This Article is From Jul 24, 2018

মোদীর রোয়ান্ডা সফর, 200 মিলিয়ন ডলার সাহায্য করবে ভারত

রোয়ান্ডার রাষ্ট্রপতি পল ক্যাগামের সঙ্গে বৈঠকের পর দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, বাণিজ্য ও কৃষিখাতের সম্পর্কের বুনোটকে দৃঢ় করার লক্ষ্যে রোয়ান্ডাকে 200 মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

মোদীর রোয়ান্ডা সফর, 200 মিলিয়ন ডলার সাহায্য করবে ভারত

দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে বৈঠক মোদি ও ক্যাগামের।

কিগালি, রোয়ান্ডা:

রোয়ান্ডার রাষ্ট্রপতি পল ক্যাগামের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, বাণিজ্য ও কৃষিখাতের সম্পর্কের বুনোটকে দৃঢ় করার লক্ষ্যে রোয়ান্ডাকে 200 মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। শুধু তাই নয়, পল ক্যাগামের সঙ্গে মুখোমুখি বৈঠকের পর নরেন্দ্র মোদী রোয়ান্ডা সফরের সিদ্ধান্ত নেন। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে মোদী যাচ্ছেন পূর্ব আফ্রিকার এই দেশে। তিনি জানিয়েছেন, ভারত খুব শীঘ্রই রোয়ান্ডাতে নিজেদের পরিকল্পনামাফিক কাজ শুরু করবে।

“রোয়ান্ডায় আমরা একটি দূতাবাস খুলতে চলেছি খুব তাড়াতাড়ি। এর ফলে দুই দেশের মধ্যে যোগাযোগের পথটি শুধু যে সুগম হবে, তা-ই নয়। ভিসা, পাসপোর্ট এবং কনস্যুলারের মতো সুবিধাও পাওয়া যাবে”। যুগ্ম সাংবাদিক সম্মেলন করে এই কথা জানান মোদী।

তিনি আরও উল্লেখ করেন যে, ভারত ও রোয়ান্ডার সম্পর্ক এখন দাঁড়িয়ে আছে সময়ের ওপর।

“এটি আমাদের কাছেও অত্যন্ত গর্বের বিষয় যে, রোয়ান্ডার এই অর্থনৈতিক উন্নয়নের যাত্রার শরিক হয়েছে ভারতও”, বলেন মোদী। তিনি যোগ করেন, রোয়ান্ডার উন্নয়নে সবরকম সাহায্য করবে ভারত।

মুখোমুখি বৈঠক ছাড়াও দুই দেশের মধ্যে শিল্প, বাণিজ্য, প্রতিরক্ষা ব্যবস্থাও সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রতিরক্ষা, বাণিজ্য, কৃষিক্ষেত্র ও পশুসম্পদ বিষয়ে উভয় দেশের মধ্যে সহযোগিতার চুক্তিতেও স্বাক্ষর করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তিক্ষেত্রেও দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপন করার লক্ষ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ভারতের দেওয়া ঋণের মধ্যে 100 মিলিয়ন ডলার খরচ করা হবে বাণিজ্য পার্কের উন্নয়ন এবং কিগালি স্পেশ্যাল ইকোনমিক জোনের উন্নতিকল্পে। বাকি 100 মিলিয়ন ডলার ব্যয় করা হবে কৃষইক্ষেত্রের উন্নতিতে।

চর্মশিল্প সহ ওই বিষয়ক অন্যান্য শিল্প, দুগ্ধ প্রকল্প, কৃষিক্ষেত্র এবং শিক্ষাক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্কের দৃঢ়তা বৃদ্ধির জন্য ‘মু’ স্বাক্ষর করা হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.