This Article is From Jul 26, 2019

"অবিস্মরণীয়": কার্গিল দিবসে সেনাদের সঙ্গে ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী মোদি

কার্গিল যুদ্ধ চলাকালীন ভারতীয় সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন মোদি, সেই ছবিও শেয়ার করেন তিনি। "কার্গিলে যাওয়া ও সেনাদের সঙ্গে কথা বলার ঘটনা ভুলব না," বলেন প্রধানমন্ত্রী

কার্গিল যুদ্ধ চলাকালীন ভারতীয় সেনার সঙ্গে তাঁর ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী মোদি

নিউ দিল্লি:

আজ কার্গিল বিজয় দিবস (Kargil Vijay Diwas)। আজ থেকে কুড়ি বছর আগে এই দিনেই পাকিস্তানের বিরুদ্ধে জয় হাসিল করেছিল ভারতীয় সেনা বাহিনী। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় যে সমস্ত ভারতীয় সেনা শহিদ হয়েছিলেন তাঁদের শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের জয়ের ২০ বছর পূর্তিতে তিনি ওই শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী (Narendra Modi) জানান যে এই দিনটিকে অপারেশন বিজয়ে (Operation Vijay) অংশ নেওয়া ভারতীয় সেনাদের  "সাহস, সাহসিকতা ও উৎসর্গ "-এর দিন হিসাবে স্মরণ করা উচিত। ১৯৯৯ সালে যখন ভারতের জম্মু ও কাশ্মীরের আউটপোস্টগুলি দখল নেওয়ার চেষ্টা করে প্রতিবেশী দেশ পাকিস্তান তখনই ওই যুদ্ধ বাধে। পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ওই যুদ্ধ প্রক্রিয়াকেই নাম দেওয়া হয় “অপারেশন বিজয়”।

“কার্গিল বিজয় দিবসে ভারত মাতার সমস্ত বীর নায়কদের স্যালুট জানাই আমি। এই দিনটিকে আমরা দেশের সেনার সাহস, সাহসিকতা ও উৎসর্গের দিন হিসাবেই মনে রাখব। এই বিশেষ দিনে, আমার অন্তরের শ্রদ্ধা রইল সেই সব যোদ্ধাদের প্রতি যাঁরা নিজের জন্মভূমির রক্ষায় বলিদান দিয়েছেন। জয় হিন্দ!”, ট্যুইট করেন প্রধানমন্ত্রী।

কার্গিল যুদ্ধের কুড়ি বছর পার, টাইগার হিল দখলের ‘পুনরাভিনয়' বায়ুসেনার

কার্গিল যুদ্ধ চলাকালীন ভারতীয় সেনার সঙ্গে তাঁর সাক্ষাৎ ও কথা বলার ছবিও শেয়ার করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আরও জানান যে ১৯৯৯ সালে, তিনি বিজেপির হয়ে জম্মু ও কাশ্মীর এবং হিমাচলপ্রদেশে কাজ করতেন। “কার্গিলে যাওয়া এবং ভারতীয় সেনাদের সঙ্গে কথা বলার ঘটনা অবিস্মরণীয়”, বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

১৯৯৯ সালে, ভারতীয় সেনাবাহিনী আপাতদৃষ্টিতে বিরাট প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হয়।  পাক সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধের পাশাপাশি প্রতিকূল ভূখণ্ড, আবহাওয়ার সঙ্গে যুঝে এবং শ্রীনগর-লেহ জাতীয় সড়কটিকে পাকিস্তানি অনুপ্রবেশকারীদের কাছ থেকে সফলভাবে পুনরুদ্ধার করেছিল এ দেশের সেনা।

কার্গিল যুদ্ধের নায়ক রঘুনাথ নাম্বায়ারকে নতুন দায়িত্ব দিল বায়ু সেনা

তখন থেকেই এই দিনটিকে কার্গিল বিজয় দিবস হিসাবে পালন করা হয়ে থাকে।

ভারতীয় সেনার পক্ষ থেকে কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তি উপলক্ষে (Kargil Vijay Diwas) শহিদদের স্মরণে পালন করা হচ্ছে। পাকিস্তানের বিরুদ্ধে ওই যুদ্ধে যে সমস্ত ভারতীয় সেনা নিজের জীবন বলিদান দিয়েছেন তাঁদের অবদান চিরস্মরণীয়।

প্রতিবছরই ২৬ জুলাই দিনটিকে ভারতে কার্গিল বিজয় দিবস হিসাবে পালন করা হয়। ১৯৯৯ সালে এই দিনেই পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে জয়লাভ (Operation Vijay) করেছিল ভারত। সেই জয় স্মরণীয় করে রাখতেই দিনটিকে পালন করা হয় প্রতি বছর।

.