This Article is From Jun 20, 2018

চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস: উৎপত্তি, থিম, গুরুত্ব, উদযাপন, সমস্ত প্রশ্ন উত্তর পাবেন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বছর দেরাদুনের অনুষ্ঠানে যাবেন, সেখানে 21 শে জুন 60,000 জন মানুষ অংশ গ্রহণ করবে

চতুর্থ আন্তর্জাতিক যোগ দিবস: উৎপত্তি, থিম, গুরুত্ব, উদযাপন, সমস্ত প্রশ্ন উত্তর পাবেন

সারা বিশ্ব জুড়ে 21 শে জুন, 2015 -তে প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়

নিউ দিল্লি:

সারা বিশ্ব জুড়ে আগামী 21 সে জুন আন্তর্জাতিক যোগ দিবসপালিত হতে চেলেছে।বাহ্যিক ও অভ্যন্তরীন উভয় দিক থেকেই নিজেদের দৃঢ় করে তোলার জন্য সারা পৃথিবীর লোক এই দিনে যোগ দিবস পালনের ব্যাপারে মত হয়ে উঠে। মানসিক ও শারীরিক উভয় দিক থেকেই নিজেকে সুষ্ঠ সবল রাখার জন্য যোগাড় চেয়ে আদর্শ আর কিছু হতেই পারে না। 'যোগা' শব্দটি সংস্কৃত শব্দ 'যুজা' থেকে এসেছে, যার অর্থ হল ''যোগদান ও একত্রিত হয়''। যোগা দিবস 2018 এর অর্থ হল ''শান্তির জন্য যোগা''।

কেনো 21 শে জুন আন্তর্জাতিক যোগা দিবসপালন করা হয়?  

উত্তর গোলার্ধে বছরের সবচেয়ে বড়োদিন হল 21 শে জুন, অর্থাৎ এই দিন, দিন বড়ো ও রাত ছোট হয়।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনটিকেই আন্তর্জাতিক যোগা দিবস হিসাবে পালনের প্রস্তাব করেছিলেন এবং 2014 সালে ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলিতে তার স্বীকৃতি প্রদান করে।

কবে প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়?

সারা বিশ্ব জুড়ে 21 শে জুন, 2015 -তে প্রথম আন্তর্জাতিক যোগা দিবস পালিত হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিশ্বের 35,985 জন মানুষ এতে অংশগ্রহণ করেছিল।85 টি জাতির মানুষ এতে অংশ নিয়েছিল, 35 মিনিট ধরে দিল্লির রাজপথে।

পৃথিবীর সবচেয়ে বড়ো যোগা ক্লাস এবং সবচেয়ে বেশি অংশগ্রহণকারী, এই দুই দিক দিয়েই বিশ্ব রেকর্ড গড়তে সক্ষম হয় এই অনুষ্ঠানটি।

আন্তর্জাতিক যোগা দিবসের উৎপত্তি :-

2014 সালে ইউনাইটেড নেশানের স্বীকৃতি লাভের পর নরেন্দ্র মোদী জানিয়ে ছিলেন, ''ভারতের প্রাচীন ঐতিহ্যের উপহার হল যোগা।এটি মানুষের অন্তর ও শরীরকে একত্রিত করতে সাহায্য করে।... যোগা মানে শুধু শরীরচর্চা নয়, নিজেকে জানা সেই সাথে বিশ্ব ও প্রকৃতিকেও জানা।''

কিভাবে যোগা দিবস পালিত হয়? 

বিভিন্ন দল, বিভিন্ন স্তরে, বিভিন্ন রকম শরীর চর্চার মধ্যে দিয়ে , এই দিন পালন করে থাকে।ক্যাম্প, ওয়ার্কশপ, ট্রেনিং অনুষ্ঠান প্রভৃতির ব্যবস্থা করা হয়।দলবদ্ধ মানুষ বিভিন্ন প্রাণায়াম ও আসনের অভ্যাস করে থাকে।সুস্থ সবল থাকার জন্য যোগাভ্যাস করা কতটা জরুরি সেই বিষয়েও বক্তব্য রাখা হয় এই অনুষ্ঠানে।

এই আন্তর্জাতিক যোগা দিবসপালনের বিষয়ে ভারতে বিশেষ কি প্রস্তুতি নেওয়া হয়?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বছর দেরাদুনের অনুষ্ঠানে যাবেন, সেখানে 21 শে জুন 60,000 জন মানুষ অংশ গ্রহণ করবে।

.