করুণ অবস্থা কৃষকদের, গত চার বছরে দৈনিক আটজন কৃষকের আত্মহত্যা

সরকারের ঋণ মকুব প্রকল্পও কৃষক আত্মহত্যায় রাশ টানতে পারেনি। ৪৫০০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে ২০১৭ সালের জুন মাসে ওই প্রকল্প চালু হয়ে যাওয়ার পরেও।

 Share
EMAIL
PRINT
COMMENTS
করুণ অবস্থা কৃষকদের, গত চার বছরে দৈনিক আটজন কৃষকের আত্মহত্যা

২০১৯-এর প্রথম তিন মাসে ৬১০ জন কৃষককে আত্মহননের পথই বেছে নিতে হয়েছে।


মুম্বই: 

হাইলাইটস

  1. বছরের প্রথম তিন মাসে ৬১০ জন কৃষক আতম্তহত্যা করেছেন রাজ্যে।
  2. এই মৃত্যুর জন্য সরকারি প্রকল্পগুলির ব্যর্থতাকে দায়ী করা হচ্ছে।
  3. সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও কৃষক মৃত্যু হ্রাসের কোনও চিহ্ন নেই।

গত চার বছরে ১২,০২১ জন কৃষক (Farmer) আত্মহত্যা (Suicide) করেছেন মহারাষ্ট্রে (Maharashtra)। যা তার আগের চার বছরের তুলনায় প্রায় দ্বিগুণ! চমকে দেওয়া এই তথ্য জানিয়েছেন মহারাষ্ট্রের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুভাষ দেশমুখ। বিধানসভায় ওঠা প্রশ্নের উত্তরে দেওয়া এই হিসেব থেকে জানা যাচ্ছে, ২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়সীমায় আত্মহত্যা করেছেন ৬২৬৮ জন কৃষক। ২০১৫ থেকে ২০১৮-র মধ্যে সেটাই বেড়ে দাঁড়িয়েছে ১২,০২১ জন। ঋণের ফাঁদ থেকে শস্যের পর্যাপ্ত ফলন না হওয়া— নানা কারণে এই সব আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। এই ১২,০২১টি মৃত্যুর মধ্যে ৬,৮৮৮টি ক্ষেত্র ছিল (অর্থাৎ ৫৭ শতাংশ ক্ষেত্রে) সরকারের তরফে সর্বাধিক ১ লক্ষ টাকার সাহায্য পাওয়ার উপযুক্ত।

ধর্মীয় অনুষ্ঠানের প্যান্ডেল ভেঙে মৃত ১৪, আহত বহু

এ বছরের শেষে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন। বিজেপি সেখানে ক্ষমতায় প্রত্যাবর্তন করতে চাইছে। আর সেই পরিপ্রেক্ষিতে নতুন করে সামনে আসছে  বেড়ে চ‌লা কৃষক আত্মহত্যার এই ইস্যু। গত চার বছরে বেশ কয়েকবার কৃষকরা মুম্বই পর্যন্ত মিছিল করে এসেছে তাঁদের দাবির কথা তুলে ধরতে। কিন্তু সরকারের প্রতিশ্রুতি সত্ত্বেও মহারাষ্ট্রের কৃষক মৃত্যু হ্রাসের কোনও চিহ্ন দেখা যায়নি। সুভাষ দেশমুখের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৯-এর প্রথম তিন মাসে ৬১০ জন কৃষককে আত্মহননের পথই বেছে নিতে হয়েছে।

বিয়েবাড়িতে যুবককে নিগ্রহ, জুতোয় নাক ঘষা ও ধুলো চাটানোর অভিযোগ

বিশেষজ্ঞরা এই মৃত্যু মিছিলের জন্য সরকারি প্রকল্পগুলির ব্যর্থতাকে দায়ী করেছেন। কিন্তু সরকারের তরফ থেকে জানানো হয়েছে, ৮৯৪৬ কোটি টাকা খরচ করা হয়েছে ‘জলযুক্ত শিভার'-এর (জল সংরক্ষণ প্রকল্প) জন্য। ১৮,৬৪৯টি গ্রামে কাজ সম্পূর্ণও হয়ে গিয়েছে। মহারাষ্ট্রের জলকষ্ট বিপুল আকার ধারণ করেছে। জলস্তর নেমে গিয়েছে ৬.১১ শতাংস, যাকে যথেষ্ট আশঙ্কাজনক বলে মনে করা হচ্ছে।

সরকারের আরও একটি প্রতিশ্রুতি ‘ট্যাঙ্কার-মুক্ত মহারাষ্ট্র'-ও ২০১৯-এর মধ্যে সম্পূর্ণ হওয়া সম্ভব নয় বলেই মনে করা হচ্ছে। এ বছরের ১৫ জুন পর্য‌ন্ত খরাপ্রবণ এলাকায় ৬,৯০৫টি ট্যাঙ্কার লক্ষ করা গিয়েছে। গত বছর এই সময় পর্যন্ত সংখ্যাটা ছিল ১,৮০১।

আলোচনার জন্যে প্রস্তুত হুরিয়তরা, জানালেন জম্মু কাশ্মীরের রাজ্যপাল

বিশেষজ্ঞদের মতে, সরকারের ঋণ মকুব প্রকল্পও কৃষক আত্মহত্যায় রাশ টানতে পারেনি। ১২,০২১ জনের মধ্যে ৪৫০০টি আত্মহত্যার ঘটনা ঘটেছে ২০১৭ সালের জুন মাসে ওই প্রকল্প চালু হয়ে যাওয়ার পরেও।

ওয়াশিম থেকে এক ৫২ বছরের কৃষককে শুক্রবার গ্রেফতার করেছে মুম্বই পুলিশ। তিনি সংবাদমাধ্যমের কাছে অভিযোগ জানিয়েছিলেন, তাঁর ঋণ মকুবের সার্টিফিকেট ব্যাঙ্ক আধিকারিকরা নিতে চাইছেন না। আর তাই তিনি বিরোধী নেতা ধনঞ্জয় মুন্ডের কাছে এসেছিলেন।

বিজেপি সামনের বিধানসভায় উদ্ধব ঠাকরের নেতৃত্বে শিবসেনার সঙ্গে জোট বেঁধে লড়বে। এবারের লোকসভায় সারা দেশের মতোই এই রাজ্যেও দারুণ ফল করেছে বিজেপি। ৪৮টি আসনের মধ্যে ৪১টি পেয়েছে তারা।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................