This Article is From Jun 29, 2018

Prasanta Chandra Mahalanobis Google Doodle: কে ছিলেন এই প্রশান্ত চন্দ্র মহলানবীশ

ভারতের একজন বিখ্যাত পরিসংখ্যানবিদ তথা বিজ্ঞানী ছিলেন এই প্রশান্ত চন্দ্র মহলানবীশ। তাঁর 125 তম জয়েন্তিতে গুগল তাঁর ডুডল বানিয়ে তাঁকে শ্রদ্ধা অর্পণ করেছে

Prasanta Chandra Mahalanobis Google Doodle: কে ছিলেন এই প্রশান্ত চন্দ্র মহলানবীশ

Prasanta Chandra Mahalanobis: আজ ভারতের মহান বিজ্ঞানী ও পরিসংখ্যানবিদ প্রশান্ত চন্দ্র মহলানবীশ-এর 125 তম জয়ন্তী

নিউ দিল্লি:

Prasanta Chandra Mahalanobis Google Doodle: ভারতের একজন বিখ্যাত পরিসংখ্যানবিদ তথা বিজ্ঞানী ছিলেন এই প্রশান্ত চন্দ্র মহলানবীশ। তাঁর 125 তম জয়েন্তিতে গুগল তাঁর ডুডল বানিয়ে তাঁকে শ্রদ্ধা অর্পণ করেছে। মহলানবীশের জন্মদিবস 29 শে জুন পরিসংখ্যান দিবস হিসাবে পালন করা হয়। আজ তাঁকে স্মরণ করে তাঁরই সম্পর্কে কিছু তথ্য প্রদান করা হল।

1893 সালের 29 শে জুন, কলকাতায় জন্মগ্রহন করেছিলেন প্রশান্ত চন্দ্র মহলানবীশ।কলকাতার ব্রাহ্ম বয়েজ স্কুল থেকে তাঁর প্রাথমিক শিক্ষা সম্পন্ন হয়েছিল।

1913 সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে তিনি গণিত ও ভৌতবিজ্ঞান এই দুই বিষয়ে ডিগ্রি প্রাপ্ত করেন। একমাত্র তিনিই ভৌতবিজ্ঞান-এ প্রথম স্থানের অধিকারী হতে সক্ষম হয়েছিলেন।

ক্যামব্রিজ ত্যাগ করার পর তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা শুরু করেন, সেখানেই তিনি পরিসংখ্যান বিদ্যার শিক্ষা প্রাপ্ত করেন।

প্রশান্ত চন্দ্র মহলানবীশ প্রমথ নাথ ব্যানার্জি এবং আরএন মুখার্জির সাথে মিলিত হয়ে 1931 সালের 17 ই ডিসেম্বর ইন্ডিয়ান স্ট্যাটিসটিকাল ইনস্টিটিউট গঠন করেন।

প্রশান্ত চন্দ্র মহলানবীশ পঞ্চ বার্ষিকী পরিকল্পনাকে বাস্তবায়িত করেছিলেন।

1949 সালে তিনি ভারতীয় মন্ত্রীমন্ডলের পরামর্শদাতার পদ অলঙ্কৃত করেন। কিভাবে ভারতের বেকারত্ব দূর করা যায় সেই নিয়েই পরিকল্পনা করেন তিনি।

মহলানবীশের থেকেই 'স্যাম্পেল সার্ভের' কনসেপ্ট নেওয়া হয়েছে। তার ভিত্তিতেই আজকের  দুনিয়ায় বড়ো বড়ো নীতি ও পরিকল্পনা গড়ে তোলা হয়।

1968 সালে তাঁকে পদ্মভূষনে ভূষিত করা হয়। 1972 সালের 28 শে জুন পরিসংখ্যানবিদ মহলানবীশ পরলোক গমন করেন।
 

.