়েছে, সে কথাটিও অনস্বীকার্য", বলেন বিপ্লব রায়।

 
.