This Article is From Aug 19, 2019

"বেপরোয়া, দায়িত্বজ্ঞানহীন": পাকিস্তানের কাশ্মীর মন্তব্য প্রসঙ্গে বলল আফগানিস্তান

মার্কিন যুক্তরাষ্ট্রে আফগান রাষ্ট্রদূত রোয়া রহমানি বলেন, "পাকিস্তানের তালিবানদের বিরুদ্ধে নিষ্ক্রিয়তা প্রমাণ করার জন্য এটি একটি দুর্বল অজুহাত।"

আফগানিস্তান আগেই বলেছিল যে কাশ্মীর ভারত ও পাকিস্তানের মধ্যে "দ্বিপাক্ষিক ইস্যু"।

ওয়াশিংটন/ কাবুল:

আফগানিস্তানের চলমান শান্তির প্রচেষ্টার (Afgan peace talks) সঙ্গে কাশ্মীরের (Kashmir) পরিস্থিতি যুক্ত করায় পাকিস্তানের (Pakistan) মন্তব্যকে "বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন" আখ্যা দিলেন শীর্ষস্থানীয় আফগান কূটনীতিক।  মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মাজেদ খান যে মন্তব্য করেছেন এবার তা নিয়ে জোরদার প্রশ্ন তুলল ইসলামি প্রজাতন্ত্রের দেশ আফগানিস্তান। কাশ্মীরে (J&K) চলমান উত্তেজনা সম্ভবত আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াটিকে (Afghanistan Peace Process) প্রভাবিত করতে পারে, এমনই মন্তব্য করেন পাক রাষ্ট্রদূত। রবিবার সেই মন্তব্যেরই কড়া সমালোচনা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের আফগান রাষ্ট্রদূত রোয়া রহমানি। আফগান শীর্ষস্থানীয় ওই কূটনীতিক এক বিবৃতিতে বলেছেন, "কাশ্মীরের ক্রমবর্ধমান পরিস্থিতির সঙ্গে আফগান শান্তির প্রচেষ্টার বিষয়টি সংযুক্ত করার মতো এ জাতীয় বক্তব্য বেপরোয়া, অযৌক্তিক এবং দায়িত্বজ্ঞানহীন"।

মানবাধিকার সম্পূর্ণ লঙ্ঘিত হয়েছে জম্মু ও কাশ্মীরে: মমতা বন্দ্যোপাধ্যায়

কাশ্মীর ভারত ও পাকিস্তানের মধ্যে "দ্বিপাক্ষিক ইস্যু" বলে উল্লেখ করে এমএস রহমানি বলেছেন,তৈাঁর দেশ বিশ্বাস করে যে কাশ্মীর ইস্যুতে (Pakistan on article 370) উদ্দেশ্যমূলকভাবে আফগানিস্তানকে জড়িয়ে দেওয়াই পাকিস্তানের উদ্দেশ্য এবং এটা একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা, যাতে আফগান মাটিতে ঘটে চলা সহিংসতাকে দীর্ঘায়িত করা যায়।

তিনি জোর দিয়ে বলেছেন, "পাকিস্তানের তালিবানদের (Taliban) বিরুদ্ধে নিষ্ক্রিয়তা প্রমাণ করার জন্য এবং জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে সিদ্ধান্তমূলক অবস্থান গ্রহণ এড়াতে এটি একটি দুর্বল অজুহাত।"

"আফগানিস্তানের তরফে পাকিস্তানকে কোনও হুমকি দেওয়া হয়নি। পাকিস্তান যেভাবে পশ্চিমাঞ্চলীয় সীমান্তে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে তার কোনও বিশ্বাসযোগ্য কারণও দেখছে না আফগানিস্তান সরকার", এ কথাও বলেন রহমানি।

জম্মু ও কাশ্মীর নিয়ে নিরাপত্তা উপদেষ্টা, আইবি প্রধানের সঙ্গে বৈঠক অমিত শাহের

"বরং বিপরীতে, পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলির দ্বারা প্রায়শই হুমকির সম্মুখীন হতে হয়েছে আফগানিস্তানকে যা স্থিতিশীলতা নষ্ট করেছে ," বলেন তিনি।

এই গোষ্ঠীগুলি পাকিস্তান-শাসিত অঞ্চলগুলিতে থেকে খোলাখুলিভাবেই কাজ করে এবং নিয়মিতভাবে আফগানিস্তানে প্রবেশ করে বলেও অভিযোগ করেন ওই শীর্ষস্থানীয় আফগান কূটনীতিক ।

রোয়া রহমানি বলেন, "পাকিস্তান সরকারের উচিত তাঁদের দেশের অভ্যন্তরে পুলিশি ব্যবস্থা কড়া করে এঁদের রোধ করা ও জোরদার আইনশৃঙ্খলা ব্যবস্থা গ্রহণের মাধ্যমে পুরো সমস্যার সমাধান করা"।

.