This Article is From Apr 23, 2020

অনলাইনে ক্লাস করাতে সমস্যা নেটওয়ার্ক, পড়ানোর জন্যে তাই গাছে উঠলেন শিক্ষক

West Bengal: ওই শিক্ষককে সারাদিনের খাবার জোগান দেওয়া হয় লাঠির মাথায় কাপড়ের পুঁটুলিতে খাবার বেঁধে, আর মগডালে বসে বসেই খাওয়া-দাওয়া সারেন তিনি

অনলাইনে ক্লাস করাতে সমস্যা নেটওয়ার্ক, পড়ানোর জন্যে তাই গাছে উঠলেন শিক্ষক

Coronavirus Lockdown: টানা লকডাউন চলায় অনলাইনে পড়াশুনো চালানোর কথা বলে পশ্চিমবঙ্গের শিক্ষা দফতর (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা সংক্রমণ এড়াতে দেশে ৩ মে পর্যন্ত জারি লকডাউন
  • এই লকডাউনে বাড়ি থেকেই অনলাইনে ক্লাস করাতে হচ্ছে শিক্ষকদের
  • নেটওয়ার্ক পেতে গাছের মগডালে বাসা বাঁধলেন বাঁকুড়ার এক শিক্ষক
কলকাতা:

করোনা পরিস্থিতিতে (Coronavirus) এখন "ওয়ার্ক ফ্রম হোম" কথাটা বাঙালির কাছে পরিচিত হয়ে গেছে। সংক্রমণ এড়াতে লকডাইনের (Coronavirus Lockdown) কারণে এখন রাজ্যের (West Bengal) সমস্ত স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। সরকার বলেছে, আপাতত বেশ কিছুদিন বাড়ি বসেই অনলাইনে ক্লাস (Online Class) নিতে হবে শিক্ষকদের। আর এতেই বিপাকে পড়েছেন অনেক শিক্ষক-শিক্ষিকারাই। একে তো সকলের বাড়িতে অনলাইনে ক্লাস করানোর মতো উপযুক্ত পরিকাঠামো নেই, তায় আবার গোঁদের উপর বিষফোঁড়ার মতো নেটওয়ার্ক সমস্যা। এই যেমন বাঁকুড়ার প্রত্যন্ত গ্রামের এক শিক্ষক অনলাইনে ক্লাস করাতে গিয়ে ঘরবাড়ি ছেড়ে এখন গাছের মগডালেই বাসা বেঁধেছেন। তাতে যদি ধরা যায় নেটওয়ার্ক বাবাজীবনকে। 

সুব্রত পতি নামের ওই শিক্ষক সংবাদসংস্থা এএনআইকে জানান, "আমরা আমাদের গ্রামের কোথাও নেটওয়ার্কে সিগন্যাল পাই না। আমাকে সকাল সাড়ে ৯ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত বিভিন্ন ক্লাস নিতে হয়"। এই নেটওয়ার্কের ঝামেলায় তাই বাধ্য হয়েই "ট্রি সেট আপ" অর্থাৎ গাছের মাথায় মাচা বেঁধে ক্লাস করাচ্ছেন তিনি। এককথায় ওই শিক্ষক "ওয়ার্ক ফ্রম হোম" নয়, "ওয়ার্ক ফ্রম ট্রি" করছেন এখন।

"উনি বিরাট উচ্চতার মানুষ": রাজ্যপালের টুইটের পর কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী

না, আলাদা করে তাঁর কোনও ল্যাপটপ নেই, তাই অনলাইনে ক্লাস নিতে নিজের স্মার্টফোনটিই ব্যবহার করছেন বাঁকুড়ার প্রত্যন্ত গ্রামের ওই শিক্ষক সুব্রত পতি। ভাবুন একবার, গাছের মগডালে উঠে রীতিমতো জীবনের ঝুঁকি নিয়েই রোজ অনলাইনে ক্লাস করাতে হচ্ছে তাঁকে। লকডাউন শেষপর্যন্ত এক শিক্ষককে "গেছো দাদা" বানিয়ে দিল, বলছেন গ্রামের অনেক বাসিন্দাই।

তবে এই পরিস্থিতিতে গ্রামের ছেলের এই দুরবস্থায় পাশেও এসে দাঁড়িয়েছেন স্থানীয়রাই। ওই যুবককে গাছের মাথায় মাচা বাঁধতে সাহায্যও করেন তাঁরা। যাতে কোনওভাবে অসতর্ক অবস্থায় নিচে না পড়ে যান তাই গাছের সঙ্গে নিজেকে বেঁধে রোজ কাজে বসেন সুব্রত পতি। আর সারাদিনের খাবার জোগান দেওয়া হয়ে তাঁকে লাঠির মাধ্যমে। বাড়ির লোকজন একটি লাঠির মাথায় কাপড়ের পুঁটুলিতে খাবার বেঁধে পাঠিয়ে দেন গাছের মাথায়। আর মগডালে বসে বসেই খাওয়া-দাওয়া সারেন তিনি।

করোনা সংক্রমণ রুখতে পশ্চিমবঙ্গ থেকে ওড়িশা আসার ৫৭ টি রাস্তা সিল করল ওড়িশা পুলিশ

করোনা সংক্রমণ রুখতে দেশ জুড়ে এখন লকডাউন চলছে, বাদ নেই এ রাজ্যও। লকডাউনের কারণে সারা দেশে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে এই লকডাউনের মেয়াদ বাড়িয়ে আপাতত আগামী ৩ মে পর্যন্ত করা হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.