This Article is From Jan 24, 2020

CAA লাগুর পর থেকে এ দেশ থেকে বাংলাদেশে ফিরছে বহু অনুপ্রবেশকারী: বিএসএফ

Citizenship Amendment Act: "শুধু জানুয়ারিতেই আমরা এখনও পর্যন্ত ২৬৮ জন অবৈধ বাংলাদেশি অভিবাসীকে গ্রেফতার করেছি", বলছেন বিএসএফ কর্তারা

CAA লাগুর পর থেকে এ দেশ থেকে বাংলাদেশে ফিরছে বহু অনুপ্রবেশকারী: বিএসএফ

সীমান্ত সুরক্ষায় সদা প্রহরায় ব্যস্ত BSF (ফাইল চিত্র)

হাইলাইটস

  • নাগরিকত্ব আইনের ভয়ে বাংলাদেশে ফিরতে চাইছে অবৈধ অভিবাসীরা, বলল বিএসএফ
  • সীমান্ত পেরিয়ে চুপি-চুপি সে দেশে ফিরতে চাইছে ওরা, জানালেন বিএসএফের কর্তা
  • নাগরিকত্ব আইনে অমুসলিম শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে
কলকাতা:

সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) ভারতে লাগু হওয়ার ঘোষণার পরে থেকেই সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছে রেকর্ড পরিমাণ অনুপ্রবেশকারী, এমনটাই জানাল ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (BSF)। বিএসএফের এক শীর্ষ আধিকারিক বলেন, সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) কার্যকর হওয়ার পরে ভারতে অবৈধভাবে বসতি গেড়ে থাকা অনুপ্রবেশকারীদের মনে ভয় ধরে গেছে। ফলে তাঁরা যে কোনওভাবেই হোক বাংলাদেশে ফিরে যাওয়ার চেষ্টা করছেন। যদিও এই বিতর্কিত আইনের বিরুদ্ধে এ দেশে বিক্ষোভ-আন্দোলন (CAA Protests) চলছে। তবে সিএএ ভয় ধরাচ্ছে অবৈধ অনুপ্রবেশকারীদের মনে, এমনটাই মনে করছেন বিএসএফের আধিকারিকরা। "গত এক মাসে সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধ ভাবে বাংলাদেশে ফিরে যেতে চাওয়া অবৈধ অভিবাসীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পেয়েছে .... শুধু জানুয়ারিতেই আমরা এখনও পর্যন্ত ২৬৮ জন অবৈধ বাংলাদেশি অভিবাসীকে গ্রেফতার করেছি, যাদের বেশিরভাগই প্রতিবেশী দেশটিতে গোপনে প্রবেশ করার চেষ্টা করছিল", সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে বলেন বিএসএফের মহানির্দেশক (দক্ষিণবঙ্গ সীমান্ত) ওয়াই বি খুরানিয়া। 

CAA Protests: এই আন্দোলন গণতন্ত্রের শিকড়কে আরও জোরদার করবে, বললেন প্রণব মুখোপাধ্যায়

সংশোধিত নাগরিকত্ব আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে এ দেশে আশ্রয় নেওয়া শুধুমাত্র অ-মুসলিম শরণার্থীদেরই নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

যদিও এই আইনটি পাস হওয়ার পর এর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন অনেকেই। বিরোধীদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী। দেশের বিরোধী দলগুলি কেন্দ্রকে এই আইন প্রত্যাহার করার কথাও বলেছে।

"বিশ্বের বৃহত্তম গণতন্ত্রে Narendra Modi বিভাজন সৃষ্টি করছেন": দ্য ইকোনমিস্ট

যদিও মঙ্গলবারই লখনউয়ের সভামঞ্চ থেকে রীতিমতো হুঙ্কার ছেড়ে অমিত শাহকে বলতে শোনা যায় যে, যাই-ই হয়ে যাক না কেন সংশোধিত নাগরিকত্ব আইন দেশে প্রয়োগ করা হবেই। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "এই কথা সকলকে জানিয়ে রাখি, এই আইনটি কোনওভাবেই প্রত্যাহার করা হবে না, যে যতই প্রতিবাদ করুন না কেন... আমরা বিরোধীদের ভয় পাই না, আমরা বিরোধীদের প্রতিবাদের মধ্যেই জন্মগ্রহণ করেছি"।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.