This Article is From Dec 16, 2018

মিশরে খননকার্যে উঠে এল ৪৪০০ বছর আগেকার এক যাজকের সমাধি

এটি অত্যন্ত সুন্দরভাবে সংরক্ষিত, রঙ্গিন, এবং ভেতরে ভাস্কর্য করা রয়েছে। সমাধিটি একজন উচ্চপদস্থ সরকারি যাজকের। সমাধির বয়স আনুমানিক ৪৪০০ বছরেরও বেশি।

মিশরে খননকার্যে উঠে এল ৪৪০০ বছর আগেকার এক যাজকের সমাধি

কবরটিতে তাঁর মা, স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে এই যাজকের নানা দৃশ্য সজ্জিত রয়েছে

কায়রো:

৪,৪০০ বছর আগেকার এক যাজকের সমাধি আবিষ্কার করেছেন। শনিবার কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, মিশরীয় প্রত্নতাত্ত্বিকরা রাজধানী কায়রোয়ের দক্ষিণে সাককারা পিরামিড কমপ্লেক্সে এই প্রাচীন সমাধি আবিষ্কার করেছেন।

প্রত্নতত্ত্ব বিষয়ক মন্ত্রী খালেদ এল-এনানি সাংবাদিকদের বলেন, “আজকে আমরা ২০১৮ সালের শেষ আবিষ্কারের ঘোষণা করছি। এটি একটি নয়া আবিষ্কার, এটি একটি ব্যক্তিগত সমাধি।" তিনি আরও বলেন, "এটি অত্যন্ত সুন্দরভাবে সংরক্ষিত, রঙ্গিন, এবং ভেতরে ভাস্কর্য করা রয়েছে। সমাধিটি একজন উচ্চপদস্থ সরকারি যাজকের। সমাধির বয়স আনুমানিক ৪৪০০ বছরেরও বেশি।"

আত্মহত্যা মানেই ‘পাপ' নয়, মানসিক অসুস্থতা নিয়ে চার্চের মত পাল্টাতে লড়াইয়ে পরিবার

পুরাতত্ত্ব মন্ত্রণালয় জানায়, সমাধিটি "ওয়াহটি" নামের একজন প্রধান যাজকের। রাজা নেফেরিরকারের পঞ্চম রাজবংশের রাজত্বকালে তিনি যাজকের কাজ করতেন। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে যে, তাঁর কবরটিতে তাঁর মা, স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে এই যাজকের নানা দৃশ্য সজ্জিত রয়েছে। এই সমাধিতে তাঁর পরিবারের সদস্যদের ২৪ টি রঙিন মূর্তিও রয়েছে।

avaal1po

নভেম্বর মাসে প্রত্নতাত্ত্বিক কর্মকর্তারা এপ্রিল মাসে খনন কাজ শুরু করার সময় ৬০০০ বছরেরও বেশি প্রাচীন সাককারার আবিষ্কারের ঘোষণা করেন। আবিষ্কৃত সেই কবরের তিনটিতে বিড়ালের মমিও পাওয়া গিয়েছে।

কায়রোর দক্ষিণে সাকাকার নেক্রোপোলিসে জনপ্রিয় জোসের পিরামিডও রয়েছে। এটি ৪৬০০ বছরেরও বেশি পুরনো স্মৃতিস্তম্ভ। ফ্যারাও জোসের প্রধান স্থপতি ইমোটেপ নির্মিত কবরটি মূলত ৬২ মিটার (২০৩ ফুট) লম্বা এবং বিশ্বের প্রাচীনতম একটি প্রস্তর নির্মিত কাঠামো বলে মনে করা হয়।

.