This Article is From Jun 21, 2019

International Yoga Day 2019: 'গরিবদের জীবনেও কেন যোগ অপরিহার্য?': মোদির ১০ তথ্য

International Yoga Day 2019: যোগব্যায়াম সমা্জের সব স্তরের মানুষের জন্য। আজ সকালে রাঁচির প্রভাত তারা ময়দানে দেশবাসীর উদ্দেশ্যে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Yoga Day 2019: ৩০ হাজার সঙ্গী নিয়ে যোগব্যায়ামে প্রধানমন্ত্রী

নিউ দিল্লি: যোগব্যায়াম সমা্জের সব স্তরের মানুষের জন্য। আজ সকালে রাঁচির প্রভাত তারা ময়দানে আন্তর্জাতিক যোগ দিবসে যোগদান করে দেশবাসীর উদ্দেশ্যে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সঙ্গে আরও জানালেন, ভারতে যোগব্যায়ামের অভ্যাস অনেক পুরনো। যোগ দিবস পালনের মাধ্যমে সেই চর্চা আজ ছড়িয়ে পড়েছে দেশের আনাচেকানাচে। সব স্তরের সমস্ত মানুষের মধ্যে। গলি থেকে রাজপথ, মাঠ থেকে বসার ঘর যেকোনও জায়গায়, যে কোনও সময় মানুষ যোগ করতে পারেন নিজেকে সুস্থ রাখার জন্য। আজ যোগ দিবস পালন উপলক্ষ্যে গতকাল রাতেই রাঁচি ভবনে পৌঁছন। 

International Yoga Day 2019: যোগ নিয়ে মোদির ১০ তথ্য

  1. "যোগব্যায়াম সমা্জের সব স্তরের মানুষের জন্য। আজ সকালে রাঁচির (Ranchi) প্রভাত তারা ময়দানে (Prabhat Tara ground) আন্তর্জাতিক যোগ দিবসে (Yoga Day 2019) যোগদান করে দেশবাসীর উদ্দেশ্যে এই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  সঙ্গে আরও জানালেন, ভারতে যোগব্যায়ামের অভ্যাস অনেক পুরনো। যোগ দিবস পালনের মাধ্যমে সেই চর্চা আজ ছড়িয়ে পড়েছে দেশের আনাচেকানাচে। সব স্তরের সমস্ত মানুষের মধ্যে। গলি থেকে রাজপথ, মাঠ থেকে বসার ঘর যেকোনও জায়গায়, যে কোনও সময় মানুষ যোগ করতে পারেন নিজেকে সুস্থ রাখার জন্য। আজ যোগ দিবস পালন উপলক্ষ্যে গতকাল রাতেই রাঁচী ভবনে পৌঁছোন। 

  2. যোগ নিয়ে মোদির মত, বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন। কারণ, যোগ ওষুধ, ফিজিওথেরাপির ভালো বিকল্প হতে পারে যোগ।

  3. আজ রাঁচীর প্রভাত ময়দানে মোদির এই যোগ দিবস পালনকে কেন্দ্র করে আঁটোসাঁটো নিরাপত্তার পাশাপাশি ব্যবস্থা রাখা হয়েছে ৪০০টি বায়ো টয়লেট, ২০০ জলসত্র, ৮টি মেডিকেল টিম, ২১টি অ্যাম্বুলেন্স। সজাগ থাকতে বলা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনিকে। লাগানো হয়েছে ১০০টি সিসিটিভি ক্যামেরা। ২৮টি বড় পর্দায় দেখানো হচ্ছে মোদী ও অংশগ্রহণকারীদের যোগচর্চা। 

  4. পাশাপাশি, আজ সকালে দিল্লির রাজপথে যোগ দিবস উপলক্ষ্যে পালিত এক অনুষ্ঠানে অংশ নিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সঙ্গে রয়েছেন দিল্লির আইনজীবী মীনাক্ষী সিং সহ বহু জনসাধারণ। সাহদরায় স্পোর্স কমপ্লেক্সে আজ যোগচর্চায় যোগ দেওয়ার কথা অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, দিল্লি পূর্বের  সাংসদ গৌতম গম্ভীর সহ বহু বিশিষ্ট জনেদের। 

  5. যোগ দিবসকে আরও জনপ্রিয় করতে এবং সবার মধ্যে ছড়িয়ে দিতে দিল্লি বিজেপির পক্ষ থেকে ৩০০ যোগ সেশনের আয়োজন করা হয়েছে। প্রায় ১০ লক্ষ মানুষ এতে অংশ নেবেন বলে মনে করা হচ্ছে। মনোজ তিওয়ারির কথায়, প্রথম সারির বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রীরা আজ ৪০টি বড় মাপের অনুষ্ঠানে আজ অংশ নেবেন। 

  6. সেই তালিকায় রয়েছেন বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডাও। দলের সদস্য ও কর্মীদের নিয়ে যোগচর্চা করবেন দলের প্রধান কার্যালয় দীনদয়াল উপাধ্যায় মার্গের পাশের পার্কে। সংসদ ভবন চত্বরে আজ যোগ দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিতে দেখা যাবে লোকসভার নতুন স্পিকার ওম বিড়লাকেও।   

  7. ২০১৪-য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুরোধে আজকের দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবসের তকমা দেন জাতি সংঘের মহাসচিব। বিশ্বের সমস্ত মানুষ যাতে সুস্থ ভাবে দীর্ঘদিন বাঁচতে পারেন তার জন্যেই এই বিশেষ দিনের সূচনা। একইসঙ্গে যোগের গুরুত্ব দুনিয়ায় ছড়িয়ে দেওয়ায়ও লক্ষ্য ছিল প্রধানমন্ত্রীর। 

  8. এরপরেই ২০১৫ থেকে ২১ জুন আন্তর্জাতিক যোগদিবস বলেই খ্যাত। সারা পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ এই দিনটিকে এখন সাড়ম্বরে পালন করেন, অংশ নেন যোগচর্চায়। এবছরের যোগদিবসের স্লোগান, "হৃদরোগ থেকে বাঁচার জন্য যোগ"।  

  9. স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সাধারণ মানুষের সঙ্গে যাতে কূটনৈতিক ব্যক্তিত্বরাও আজকের দিনটিকে বিশেষ ভাবে পালন করেন তার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে প্রতিবছরের মতো এবছরেও সবার জন্য যোগ ভিডিও টুইট করেছেন তিনি। যা আজ সকালে সমস্ত অনুষ্ঠান শুরুর আগে দেখআনোর অনুরোধও জানিয়েছেন তিনি।   

  10. গতবছর দেরাদুনের লাদাখ উপত্যকায় যোগদিবস পালন করেছিলেন মোদি। অংশ নিয়েছিলেন দেশের ১০হাজার মানুষ।



Post a comment
.