This Article is From Jun 20, 2020

ভারতই "জিতবে":লাদাখ সংঘর্ষ নিয়ে সর্বদলীয় বৈঠকের পর বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

All Party Meet: "সঙ্কটের এই সময়ে আমরা সরকারের পাশে দাঁড়াচ্ছি। আমরাই জিতব। আমরা এক জাতি হিসাবে ঐক্যবদ্ধ লড়াই করব", বলেছেন বাংলার মুখ্যমন্ত্রী

ভারতই

Mamata Banerjee: সঙ্কট মোকাবিলায় ভারতের "ঐক্যবদ্ধভাবে" কাজ করা উচিত, বললেন মুখ্যমন্ত্রী

হাইলাইটস

  • লাদাখ সংঘর্ষের পর কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে যোগ দেন তৃণমূল সুপ্রিমো
  • এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের পাশে থাকার কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • ভারতে চিনা বিনিয়োগ বন্ধ করার আহ্বানও জানান বাংলার মুখ্যমন্ত্রী
কলকাতা:

শুক্রবার কেন্দ্রের ডাকা সর্বদলীয় বৈঠকে (All Party Meet) যোগ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি (Mamata Banerjee) জানান, ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যেভাবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে (Ladakh Clash) ২০ জন ভারতীয় জওয়ান নিহত হয়েছেন তা খুবই দুঃখের। সঙ্কটের এই সময়ে কেন্দ্রীয় সরকারের পাশেই আছে তাঁর দল, এমন কথাও জানান তৃণমূল সুপ্রিমো। একটি সূত্র জানিয়েছে, চিন যে আচরণ করেছে সেকথা মনে রেখে ভারতে সবরকম চিনা বিনিয়োগ বন্ধেরও আহ্বান জানান তিনি। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকলকে একসঙ্গে লড়ার যে আহ্বান জানিয়েছেন তাতেও সম্মতি জানিয়েছেন মমতা। তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গেছে, সর্বদলীয় বৈঠকের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছেন যে, বর্তমান সঙ্কট মোকাবিলায় ভারতের এখন "ঐক্যবদ্ধভাবে" কাজ করা উচিত।

"আমাদের সেনাবাহিনী দেশকে রক্ষা করতে চেষ্টার কসুর করবে না": প্রধানমন্ত্রী

তৃণমূল সূত্রে খবর, মমতা বন্দ্যোপাধ্যায় নাকি একথাও বলেছেন যে, "সঙ্কটের এই সময়ে আমরা সরকারের পাশে দাঁড়াচ্ছি। আমরাই জিতব। আমরা এক জাতি হিসাবে ঐক্যবদ্ধ লড়াই করব"।

"গালওয়ানে সেনাদের বলিদান বৃথা যাবে না", বললেন বায়ুসেনা প্রধান

ওই সূত্র আরও জানিয়েছে, "বৈঠকের সময় আমাদের দলের সুপ্রিমো কেন্দ্রীয় সরকারকে চাইনিজ সংস্থাগুলি যাতে দেশের টেলিযোগাযোগ, রেলপথ, বিমান চলাচল এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পরিকাঠামোতে বিনিয়োগের অনুমতি না পায় সেই আহ্বান জানিয়েছেন।"

সোমবার ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা আত্মবলিদান দিয়েছেন। ওদিকে সংবাদসংস্থা এএনআই জানায় যে, ক্ষতি এড়াতে পারেনি চিনও। ওই সংঘর্ষে সেদেশে হতাহত কমপক্ষে ৪৩ জন জওয়ান। চিনা সেনারা "পূর্ব পরিকল্পিতভাবেই পদক্ষেপ" নিয়েই সোমবার গালওয়ান উপত্যকায় ওই সংঘর্ষের পরিস্থিতি তৈরি করে যার ফলে ২০ জন ভারতীয় সেনা মারা যায়, বুধবার কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের বিদেশমন্ত্রী ওয়াং ইয়িকে ফোন মারফত একথা বলেন। 

এই পরিস্থিতিতে গর্জে উঠেছেন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদৌরিয়াও। তিনি বলেছেন,  "শান্তি বজায় রাখার জন্য আমাদের তরফ থেকে সবরকম চেষ্টা করা হচ্ছে। তবে আমরা যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য পুরোপুরি প্রস্তুত এবং যে সেনারা মোতায়েন রয়েছেন তাঁরাও এবিষয়ে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। আমরা গালওয়ানের ওই ত্যাগ ব্যর্থ হতে দেব না"।

.