This Article is From Feb 19, 2020

এপ্রিলের মাঝামাঝি হতে পারে কলকাতা পুরসভার নির্বাচন

KMC Elections: পুর নির্বাচনের বিষয়ে তৃণমূল কংগ্রেসের রণকৌশল চূড়ান্ত করতে ২০ ফেব্রুয়ারি বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়

এপ্রিলের মাঝামাঝি হতে পারে কলকাতা পুরসভার নির্বাচন

Kolkata Municipal Corporation: আগামী ১২ এপ্রিল কলকাতা পুরসভায় ভোট সম্পন্ন করতে চায় রাজ্য সরকার

হাইলাইটস

  • এপ্রিলের মাঝামাঝি সময়েই সম্ভবত হতে চলেছে কলকাতা পুরসভার নির্বাচন
  • আপাতত ১২ এপ্রিল ওই নির্বাচন করানোর কথা ভাবা হচ্ছে
  • ২০ ফেব্রুয়ারি পুরভোট নিয়ে বৈঠকে বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়
কলকাতা:

এপ্রিলের মাঝামাঝি সময়েই সম্ভবত হতে চলেছে কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation) এবং আরও ১০৭ টি পুরসভার নির্বাচন (Civic Poll)। একটি সরকারি সূত্র জানিয়েছে, রাজ্য সরকার এপ্রিলের ১২ থেকে ২৬ এর মধ্যে ওই নির্বাচন (KMC Elections) সম্পন্ন করার বিষয়ে উদ্য়োগী হয়েছে। সূত্র বলছে, "আগামী ১২ এপ্রিল কলকাতা (Kolkata) পুরসভার নির্বাচন করাতে চায় সরকার। পাশাপাশি রাজ্য (West Bengal) জুড়ে থাকা আরও অন্যান্য ১০৭ টি পুরসভায় নির্বাচন আপাতত ২৬ এপ্রিল করানোর কথা হচ্ছে। যদিও এপ্রিলেই এই নির্বাচন প্রক্রিয়া আদৌ করা যাবে কিনা সে বিষয়ে এখনও কিছুই চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে।" তবে বিধাননগর ও দুর্গাপুর পুর কর্পোরেশনের নির্বাচন আগামী অক্টোবরের পর করানোর কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন ওই সরকারি আধিকারিক।

আসলে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে শাসক এবং বিরোধী দলের শক্তিপরীক্ষার একটা বড় জায়গা হিসাবে দেখা হচ্ছে এই পুর নির্বাচনকে। যার জন্যে কলকাতা পুরসভা সহ অন্যান্য পুরসভায় জয় হাসিল করতে মরিয়া তৃণমূল কংগ্রেস। জমি ছাড়তে রাজি নয় বিজেপিও। লড়াইয়ের জন্যে তাল ঠুকছে বাম-কংগ্রেসও। তবে রাজনৈতিক মহলের মতে, মূল লড়াইটা হবে তৃণমূল বনাম বিজেপির মধ্যে।

প্রশান্ত কিশোরকে জেড ক্যাটাগরি নিরাপত্তা দেবে পশ্চিমবঙ্গ সরকার?

তৃণমূল কংগ্রেস ১০৮ টি পুরসভার মধ্যে বেশিরভাগ অংশেই ক্ষমতায় রয়েছে, আর সেই ক্ষমতা ধরে রাখতে চায় তারা। ওদিকে ছেড়ে কথা বলবে না বিজেপিও। ইতিমধ্যেই অবাধ ও নিরপেক্ষ পুর নির্বাচন করানোর লক্ষ্যে বিজেপি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে। রাজ্য বিজেপির সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার বলেছেন, "রাজ্য পুলিশ কর্মীরা তৃণমূল কংগ্রেসের ক্যাডারে পরিণত হয়েছে। আমরা অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার দাবি করছি।"

West Bengal Assembly Election: মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার ভোটে হেরে যাবেন, বললেন কৈলাশ বিজয়বর্গীয়

এদিকে তৃণমূল নেতা তাপস রায় বলেন যে শাসক দল পুর নির্বাচনে সহজেই জয়লাভ করবে, কেননা অনেক উন্নয়নমূলক কাজ করা হয়েছে। তার নিরিখেই মানুষ ফের ঘাসফুলের প্রতিনিধিদেরই বাছবেন বলে দাবি তাঁর।

পুর নির্বাচনের বিষয়ে তৃণমূল কংগ্রেসের রণকৌশল চূড়ান্ত করতে বৈঠকে বসতে চলেছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আগামীকাল অর্থাৎ ২০ ফেব্রুয়ারি তৃণমূল পরিচালিত পৌর সংস্থাগুলির পৌরপ্রধান এবং উপ-পৌরপ্রধানদের সঙ্গে বৈঠকে বসার কথা রয়েছে তাঁর।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.