This Article is From Jun 10, 2020

চেয়ারকে ট্রাইপড বানিয়ে অনলাইন ক্লাস! পুণের শিক্ষিকার উদ্যোগকে কুর্নিশ

গত সপ্তাহে তাঁর সেই উদ্যোগের প্রসঙ্গ সেই শিক্ষিকা লিঙ্কডিনে উল্লেখ করেন। তারপর থেকে ভাইরাল এই শিক্ষিকা

চেয়ারকে ট্রাইপড বানিয়ে অনলাইন ক্লাস! পুণের শিক্ষিকার উদ্যোগকে কুর্নিশ

দেখুন কীভাবে এই রসায়নের শিক্ষিকা অনলাইনে ক্লাস করাচ্ছেন।

হাইলাইটস

  • ঘরে এই ট্রাইপড। তাতেও থেমে থাকেননি পুণের শিক্ষিকা
  • চেয়ারকে ট্রাইপড বানিয়ে অনলাইন ক্লাস নিয়ে ভাইরাল শিক্ষিকা
  • তাঁর এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছে নেট দুনিয়া

দেশব্যাপী বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। কবে ফের ক্লাস শুরু হবে, বলতে পারছে না কেউ। কিন্তু পড়ুয়াদের মধ্যে পঠনপাঠনের অভ্যাস জিইয়ে রাখতে অনলাইন ক্লাসে (Online Class) মান্যতা দেওয়া হয়েছে। স্কুল হোক কিংবা প্রাইভেট টিউশন; অনলাইনে নিচ্ছে ক্লাস। এই উদ্যোগের সামিল হতে সম্প্রতি অভিনব উদ্যোগ বার করলেন পুনের মৌমিতা বি নামে এক রসায়নের শিক্ষিকা (A Pune based Chemistry teacher)।  গত সপ্তাহে তাঁর সেই উদ্যোগের প্রসঙ্গ সেই শিক্ষিকা লিঙ্কডিনে উল্লেখ করেন। তারপর থেকে ভাইরাল (LinkedIn viral post on Tripod) শিক্ষিকা। তাঁর পোস্ট করে ভিডিওতে দেখা গেছে, কীভাবে অভিনব পন্থায় পড়ুয়া ও ব্ল্যাকবোর্ডে মাঝের দূরত্ব দূর করেছেন তিনি। জানা গিয়েছে, তাঁর কাছে ট্রাইপড নেই। তাহলে মোবাইল ক্যামেরা সেটের উপায়? এখানেই কেরামতি দেখিয়েছেন ওই শিক্ষিকা। সিলিং থেকে হ্যাঙ্গারের মাধ্যমে মোবাইল ঝুলিয়ে প্লাস্টিকের চেয়ারকে ডেকান হিসেবে ব্যবহার করেছেন মৌমিতা দেবী। এবার ঝুলন্ত সেই মোবাইল যাতে না দোলে; সেটা নিশ্চিত করতে দড়ি দিয়ে চেয়ারের সঙ্গে তাকে বাঁধা হয়েছে।

এভাবে ক্যামেরা ফিট করে দিব্য ব্ল্যাকবোর্ডে রসায়নের সমীকরণ মিলিয়ে চলেছেন তিনি। সেই ভিডিও পোস্ট করে মধুমিতা বি লেখেন, "যেহেতু আমার ট্রাইপড নেই। তাই ভারতীয় পদ্ধতিতে জোগার করে ক্লাস চালাচ্ছি।" সোশাল মাধ্যমে সেই ভিডিও ভাইরাল হতেই জোর চর্চা। ইতিমধ্যে ২ লক্ষ ভিউ আর ৬০০ কমেন্টস পড়েছে সেই ভিডিওতে। এক নেটিজেন মন্তব্যে লিখেছেন; " শিক্ষকতা মহৎ পেশা। সেই পেশার প্রতি এমন দায়বদ্ধতা প্রশংসনীয়।"

অপর এক নেটিজেন লিখেছেন; "সীমিত সামর্থ্যের মধ্যে এক শিক্ষিকা শিক্ষাদান করছেন। আর মতো ভালো উদ্যোগ আর কী হতে পারে। মন ভালো করে দেওয়া ভিডিও।" সমাজ গঠনে একশো শতাংশ অবদানকে কুর্নিশ। এমনটা জানান অপর এক নেটিজেন। দেখুন সেই টুইটগুলো:

.